কানহাইয়া প্রশ্নে ফের তোপ রাহুলের

জেএনইউ-বিতর্কে প্রথম থেকেই কানহাইয়া কুমারের পাশে দাঁড়িয়েছেন। এ নিয়ে বিজেপি শীর্ষ নেতৃত্বের তীব্র আক্রমণের মুখেও যে তিনি পিছু হটবেন না, তা আজ আরও স্পষ্ট করে দিয়েছেন রাহুল গাঁধী। সোমবার বস্তারের আদিবাসীদের এক প্রতিনিধি দলের সঙ্গে সাক্ষাতের পরে কংগ্রেসের সহ-সভাপতি বলেন, ‘‘আদিবাসী, দলিত ও গরিবদের শোষণের নীতি নিয়ে চলছে নরেন্দ্র মোদী সরকার। রোহিত ভেমুলার কণ্ঠ স্তব্ধ করে দেওয়া হয়েছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ০৮ মার্চ ২০১৬ ০৪:২২
Share:

কানহাইয়া কুমারের সঙ্গে সোনি সোরি। সোমবার জেএনইউ ক্যাম্পাসে। ছবি: পিটিআই।

জেএনইউ-বিতর্কে প্রথম থেকেই কানহাইয়া কুমারের পাশে দাঁড়িয়েছেন। এ নিয়ে বিজেপি শীর্ষ নেতৃত্বের তীব্র আক্রমণের মুখেও যে তিনি পিছু হটবেন না, তা আজ আরও স্পষ্ট করে দিয়েছেন রাহুল গাঁধী। সোমবার বস্তারের আদিবাসীদের এক প্রতিনিধি দলের সঙ্গে সাক্ষাতের পরে কংগ্রেসের সহ-সভাপতি বলেন, ‘‘আদিবাসী, দলিত ও গরিবদের শোষণের নীতি নিয়ে চলছে নরেন্দ্র মোদী সরকার। রোহিত ভেমুলার কণ্ঠ স্তব্ধ করে দেওয়া হয়েছে। কানহাইয়ার ওপর চাপ তৈরি করা হচ্ছে। বস্তারের আদিবাসীদের ওপরেও অত্যাচার হচ্ছে।’’ এর পরেই তাঁর মন্তব্য, ‘‘প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী আমাকে ব্যক্তিগত আক্রমণ করছেন। রোজ আমার সম্পর্কে নানা মন্তব্য করছেন বিজেপির নেতা-মন্ত্রীরা। তাতে আমার কোনও অসুবিধা নেই। কিন্তু রোহিত-কানহাইয়াদের ওপর দমন নীতি বন্ধ হোক।’’

Advertisement

রাহুল-ঘনিষ্ঠ নেতাদের মতে, বিজেপি এখনও কানহাইয়া-প্রশ্নে আক্রমণাত্মক। কারণ তারা মনে করছে, জাতীয়তাবাদ প্রশ্নে কানহাইয়ার অবস্থানের বিপক্ষে যাঁরা, তাঁদের আবেগকে উস্কে মেরুকরণের হাওয়া তোলা দরকার। আর ঠিক উল্টো পথে হেঁটে রাহুল চাইছেন, মোদী সরকারের কৃষক-শ্রমিক বিরোধী ভূমিকা ও আদিবাসী-দলিতদের ওপর অত্যাচারের বিষয়টি নিয়ে সরব হতে। তা ছাড়া রাহুলের কাছে এ-ও পরিষ্কার যে, কানহাইয়ার বক্তৃতায় দেশের যুব সম্প্রদায়ের বড় অংশ উজ্জীবিত। ফলে জেএনইউ বিতর্ককে সামনে রেখে মোদীর ভোট ব্যাঙ্কে ফাটল ধরানোর এটা ভাল সুযোগ। কংগ্রেস নেতৃত্ব মনে করছেন, বাজেটে সরকার আর্থিক বৃদ্ধির কোনও দিশা দেখাতে পারলে বিজেপি জেএনইউ বিতর্ক বেশি দূর টানত না। কিন্তু পিএফ-কে করের আওতায় আনার প্রস্তাব দিয়ে মধ্যবিত্ত বেতনভুক শ্রেণির ক্ষোভের মুখে পড়েছে তারা। এই ক্ষোভটাকেই কাজে লাগাতে চাইছেন রাহুল।

আজ কানহাইয়ার সমর্থনে জেএনইউতে আসেন বস্তারের আদিবাসী নেত্রী সোনি সোরি। কানহাইয়ার মতো তাঁকেও কী ভাবে রাষ্ট্রের নির্যাতন সহ্য করতে হয়েছে, তা তিনি বিশ্ববিদ্যালয়ের পড়ুয়াদের সামনে তুলে ধরেন। দীর্ঘদিন ধরে ছত্তীসগঢ়ে আদিবাসীদের উন্নয়নের প্রশ্নে সরব সোনিকে একাধিক বার পুলিশি নির্যাতনের মুখে পড়তে হয়েছে। কিছু দিন আগে আম আদমি পার্টিতে যোগ দিয়েছেন তিনি। গত মাসেই তাঁর উপর অ্যাসিড আক্রমণ হয়েছে। আজ কানহাইয়াকে পাশে নিয়ে সোনি বলেন, ‘‘সমস্ত ধরনের নির্যাতনের বিরুদ্ধে আমাদের সরব হতে হবে। প্রকৃত বাক্‌স্বাধীনতার অধিকার দিতে হবে দেশবাসীকে। আমি চিরকাল অন্যায়ের বিরুদ্ধে সরব থেকেছি। ভবিষ্যতেও থাকব।’’ আগামী দিনে জেএনইউয়ের আন্দোলনের পাশে থাকার প্রতিশ্রুতিও দেন তিনি।

Advertisement

কানহাইয়াকে হত্যার হুমকি দেওয়ার অভিযোগে পূর্বাঞ্চল সেনার সভাপতি আদর্শ শর্মাকে আজ গ্রেফতার করেছে দিল্লি পুলিশ। কানহাইয়াকে খুন করলে ১১ লক্ষ টাকা ইনাম দেওয়ার কথা রীতিমতো পোস্টার দিয়ে ঘোষণা করেছিলেন আদর্শ! সেই সূত্র ধরেই তাঁকে গ্রেফতার করা হয়েছে। তাঁর বিরুদ্ধে খুনের চক্রান্তের অভিযোগ আনা হয়েছে।

যে ভিডিওগুলির সূত্র ধরে জেএনইউ ও কানহাইয়া বিতর্কের শুরু, তার মধ্যে কয়েকটিকে জাল বলে ইতিমধ্যেই দাবি করেছে দিল্লির অরবিন্দ কেজরীবাল সরকার। এ নিয়ে কয়েকটি টিভি চ্যানেলের দিকে অভিযোগের আঙুলও উঠেছে। এ দিন ওই চ্যানেলগুলির বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়ার দাবি জানিয়ে কেজরীবালের সঙ্গে দেখা করেন সিপিএমের সীতারাম ইয়েচুরি ও জেডিইউয়ের

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement