PM Narendra Modi

সেমিকন্ডাক্টর শিল্প গড়ে তুলতে ৫০ শতাংশ ছাড় প্রযুক্তি সংস্থাগুলিকে, ঘোষণা মোদীর

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর আশা, দেশে সেমিকনডাক্টর ক্ষেত্রের প্রসার ঘটবে শীঘ্রই। তাঁর কথায়, ‘‘এক বছর আগে লোকে জিজ্ঞেস করত, কেন ভারতে সেমিকন্ডাক্টর ক্ষেত্রে বিনিয়োগ করবেন তাঁরা।”

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

গান্ধীনগর শেষ আপডেট: ২৮ জুলাই ২০২৩ ২৩:২৬
Share:

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। — ফাইল চিত্র।

দেশে সেমিকন্ডাক্টর শিল্পের প্রসারে উদ্যোগী কেন্দ্রীয় সরকার। শুক্রবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী জানিয়েছেন, সেমিকন্ডাক্টর উৎপাদন ব্যাপক হারে বৃদ্ধি করতে প্রযুক্তি সংস্থাগুলিকে ৫০ শতাংশ আর্থিক সহায়তা দেওয়া হবে।

Advertisement

গুজরাতের গান্ধীনগরে শুক্রবার ‘সেমিকন ইন্ডিয়া ২০২৩‌’ সম্মেলনের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী মোদী। তার পরেই তিনি জানান, পৃথিবীতে যতগুলি শিল্পবিপ্লব হয়েছে, প্রত্যেকটি বিভিন্ন সময়ে মানুষের আকাঙ্ক্ষার ফসল। চতুর্থ যে শিল্পবিপ্লব আসতে চলেছে, তা ভারতের আকাঙ্ক্ষার ফসল। দেশে সেমিকন্ডাক্টর শিল্পের প্রসারের জন্য প্রয়োজনীয় পরিকাঠামো তৈরি করা হচ্ছে বলেও জানিয়েছেন প্রধানমন্ত্রী। তিনি বলেন, ‘‘সেমিকন ইন্ডিয়া প্রকল্পের অংশ হিসাবে ইনসেনটিভ দেওয়া হচ্ছে। প্রযুক্তি সংস্থাগুলিকে সেমিকনডাক্টর উৎপাদনের জন্য ৫০ শতাংশ আর্থিক সাহায্যও দেওয়া হবে।’’

প্রধানমন্ত্রীর আশা, দেশে সেমিকনডাক্টর ক্ষেত্রের প্রসার ঘটবে শীঘ্রই। তাঁর কথায়, ‘‘এক বছর আগে লোকে জিজ্ঞেস করত, কেন ভারতে সেমিকন্ডাক্টর ক্ষেত্রে বিনিয়োগ করবেন তাঁরা। এখন জিজ্ঞেস করেন, কেন বিনিয়োগ করবেন না তাঁরা।’’ প্রধানমন্ত্রী জানিয়েছেন, দেশে সেমিকন্ডাক্টর ডিজাইন নিয়ে পাঠক্রম চালু করার জন্য ৩০০টি কলেজকে চিহ্নিত করা হয়েছে। তিনি আরও জানিয়েছেন, ভারত বিশ্বের প্রতি নিজের কর্তব্য সম্পর্কে খুবই সচেতন। সে কারণে এই নতুন উদ্যোগে আরও কিছু বন্ধু দেশকে পাশে নিয়ে হাঁটবে তারা।

Advertisement

বর্তমান সময়ে সেমিকন্ডাক্টরের ব্যবহার খুবই গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে। মোবাইল থেকে শুরু করে বিভিন্ন আধুনিক বৈদ্যুতিন যন্ত্রে এর ব্যবহার হয়। সেই সেমিকন্ডাক্টর উৎপাদন বৃদ্ধি করে দেশকে এ ব্যপারে স্বনির্ভর করার উদ্দেশ্য নিয়ে বেশ কিছুদিন ধরেই তৎপর কেন্দ্র।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement