রাহুলের সভা ঘিরে শিলচর সরগরম

রাহুল গাঁধীর সফরের ২৪ ঘণ্টা আগেই শিলচর শহর পুলিশি ঘেরাটোপে। জেলা কংগ্রেস অফিস ও সতীন্দ্রমোহন দেব স্টেডিয়াম এসপিজি-র দখলে। স্থানে স্থানে চলছে পুলিশি তল্লাশি।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শিলচর শেষ আপডেট: ০৪ মার্চ ২০১৬ ০৩:১৫
Share:

রাহুল গাঁধীর সফরের ২৪ ঘণ্টা আগেই শিলচর শহর পুলিশি ঘেরাটোপে। জেলা কংগ্রেস অফিস ও সতীন্দ্রমোহন দেব স্টেডিয়াম এসপিজি-র দখলে। স্থানে স্থানে চলছে পুলিশি তল্লাশি।

Advertisement

কংগ্রেসের পক্ষ থেকে সর্বভারতীয় উপ-সভাপতির সভাকে সফল করে তুলতে চেষ্টার খামতি নেই। প্রস্তুতি খতিয়ে দেখতে আজই গুয়াহাটি থেকে এসে এখানে ঘাঁটি গেড়েছেন প্রদেশ কংগ্রেস সভাপতি অঞ্জন দত্ত। এসেছেন এআইসিসি সম্পাদক অবিনাশ পান্ডেও। কাল সকালের বিমানে আসবেন মুখ্যমন্ত্রী তরুণ গগৈ।

প্রদেশ কংগ্রেস মুখপাত্র দীপন দেওয়ানজি জানান, হাজার পঞ্চাশ শ্রোতা আসবেন ধরে নিয়ে তাঁরা ময়দান সাজাচ্ছেন। শিলচরে পৌঁছেই ১১টা ২০ মিনিটে রাহুল ইন্দিরা গাঁধীর মূর্তির আবরণ উন্মোচন করবেন। সেখান থেকে শহরের বিশিষ্টজনদের সঙ্গে এক সভায় মিলিত হবেন। পরে জনসভায় যাওয়ার পথে ঢুকবেন গাঁধীবাগের শহিদ স্মৃতি সৌধে। এ সব জায়গায় অবশ্য রাহুলের সফরকালে সাধারণ জনতার প্রবেশাধিকার নেই। সকলের জন্য অবাধ শুধু স্টেডিয়াম। দেড়টায় তিনি জনসভায় বক্তৃতা করবেন। এর পর রওনা হবেন নগাঁওয়ের উদ্দেশে। সেখানে পঞ্চায়েত, ব্লক ও জেলা পরিষদের কংগ্রেস সদস্যদের সঙ্গে কথা বলবেন রাহুল। পরের দিন সকালে নগাঁও বাইপাস থেকে নেহেরুবালি পর্যন্ত পদযাত্রার পরে রাহুল নেহেরুবালিতে জনসভা করবেন।

Advertisement

তাঁর সফরকে সামনে রেখে সারা অসম অপ্রাদেশিকীকৃত শিক্ষক-কর্মচারী যৌথমঞ্চ আগামী কাল ১২ ঘণ্টার অসম বন্‌ধের ডাক দিয়েছে। একে খুব বেশি গুরুত্ব দিতে চাইছেন না দীপনবাবুরা। তবে মুখ্যমন্ত্রী তরুণ গগৈ আজ অপ্রাদেশিকীকৃত শিক্ষক-কর্মচারীদের প্রতি তাঁর সহানুভূতির কথা সরকারি বিবৃতিতে প্রকাশ করেছেন। তিনি বলেন, ‘‘সরকার তাঁদের সমস্যা সমাধানে গুরুত্বসহ ভাবছে।’’ কেন্দ্রের ঘাড়ে দোষ চাপিয়ে তিন বছরের হিসেবনিকাশও প্রকাশ করেন তিনি। সেই অনুযায়ী, ২০১৩-১৪ সালে কেন্দ্রের কাছ থেকে অসম পেয়েছিল ১৩ হাজার ২৩ কোটি ৪৪ লক্ষ টাকা। পরের বছর ১২ হাজার ৫৬৭ কোটি ৮০ লক্ষ টাকা। আর এ বার ২৯ ফেব্রুয়ারি পর্যন্ত তাঁরা মোদী সরকারের কাছ থেকে পেয়েছেন মাত্র ৭ হাজার ৩৩৭ কোটি ১৭ লক্ষ টাকা। গগৈর দাবি, সে জন্যই তাঁর সরকার সব স্কুল অধিগ্রহণ করতে পারেনি। কিন্তু ধাপে ধাপে সেই কাজ করার চেষ্টা চলছে।

তাঁর বিবৃতিতে সন্তুষ্ট নয় যৌথমঞ্চ। সংগঠনের মুখপাত্র রিয়াজ আলি জানিয়েছেন, বনধ পালনে অনড় তাঁরা। হবে পথ অবরোধও। সকাল ৬টা থেকে মধুরামুখ, শ্রীকোণা ও ঘুংঘুরে তাঁরা অবরোধ গড়ে তুলবেন।

পুলিশ সুপার রজবীর সিংহ আজও জানিয়ে দিয়েছেন, আন্দোলনের নামে বেআইনি কাজ হলে পুলিশ ব্যবস্থা নেবে। রাহুল গাঁধীর কনভয়ের চলাচল বা সভা নিয়ে নিরাপত্তা নিশ্চিদ্র করা হচ্ছে। তিনি জানান, কনভয় চলার আগে ওইসব রাস্তা এমনিতেই বন্ধ করে দেওয়া হবে। এ ছাড়া স্টেডিয়ামে আট ফুট উঁচু মঞ্চ তৈরি করা হয়েছে। সেখানে নির্ধারিত ২২ জন বসবেন। মঞ্চের ১০০ মিটার পরিধির মধ্যে কাউকে ঘেঁষতে দেওয়া হবে না। থাকছে জ্যামার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement