Delhi-Mumbai Expressway

আজ সড়ক উদ্বোধনে মোদীর নজরে ভোটই

এপ্রিল-মে মাসে কর্নাটক ও বছরের শেষে রাজস্থান, চলতি বছরে এই দু’টি রাজ্যের বিধানসভা নির্বাচনকে বিজেপি সবথেকে গুরুত্বপূর্ণ বলে মনে করছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ১২ ফেব্রুয়ারি ২০২৩ ০৮:৫৩
Share:

দিল্লি-মুম্বই এক্সপ্রেসওয়ের এই অংশ আজ, রবিবার উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী। এই অংশটি দিল্লি ও রাজস্থানের দৌসাকে জুড়েছে। নিজস্ব চিত্র।

দিল্লি-মুম্বই এক্সপ্রেসওয়ে ধরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ফের বিজেপিকে রাজস্থানের গদিতে পৌঁছে দিতে চাইছেন।

Advertisement

এপ্রিল-মে মাসে কর্নাটক ও বছরের শেষে রাজস্থান, চলতি বছরে এই দু’টি রাজ্যের বিধানসভা নির্বাচনকে বিজেপি সবথেকে গুরুত্বপূর্ণ বলে মনে করছে। এই দুই রাজ্যে বিজেপির জয় সুনিশ্চিত করতে রবিবার-সোমবার ফের রাজস্থান, কর্নাটক সফরে বার হচ্ছেন নরেন্দ্র মোদী। রবিবার তিনি দিল্লি-মুম্বই এক্সপ্রেসওয়ের দিল্লি থেকে রাজস্থানের দৌসা-লালসোট পর্যন্ত অংশের উদ্বোধন করবেন। এর ফলে দিল্লি থেকে সড়ক পথে পাঁচ ঘন্টার বদলে সাড়ে তিন ঘন্টাতেই জয়পুরে পৌঁছনো যাবে।

রাজস্থান, কর্নাটকের ভোটকে পাখির চোখ করে কার্যত প্রতি মাসেই এখন প্রধানমন্ত্রী ওই দুই রাজ্যে যাচ্ছেন। বিজেপি মনে করছে, কংগ্রেস যাতে কোনও ভাবেই ২০২৪-এর লোকসভা নির্বাচনের আগে ঘুরে দাঁড়াতে না পারে, তার জন্য কর্নাটকে বিজেপিকে ক্ষমতা ধরে রাখতে হবে। কংগ্রেসের হাত থেকে রাজস্থান ছিনিয়ে নিতে হবে। নচেত এই দুই শিল্পোন্নত রাজ্যে ক্ষমতা পেলে কংগ্রেসের নির্বাচনে লড়াইয়ের অর্থের রসদে টান পড়বে না।

Advertisement

সরকারি সূত্রের খবর, এই লক্ষ্যেই রবিবার প্রধানমন্ত্রী দিল্লি-মুম্বই এক্সপ্রেসওয়ের দিল্লি-দৌসা-লালসোট অংশ উদ্বোধন করতে যাচ্ছেন। দেশের দীর্ঘতম এক্সপ্রেসওয়ে দিল্লি-মুম্বই এক্সপ্রেসওয়ে ২০২৪-এ চালু করে দেওয়ার লক্ষ্য নিয়েছে কেন্দ্রীয় সড়ক ও পরিবহণ মন্ত্রক। এই এক্সপ্রেসওয়ে চালু হলে দিল্লি-মুম্বইয়ের দূরত্ব ২০০ কিলোমিটার কমবে। ২৪ ঘন্টার বদলে ১২ ঘন্টায় পৌঁছে যাওয়া যাবে। এই প্রকল্পের ফলে সিমেন্ট, ইস্পাতের বিপুল চাহিদা তৈরি হচ্ছে। দরকার হচ্ছে ১২ লক্ষ টন ইস্পাত। যা দিয়ে ৫০টি হাওড়া ব্রিজ তৈরি করা সম্ভব। ১০ কোটি কর্মদিবস তৈরি হবে। মোট ১ লক্ষ কোটি টাকা খরচ হবে।

প্রধানমন্ত্রী দফতর জানিয়েছে, এর মধ্যে দিল্লি-দৌসার মধ্যে ২৪৬ কিলোমিটার এক্সপ্রেসওয়ে তৈরি করতে প্রায় ১২ হাজার ১৫০ কোটি টাকা খরচ হয়েছে। ফলে কিলোমিটার প্রতি খরচ পড়েছে ৪৯ কোটিরও বেশি, চালু বাজারদরের প্রায় দ্বিগুণ। প্রধানমন্ত্রী এই সড়কের উদ্বোধনের সঙ্গে আরও প্রায় ৬ হাজার কোটি টাকার প্রকল্পের শিলান্যাস করবেন। এর পরে সোমবার কর্নাটকের বেঙ্গালুরুতে তিনি বায়ুসেনার ‘এরো ইন্ডিয়া ২০২৩’ প্রদর্শনীর উদ্বোধন করবেন। চলতি বছরে এই নিয়ে চতুর্থ বার কর্নাটক সফরেযাচ্ছেন প্রধানমন্ত্রী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement