Supreme Court

ভারতের অংশকে পাকিস্তান বলা যাবে না, কর্নাটক হাই কোর্টের বিচারপতিকে ভর্ৎসনা সুপ্রিম কোর্টের

গত ২১ সেপ্টেম্বর কর্নাটকের বেঙ্গালুরুর মুসলিম অধ্যুষিত এলাকা গোরি পালিয়াকে পাকিস্তান হিসাবে উল্লেখ করেছিলেন কর্নাটক হাই কোর্টের বিচারপতি বেদব্যাসাচর শ্রীষানন্দ। সেই ভিডিয়ো সমাজমাধ্যমে ছড়িয়ে পড়ে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৫ সেপ্টেম্বর ২০২৪ ১৪:৫৯
Share:

প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়। — ফাইল চিত্র।

কর্নাটক হাই কোর্টের বিচারপতির বিতর্কিত মন্তব্যের প্রসঙ্গ টেনে সুপ্রিম কোর্ট জানিয়ে দিল, ভারতের কোনও অংশকে পাকিস্তান বলে দেগে দেওয়া যাবে না। বুধবার শুনানি চলাকালীন কর্নাটক হাই কোর্টের ওই বিচারপতির সমালোচনা করে এমনটাই জানায় শীর্ষ আদালত।

Advertisement

গত ২১ সেপ্টেম্বর বেঙ্গালুরুর মুসলিম অধ্যুষিত এলাকা গোরি পালিয়াকে পাকিস্তান হিসাবে উল্লেখ করেছিলেন কর্নাটক হাই কোর্টের বিচারপতি বেদব্যাসাচর শ্রীষানন্দ। সেই ভিডিয়ো সমাজমাধ্যমে ছড়িয়ে পড়ে। আরও একটি ভিডিয়োতে দেখা যায়, আদালতকক্ষে জনৈক মহিলা আইনজীবীকে উদ্দেশ্য করে অসম্মানজনক মন্তব্য করছেন বিচারপতি। বিতর্কিত ওই দুই মন্তব্যের ভিত্তিতেই স্বতঃপ্রণোদিত পদক্ষেপ করে সুপ্রিম কোর্ট। বুধবার সেই মামলার শুনানি ছিল প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়ের বেঞ্চে। ছিলেন বিচারপতি সন্দীপ খান্না, বিচারপতি ভূষণ গভই, বিচারপতি সূর্য কান্ত এবং বিচারপতি হৃষিকেশ রায়ও। সেই শুনানিতেই শীর্ষ আদালত বলেছে, ‘‘ভারতের কোনও অংশকেই পাকিস্তান বলা যাবে না। এটি জাতীয় ঐক্যের পরিপন্থী।’’

পাঁচ বিচারপতির বেঞ্চ আরও জানিয়েছে, এই যুগে, যেখানে আদালতের যাবতীয় কার্যক্রম সরাসরি সম্প্রচার করা হয়, সেখানে এমন ধরনের মন্তব্য করার আগে সতর্ক হতে হবে বিচারক এবং আইনজীবীদের। সেই সঙ্গে নিজের ব্যক্তিগত মতামত এবং ধ্যানধারণা দূরে সরিয়ে নিরপেক্ষ ভাবে বিচার প্রক্রিয়ায় অংশ নিতে হবে। যদিও ঘটনার পরেই ক্ষমা চেয়েছেন কর্নাটক হাই কোর্টের ওই বিচারপতি।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement