Rahul Gandhi

অ্যাপ ক্যাবে চড়ে চালকের সঙ্গে রাহুলের আলাপচারিতা

সোমবার এক্স হ্যান্ডলে রাহুল ভিডিয়ো-সহ লিখেছেন, তিনি একটি উবের ক্যাব ডেকে চালকের পাশের আসনে বসে পড়েছিলেন। দিল্লির রাস্তায় চলতে চলতে চালক সুনীল উপাধ্যায়ের সঙ্গে কথা বলেন তিনি।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ২০ অগস্ট ২০২৪ ০৮:০৬
Share:

চালক সুনীল উপাধ্যায়ের সঙ্গে এই ছবিই সমাজমাধ্যমে পোস্ট করেছেন রাহুল গান্ধী।

নিজেই মোবাইলের অ্যাপ থেকে ‘ক্যাব’ ডেকে নিলেন। তার পরে ক্যাবের চালকের পাশে বসে তাঁর দিন গুজরানের কাহিনী শুনলেন। আমজনতার সমস্যা সরাসরি শুনতে এ বার নতুন পন্থা বেছে নিলেন রাহুল গান্ধী। সোমবার লোকসভার বিরোধী দলনেতা নিজেই তাঁর এই অভিজ্ঞতার কথা জানিয়েছেন।

Advertisement

সোমবার এক্স হ্যান্ডলে রাহুল ভিডিয়ো-সহ লিখেছেন, তিনি একটি উবের ক্যাব ডেকে চালকের পাশের আসনে বসে পড়েছিলেন। দিল্লির রাস্তায় চলতে চলতে চালক সুনীল উপাধ্যায়ের সঙ্গে কথা বলেন তিনি। ক্যাব চালক, ডেলিভারি এজেন্টদের মতো এই ধরনের অস্থায়ী কাজের সঙ্গে কর্মী বা গিগ ওয়ার্কারদের সমস্যা বুঝতে তিনি সুনীলের পরিবারের সঙ্গেও দেখা করেন। রাহুলের দাবি, ‘‘কম আয় ও চড়া মূল্যবৃদ্ধি ওঁদের দম বন্ধ করে দিচ্ছে। এটাই ভারতের গিগ ওয়ার্কারদের দুরবস্থা।’’

সুনীলকে রাহুল প্রশ্ন করেন, তিনি কী পরিবর্তন দেখতে চান! সুনীল বলেন, তিনি চান অ্যাপ সংস্থা টাকা কেটে নেওয়ার পরে চালকদের হাতে যেন সংসার চালানোর মতো যথেষ্ট আয় থাকে। ন্যূনতম বেতনের পক্ষে সওয়াল করেন সুনীল। পরের দিন রাহুল একটি রেস্তরাঁয় সুনীলের পরিবারের সঙ্গে দেখা করেন। রাহুল ওই ক্যাবচালককে চানান, রাজস্থানে কংগ্রেস সরকার আইন করেছিল, গিগ কর্মীদের পেনশন দিতে হবে। এখন কংগ্রেসশাসিত তেলঙ্গানা, কর্নাটকেও গিগ কর্মীদের জন্য আইন আনার কাজ করছে। ‘এক্স’ হ্যান্ডলে রাহুল লিখেছেন, ‘‘নুন আনতে পান্তা ফুরোয় এমন আয় নিয়ে গিগ কর্মীরা বেঁচে থাকার লড়াই করছেন। সঞ্চয়, সন্তানের ভবিষ্যৎ বলে কিছু নেই। কংগ্রেসশাসিত রাজ্য সরকারগুলি এ বিষয়ে নীতি আনবে। ইন্ডিয়া জোট তা গোটা দেশে ছড়িয়ে দেবে।’’

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement