Mallikarjun Kharge

‘আরাম করে বসেই বলুন’, রাজ্যসভায় চেয়ারম্যান ধনখড় বললেন হাঁটুর ব্যথায় কাতর খড়্গেকে

রাজ্যসভায় ‘অগ্নিপথ’ প্রকল্প নিয়ে মোদী সরকারকে নিশানা করেন খড়্গে। চুক্তিভিত্তিক ‘অগ্নিবীর’ নিয়োগের বন্দোবস্ত বাতিল করে সেনায় স্থায়ী নিয়োগের দাবিতে সরব হন তিনি।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০১ জুলাই ২০২৪ ১৮:২৮
Share:

(বাঁ দিক দিকে) জগদীপ ধনখড় এবং মল্লিকার্জুন খড়্গে। — ফাইল চিত্র।

রাজ্যসভার ওয়েলে নেমে বিক্ষোভ দেখানোর সময় দু’দিন আগে হাঁটুতে চোট পেয়েছিলেন বিরোধী দলনেতা মল্লিকার্জুন খড়্গে। সোমবার বিতর্কের সময় ৮১ বছরের কংগ্রেস নেতা অধ্যক্ষ (চেয়ারম্যান) জগদীপ ধনখড়কে বলেন, ‘‘হাঁটুর ব্যথার কারণে আমি বেশি ক্ষণ দাঁড়াতে পারছি না। আপনি অনুমতি দিলে বসতে পারি।’’

Advertisement

অধ্যক্ষ তৎক্ষণাৎ খড়্গেকে আশ্বস্ত করে বলেন, ‘‘আপনি বসেই বক্তৃতা করতে পারেন।’’ এর পরেই খড়্গের উদ্দেশে হাল্কাচ্ছলে ধনখড়ের মন্তব্য, ‘‘তবে আপনাকে আশ্বস্ত করতে হবে আপনি আরামেই সভায় বক্তৃতা করছেন। আমি কিন্তু আপনাকে এ ক্ষেত্রে সাহায্যই করেছি।’’ জবাবে খড়্গে বলেন, ‘‘কখনও কখনও আপনি আমাদের সাহায্য করেন এবং আমরাও তা মনে রাখি।’’ এর পরে দু’জনেই এক সঙ্গে হেসে ওঠেন।

খড়্গের ওয়েলে নেমে বিক্ষোভে তিনিও ‘ব্যথা’ পেয়েছেন বলে দাবি করেন ধনখড়। সে সময় সরকারপক্ষের সাংসদদের একাংশকেও হাসিতে অংশ নিতে দেখা যায়। খড়্গে তখন বলেন, ‘‘এ ভাবে কিন্তু আমাকে বিভ্রান্ত করা হচ্ছে। মাননীয় অধ্যক্ষও আমাকে বিভ্রান্ত করছেন।’’ এক পরেই ধনখড়ের ঝটিতি জবাব, ‘‘বেশ তো, এই অংশটি না হয় মুছে (সভার কার্যবিবরণী থেকে) দেব। এমনটা আমি করেই থাকি।’’ সভায় উপস্থিত কংগ্রেস নেত্রী সনিয়া গান্ধীর ঠোঁটেও তখন হাসির রেখা!

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement