Ram Lalla

‘ধকল নিতে পারছে না পাঁচ বছরের রামলালা’! এ বার থেকে রোজ দুপুরে এক ঘণ্টা বিশ্রাম

শুক্রবার থেকে চালু হয়েছে সেই নিয়ম। দুপুর সাড়ে ১২টা থেকে দেড়টা পর্যন্ত বন্ধ থাকছে মন্দিরের দরজা।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৭ ফেব্রুয়ারি ২০২৪ ১৫:৩৯
Share:

রামলালার বিগ্রহ। — ফাইল চিত্র।

বয়স মাত্র পাঁচ। এই ছোট বয়সে দিনে টানা ১৮ ঘণ্টা এত ধকল নিতে পারছে না রামলালা। অযোধ্যার রামমন্দিরের প্রধান পুরোহিতের অনুরোধে রোজ দুপুরে এক ঘণ্টা বিশ্রাম দেওয়া হবে বিগ্রহকে। শুক্রবার থেকে চালু হয়েছে সেই নিয়ম। দুপুর সাড়ে ১২টা থেকে দেড়টা পর্যন্ত বন্ধ থাকছে মন্দিরের দরজা।

Advertisement

২২ জানুয়ারি উদ্বোধন হয়েছে রামমন্দিরের। ‘প্রাণপ্রতিষ্ঠা’ হয়েছে রামলালার। পরের দিন, ২৩ জানুয়ারি থেকে ভক্তদের ঢল নেমেছে। সে কারণে দর্শনের সময়সীমাও বৃদ্ধি করা হয়েছে। ভোর ৬টায় মন্দির খুলে যায়। রাত ১০টা পর্যন্ত চলে দর্শন। মন্দির খোলার দু’ঘণ্টা আগে ভোর ৪টের সময় ঘুম থেকে তোলা হয় বিগ্রহকে। দু’ঘণ্টা ধরে চলে আচার পালন। আবার রাতে মন্দির বন্ধের পরও সান্ধ্যকালীন আচার পালন করা হয়। গত ২৩ জানুয়ারি থেকে চলছে সেই নিয়ম।

আচার্য সত্যান্দ্র দাস বলেন, ‘‘রামলালা পাঁচ বছরের শিশু। টানা ১৮ ঘণ্টা ধরে এত ধকল নিতে পারে না। শিশু বিগ্রহকে কিছু সময় বিশ্রাম দেওয়ার জন্য সিদ্ধান্ত নেওয়া হয়েছে যে, দুপুর সাড়ে ১২টা থেকে দেড়টা পর্যন্ত মন্দির বন্ধ থাকবে। যাতে রামলালা বিশ্রাম নিতে পারে।’’

Advertisement

রামলালার বিগ্রহের ‘প্রাণপ্রতিষ্ঠা’-র আগে মন্দির খোলা থাকত সকাল ৭টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত। মাঝে দুপুর দেড়টা থেকে সাড়ে ৩টে পর্যন্ত বন্ধ থাকত মন্দিরের দরজা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement