Nirmala Sitharaman

কর্মক্ষেত্রে চাপ নিয়ে মন্তব্য করে বিতর্কে অর্থমন্ত্রী

কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন ‘আধ্যাত্মিকতা থেকেই মনের জোর আর কাজের চাপ সামলানোর শক্তি মেলা সম্ভব’ বলে মন্তব্য করে তোপের মুখে পড়লেন।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২৪ সেপ্টেম্বর ২০২৪ ০৮:২৮
Share:

কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। —ফাইল চিত্র।

কর্মক্ষেত্রে প্রবল চাপের মুখে ২৬ বছর বয়সি চার্টার্ড অ্যাকাউন্ট্যান্ট অ্যানা সিবাস্টিয়ান পেরায়িলের আত্মহত্যার ঘটনা ঘিরে বিভিন্ন স্তরে সমালোচনা-নিন্দার ঝড় উঠেছে। তারই মধ্যে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন ‘আধ্যাত্মিকতা থেকেই মনের জোর আর কাজের চাপ সামলানোর শক্তি মেলা সম্ভব’ বলে মন্তব্য করে তোপের মুখে পড়লেন। পরে মুখ বাঁচাতে অন্য যুক্তি দিলেও তাঁকে নিশানা করতে ছাড়েননি বিরোধী নেতৃত্ব থেকে নেট-নাগরিকেরা।

Advertisement

শিবসেনা (উদ্ধবপন্থী) নেত্রী প্রিয়ঙ্কা চতুর্বেদী এক্স হ্যান্ডলে নির্মলাকে উদ্দেশ করে লিখেছেন, এমন ঘটনার মূলে রয়েছে বিষাক্ত কর্মসংস্কৃতি এবং অতি দীর্ঘ কাজের সময়। অর্থমন্ত্রীকে সংবেদনশীল হতে এবং আত্মঘাতী তরুণীর দিকেই আঙুল না তুলতে বার্তা দিয়েছেন প্রিয়ঙ্কা। সিপিআই সাংসদ পি সন্তোষ কুমার বলেছেন, অতিরিক্ত কাজ, অমানবিক কাজের পরিসর, ক্রমবর্ধমান বেকারত্ব এবং সামাজিক নিরাপত্তা না থাকার মতো বিষয়গুলি ‘ভগবানের নামে’ ছেড়ে দেওয়াটা উদ্ভট।

নেট-মহলেও নির্মলার মন্তব্যের তীব্র সমালোচনা করেছেন অনেকে। তাঁদের বক্তব্য, ন্যূনতম মানবিকতা বা সংবেদনশীলতা থাকলে কেউ এ ধরনের মন্তব্য করতে পারে না। একই সঙ্গে কর্পোরেট জগতের কর্মসংস্কৃতি নিয়েও প্রশ্ন তুলেছেন অনেকে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement