Flood Situation

ভারী বৃষ্টির জের, ট্রেনপথে বাকি ভারতের থেকে বিচ্ছিন্ন উত্তর-পূর্বের চার রাজ্য

উত্তর-পূর্ব সীমান্ত রেলের তরফে জানানো হয়েছে, দক্ষিণ অসমের লামডিং ডিভিশনের অন্তত দশ জায়গায় জলের তলায় চলে গিয়েছে ট্রেনলাইন। ফলে বাকি ভারতের সঙ্গে বিচ্ছিন্ন হয়ে গিয়েছে চার রাজ্য।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ৩০ মে ২০২৪ ১৩:২১
Share:

জলমগ্ন অসম। ছবি: পিটিআই

ভারী বৃষ্টির জেরে ডুবে গিয়েছে ট্রেনের লাইন। ফলে রেলপথে বাকি ভারতের সঙ্গে বিচ্ছিন্ন উত্তর-পূর্ব ভারতের বড় অংশ। বৃষ্টির দোসর হয়েছে ভূমিধস। বহু জায়গাতেই মাটি আলগা থাকায় পর্বতসঙ্কুল এলাকায় ট্রেন চালানোর ঝুঁকি নিচ্ছেন না রেল কর্তৃপক্ষ।

Advertisement

উত্তর-পূর্ব সীমান্ত রেলের তরফে জানানো হয়েছে, দক্ষিণ অসমের লামডিং ডিভিশনের অন্তত দশ জায়গায় জলের তলায় চলে গিয়েছে ট্রেনলাইন। ফলে বাকি ভারতের সঙ্গে রেলপথে বিচ্ছিন্ন হয়ে গিয়েছে দক্ষিণ অসম, ত্রিপুরা, মণিপুর, মিজ়োরাম।

মঙ্গলবার থেকেই দক্ষিণ অসম, ত্রিপুরা, মণিপুর এবং মিজ়োরামগামী একাধিক যাত্রিবাহী ট্রেন, মালবাহী ট্রেন বাতিল করা হচ্ছে। এর ফলে উত্তর-পূর্বের রাজ্যগুলিতে নিত্যপ্রয়োজনীয় জিনিসের জোগান ব্যাহত হচ্ছে। ইতিমধ্যেই জ্বালানি তেলের সঙ্কট তৈরি হয়েছে। কর্তৃপক্ষ জানিয়েছেন, তাঁরা পরিস্থিতি দ্রুত স্বাভাবিক করার চেষ্টা করছেন। কিন্তু বৃষ্টি না থামলে পরিস্থিতি স্বাভাবিক হবে না বলে মনে করা হচ্ছে। বঙ্গোপসাগরের বুকে জন্ম নেওয়া রেমাল গত রবিবার রাতে আছড়ে পড়ে স্থলভাগে। তার পর ক্রমশ সেটি শক্তি খোয়াতে খোয়াতে সাধারণ নিম্নচাপে পরিণত হয় এবং উত্তর-পূর্ব দিকে অগ্রসর হয়। তার জেরেই এই ভারী বৃষ্টি বলে জানাচ্ছে আবহাওয়া দফতর।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement