Jammu and Kashmir Assembly Election 2024

জম্মু-কাশ্মীরে দ্বিতীয় দফার ভোটগ্রহণ চলছে, আঁটসাঁট নিরাপত্তা ২৬ বিধানসভা কেন্দ্রে! নজরে কারা

জম্মুর তিনটি এবং কাশ্মীরের তিনটি জেলায় ভোটগ্রহণ। মধ্য কাশ্মীরের তিন জেলা হল বদগাম, গান্ডেরবাল এবং শ্রীনগর। জম্মুর তিন জেলা হল রইসি, রাজৌরি এবং পুঞ্চ।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৫ সেপ্টেম্বর ২০২৪ ০৭:১৬
Share:

বুথের বাইরে ভোটারদের লাইন। ছবি: এক্স (সাবেক টুইটার)।

জম্মু ও কাশ্মীরের দ্বিতীয় দফার ভোটগ্রহণ শুরু হয়েছে সকাল ৭টা থেকে। বুধবার দ্বিতীয় দফায় উপত্যকার ২৬টি বিধানসভা কেন্দ্রে ভোটগ্রহণ। এই ভোটগ্রহণকে কেন্দ্র করে আঁটসাঁট নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছে। জম্মু ও কাশ্মীর পুলিশের পাশাপাশি নিরাপত্তার দায়িত্বে রয়েছে আধা সেনাও। বিভিন্ন কেন্দ্রে চলছে টহলদারি। শান্তিপূর্ণ ভোটগ্রহণ নিশ্চিত করতে সব জায়গার নিরাপত্তা জোরদার করা হয়েছে।

Advertisement

বুধবার জম্মুর তিনটি এবং কাশ্মীরের তিনটি জেলায় ভোটগ্রহণ। মধ্য কাশ্মীরের তিন জেলা হল বদগাম, গান্ডেরবাল এবং শ্রীনগর। জম্মুর তিন জেলা হল রইসি, রাজৌরি এবং পুঞ্চ। এগুলির মধ্যে শ্রীনগরে আটটি, বদগাম জেলায় পাঁচটি, রাজৌরিতে পাঁচটি, পুঞ্চে তিনটি, গান্ডেরবালে দু’টি এবং রইসিতে তিনটি বিধানসভা আসন রয়েছে। উল্লেখ্য, হল রইসি, রাজৌরি এবং পুঞ্চে চূড়ান্ত সতর্কতা জারি করা হয়েছে। কারণ, গত কয়েক মাস ধরে এই অঞ্চলে জঙ্গি কার্যকলাপের নানা ঘটনা ঘটেছে। বুধবার যাতে কোনও অপ্রীতিকর ঘটনা না ঘটে, সে দিকে সজাগ নজর রেখেছে প্রশাসন।

জম্মু ও কাশ্মীরের দ্বিতীয় দফার ভোটে নজরে রয়েছেন একাধিক হেভিওয়েট প্রার্থী। প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা ন্যাশনাল কনফারেন্স (এনসি) নেতা ওমর আবদুল্লা-সহ মোট ২৩৯ জন প্রার্থী বুধবারের নির্বাচনী লড়াইয়ে রয়েছেন। ওমর এ বার লড়ছেন দু’টি কেন্দ্র থেকে। একটি বদগাম, আর একটি আবদুল্লা পরিবারের পুরনো গড় গান্ডেরবাল। ওমর ছাড়াও জম্মু ও কাশ্মীরের প্রদেশ কংগ্রেস সভাপতি তারিক হামিদ কাড়রা, বিজেপির রাজ্য সভাপতি রবীন্দ্র রায়না, জম্মু ও কাশ্মীর আপনি পার্টির প্রধান আলতাফ বুখারি মতো প্রার্থীদের ভোটে ভাগ্যপরীক্ষা বুধবার। নির্বাচন কমিশনের দেওয়া তথ্য অনুযায়ী, দ্বিতীয় দফায় ২৫ লক্ষ ৭৮ হাজার মানুষ ভোট দেবেন।

Advertisement

দীর্ঘ ১০ বছর পরে কাশ্মীরে বিধানসভা নির্বাচন হচ্ছে। মোট ৯০টি আসনের মধ্যে ২৪টিতে ভোট হয় প্রথম দফায়, গত ১৮ সেপ্টেম্বর। ভোট পড়েছিল ৬১.৩৮ শতাংশ। কাশ্মীরে তৃতীয় তথা শেষ দফায় ভোটগ্রহণ আগামী ১ অক্টোবর। গণনা হবে ৮ অক্টোবর। অনুচ্ছেদ ৩৭০ বিলোপ করার পর এই প্রথম বিধানসভা নির্বাচন হচ্ছে জম্মু ও কাশ্মীরে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement