Heavy Rainfall

ভারী থেকে অতি ভারী বৃষ্টিতে ভাসবে অসম এবং মেঘালয়, সতর্কতা উত্তর-পশ্চিম এবং পূর্ব ভারতেও

মৌসম ভবন আরও জানিয়েছে, ৫ জুলাই জম্মু এবং হিমাচল প্রদেশের বিক্ষিপ্ত অংশে ভারী বৃষ্টি হবে। ৭ জুলাই পর্যন্ত ভারী বৃষ্টি হতে পারে উত্তরাখণ্ড এবং পঞ্জাবে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৫ জুলাই ২০২৪ ১৬:১৮
Share:

বন্যকবলিত অসম। ছবি: পিটিআই।

ভারী থেকে অতি ভারী বৃষ্টির চূড়ান্ত সতর্কতা জারি করা হল অসম এবং মেঘালয়ে। ভারী বর্ষণের পূর্বাভাস দেওয়া হয়েছে অরুণাচল প্রদেশেও। মৌসম ভবন জানিয়েছে, উত্তর-পূর্ব ভারতের পাশাপাশি উত্তর-পশ্চিম এবং পূর্ব ভারতেও আগামী ৪-৫ দিন ভারী থেকে অতি ভারী বৃষ্টি হবে।

Advertisement

মৌসম ভবন আরও জানিয়েছে, ৫ জুলাই জম্মু এবং হিমাচল প্রদেশের বিক্ষিপ্ত অংশে ভারী বৃষ্টি হবে। ৭ জুলাই পর্যন্ত ভারী বৃষ্টি হতে পারে উত্তরাখণ্ড এবং পঞ্জাবে। অন্য দিকে, ৬ জুলাই পর্যন্ত ভারী বৃষ্টিতে ভাসবে উত্তরপ্রদেশ।

একই ভাবে পূর্ব ভারতের রাজ্যগুলিতেও ভারী বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে। বিহার, পশ্চিমবঙ্গ এবং সিকিমের বিক্ষিপ্ত অংশে ৬ জুলাই পর্যন্ত বৃষ্টি হতে পারে। এ ছাড়াও অরুণাচল প্রদেশ, নাগাল্যান্ড, মণিপুর, মিজোরাম এবং ত্রিপুরাতেও ৭ জুলাই পর্যন্ত ভারী বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে।

Advertisement

মৌসম ভবন জানিয়েছে, গত ২৪ ঘণ্টায় অরুণাচলের লংডিং, মেবো, পাসিঘাট— এই তিন জায়গায় ১২০-১৩০ মিলিমিটার বৃষ্টি হয়েছে। অসমে ২৯টি জেলা বন্যাকবলিত। বৃহস্পতিবারই রাজ্যের বেশ কিছু নদী বিপদসীমা ছাড়িয়ে গিয়েছে। সবচেয়ে ক্ষতিগ্রস্ত জেলা হল নওগাঁও, দারাং এবং করিমগঞ্জ। বন্যার জেরে কাজিরাঙা জাতীয় উদ্যানের অবস্থা শোচনীয়। হরিণ এবং গন্ডার-সহ ১৭টি বন্যপশুর মৃত্যু হয়েছে বলে জানা গিয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement