Delhi Weather

মারণ তাপপ্রবাহের পর বৃহস্পতিবার সাময়িক স্বস্তি দিল্লিতে, ঝড়বৃষ্টির সম্ভাবনা হরিয়ানা, উত্তরপ্রদেশেও

গত এক মাসেরও বেশি সময় ধরে গরমে পুড়ছে দিল্লি-সহ উত্তর ভারতের একাংশ। সেই আবহে বৃহস্পতিবার স্বস্তির বৃষ্টিতে ভিজল দিল্লি। বৃষ্টিপাতের পূর্বাভাস উত্তর ভারতের অন্যান্য রাজ্যেও।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২০ জুন ২০২৪ ১৩:৫২
Share:

বৃষ্টিতে ভিজল দিল্লি-নয়ডা। —ফাইল চিত্র ।

দীর্ঘ তাপপ্রবাহের হাত থেকে অবশেষে সাময়িক স্বস্তি ফিরল রাজধানীতে। বৃহস্পতিবার সকালে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতে ভিজল দিল্লি এবং নয়ডার বেশ কিছু অংশ। বৃহস্পতিবার সারা দিন ধরেই দিল্লি এবং পার্শ্ববর্তী অঞ্চলে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত চলতে পারে বলেও মৌসম ভবনের পূর্বাভাস। সঙ্গে বইতে পারে ঝোড়ো হাওয়া।

Advertisement

মৌসম ভবনের বৃহস্পতিবার সকালের বুলেটিন অনুযায়ী, উত্তর দিল্লি, উত্তর-পূর্ব দিল্লি, উত্তর-পশ্চিম দিল্লি, পশ্চিম দিল্লি এবং মধ্য দিল্লিতে আগামী কয়েক ঘণ্টার মধ্যে বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। মৌসম ভবনের সরকারি এক্স (সাবেক টুইটার) হ্যান্ডলে পোস্ট করে লেখা হয়েছে, “উত্তর দিল্লি, উত্তর-পূর্ব দিল্লি, উত্তর-পশ্চিম দিল্লি, পশ্চিম দিল্লি, মধ্য-দিল্লি এবং এনসিআরের কয়েকটি জায়গায় এবং আশপাশের এলাকায় হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে বৃহস্পতিবার। ঝোড়ো হাওয়া বইতে পারে ২০-৩০ কিমি প্রতি ঘণ্টা বেগে।’’

পাশাপাশি, বৃহস্পতিবার হরিয়ানার মানেসার, বল্লভগড়, সোনিপত, খারখোদা, ঝাজ্জর, ফারুখনগর, সোহানা, পালওয়াল এবং উত্তরপ্রদেশের বারাউত, বাগপত, মিরাট, মোদীনগর, কিথর, পিলাখুয়া, হাপুর, গুলাওটি, সেকেন্দ্রাবাদে ঝড়বৃষ্টি হতে পারে বলেও জানিয়েছে মৌসম ভবন। যদিও আবহবিদেরা এ-ও জানিয়েছেন, বৃহস্পতিবার উত্তর ভারতে বৃষ্টিপাতের কারণে স্বস্তি ফিরলেও, এই স্বস্তি সাময়িক। এখনই পাকাপাকি ভাবে নিস্তার পাওয়া যাবে না তাপপ্রবাহের হাত থেকে।

Advertisement

উল্লেখ্য, গত এক মাসেরও বেশি সময় ধরে গরমে পুড়ছে দিল্লি-সহ উত্তর ভারতের একাংশ। শুধু গরমই নয়, তার সঙ্গে পাল্লা দিয়ে চলছে তাপপ্রবাহ। দিল্লি, পঞ্জাব, হরিয়ানা, উত্তরপ্রদেশের কোথাও কোথাও তাপমাত্রা ৪৫ ডিগ্রি সেলসিয়াস ছাড়িয়ে গিয়েছে। এই পরিস্থিতিতে গরমে অসুস্থ হওয়ার সংখ্যাও বাড়ছে। হিট স্ট্রোকে আক্রান্ত হয়ে মৃত্যুও হয়েছে অনেকের। দিল্লির এক অসরকারি সংস্থার প্রতিবেদন অনুযায়ী, ১১ জুন থেকে ১৯ জুন অর্থাৎ, আট দিনে দিল্লিতে তাপপ্রবাহের কারণে মোট ১৯২ জন গৃহহীন ব্যক্তির মৃত্যু হয়েছে। গরমের জেরে অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি অনেকে। বেশ কয়েক জনকে লাইফ সাপোর্টে রাখা হয়েছে। হিট স্ট্রোকে আক্রান্ত হয়ে রাজধানীর বিভিন্ন হাসপাতালে ভর্তির সংখ্যা বাড়ছে। পাশাপাশি, এই গ্রীষ্মে সারা দেশে ৪০ হাজারেরও বেশি হিট স্ট্রোকে আক্রান্ত হওয়ার ঘটনা ঘটেছে বলে মনে করা হচ্ছে। সেই আবহে বৃহস্পতিবার স্বস্তির বৃষ্টিতে ভিজল দিল্লি। বৃষ্টিপাতের পূর্বাভাস, উত্তর ভারতের অন্যান্য রাজ্যেও।

তবে বৃহস্পতিবার বৃষ্টিপাত হলেও মৌসম ভবন জানিয়েছে, এখনই তাপপ্রবাহের হাত থেকে দিল্লিবাসী নিস্তার পাবেন না। শুক্রবার থেকে আবার গরম বাড়তে পারে দিল্লিতে। তবে আবহবিদেরা এ-ও জানিয়েছে, আস্তে আস্তে উত্তর ভারতে বর্ষা প্রবেশের অনুকূল পরিস্থিতি তৈরি হচ্ছে। সব কিছু ঠিকঠাক থাকলে জুনের শেষেই বর্ষা প্রবেশ করতে পারে দিল্লিতে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement