NEET Paper Leak Case

নিট কেলেঙ্কারি নিয়ে ফের লোকসভায় আলোচনার দাবি বিরোধীদের, কী বলল শাসক শিবির?

সোমবার লোকসভার বিরোধী দলনেতা রাহুল গান্ধী বলেন, “আমরা নিট নিয়ে এক দিনের আলোচনা চাই। লোকসভার স্পিকারের কাছে আমাদের আর্জি, নিট-এ অনিয়ম নিয়ে আলোচনা করতে দেওয়া হোক।”

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০১ জুলাই ২০২৪ ১৫:৩৯
Share:

বিক্ষোভে বিরোধী সাংসদেরা। সোমবার সংসদ চত্বরে। ছবি: পিটিআই।

স্নাতক স্তরে ডাক্তারির প্রবেশিকা পরীক্ষা নিট নিয়ে সোমবারও উত্তপ্ত হল সংসদ। বিরোধীদের তরফে নিট-এ অনিয়ম নিয়ে আলাদা আলোচনার দাবি জানানো হয়। কিন্তু শাসক শিবিরের তরফে যুক্তি দেওয়া হয় যে, রাষ্ট্রপতির ভাষণের উপর ধন্যবাদজ্ঞাপক প্রস্তাব শেষ না হলে অন্য বিষয় নিয়ে আলোচনার নজির নেই লোকসভায়। একই যুক্তি দেন স্পিকার ওম বিড়লাও।

Advertisement

সোমবার লোকসভার বিরোধী দলনেতা রাহুল গান্ধী বলেন, “আমরা নিট নিয়ে এক দিনের আলোচনা চাই। লোকসভার স্পিকারের কাছে আমাদের আর্জি, নিট-এ অনিয়ম নিয়ে আলোচনা করতে দেওয়া হোক। এটা একটা গুরুত্বপূর্ণ বিষয়। এর ফলে দু’কোটি পড়ুয়া ক্ষতিগ্রস্ত হয়েছেন।” রাহুলের এই বক্তব্যের পরেই বলতে ওঠেন কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংহ। তিনি বলেন, “সাংসদ হিসাবে আমার কয়েক দশকের অভিজ্ঞতায় দেখিনি রাষ্ট্রপতির ভাষণের উপর ধন্যবাদজ্ঞাপক প্রস্তাবের আগে অন্য কোনও বিষয় আলোচনার জন্য উঠছে।” পরে অন্য বিষয় নিয়ে আলোচনা হতে পারে বলে জানান তিনি।

তার পরেই রাহুল-সহ অন্য বিরোধী সাংসদেরা ধন্যবাদজ্ঞাপক প্রস্তাবের পর নিট নিয়ে আলোচনার প্রতিশ্রুতি দাবি করেন। স্পিকার জানান, ধন্যবাদজ্ঞাপক প্রস্তাবের আগে এ ভাবে অন্য বিষয় নিয়ে আলোচনা করার নিয়ম নেই। স্পিকার বিজেপি সাংসদ অনুরাগ ঠাকুরকে ধন্যবাদজ্ঞাপক প্রস্তাব দিয়ে বলার অনুমতি দেওয়ার পরেই প্রতিবাদে কক্ষত্যাগ করেন বিরোধী সাংসদেরা।

Advertisement

নিট নিয়ে লোকসভা যখন উত্তপ্ত, তখন উচ্চকক্ষ রাজ্যসভায় অগ্নিপথ প্রকল্প বাতিলের দাবি জানান কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খড়্গে। তিনি দাবি করেন যে, কেন্দ্রের ‘তুঘলকি’ এবং ‘অপরিকল্পিত’ সিদ্ধান্তের ফলে যুবকেরা উৎসাহ হারাচ্ছেন। তার পরেই সেনাবাহিনীতে অস্থায়ী ভাবে নিয়োগের যে প্রকল্প, সেই অগ্নিপথ বাতিলের দাবি জানান তিনি। সোমবার সকালেই ইডি কিংবা সিবিআইয়ের মতো কেন্দ্রীয় তদন্তকারী সংস্থাগুলির অপব্যবহার করার অভিযোগ তুলে কেন্দ্রের এনডিএ সরকারের বিরুদ্ধে প্রতিবাদ জানান বিরোধী জোট ‘ইন্ডিয়া’র সাংসদেরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement