coronavirus

Covid 19: অধিকাংশ শিশুর শরীরে করোনা সংক্রমণ উপসর্গহীন, কড়া নজর রাখছে কেন্দ্র

টিকা-বিশেষজ্ঞ কমিটির চেয়ারম্যান ভিকে পল স্বীকার করে নিয়েছেন, হতেও পারে করোনার তৃতীয় ঢেউ শিশুদের শরীরে বেশি প্রভাব ফেলবে।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ০১ জুন ২০২১ ২২:০০
Share:

ফাইল ছবি

শিশুদের শরীরে করোনা সংক্রমণের বিষয়ে কড়া নজর রাখছে কেন্দ্রীয় সরকার। মঙ্গলবার সাংবাদিক বৈঠকে এ কথা জানিয়েছেন করোনা টিকার বিষয়ে তৈরি বিশেষজ্ঞ কমিটির চেয়ারম্যান ভিকে পল। তিনি জানিয়েছেন, যে শিশুরা করোনায় সংক্রমিত হচ্ছে, তাদের বেশির ভাগেরই কোনও উপসর্গ নেই।

Advertisement

সাধারণত দু’ভাবে শিশুদের শরীরে সংক্রমণের বিষয়টি স্পষ্ট হচ্ছে। একটিতে তাদের শরীরে নিউমোনিয়ার উপসর্গ দেখা দিচ্ছে। দ্বিতীয়টিতে একাধিক অঙ্গে প্রদাহের উপসর্গের দেখা মিলছে। দ্বিতীয় ক্ষেত্রে, করোনা মুক্ত হওয়ার ছ’সপ্তাহ পরেও আবার জ্বর আসছে শিশুটির। সঙ্গে বমি। গায়ে র‌্যাশ বেরোচ্ছে। ভিকে জানিয়েছেন, এই ধরণের উপসর্গ যাদের হচ্ছে, তাদের উপরে কড়া নজর রাখছে কেন্দ্রীয় সরকার। তাঁর আশা, শিশুরোগ বিশেষজ্ঞরা দ্রুত এই ধরনের সমস্যার সমাধান খুঁজে বার করবেন। পাশাপাশি তিনি স্বীকার করে নিয়েছেন, হতেও পারে করোনার তৃতীয় ঢেউ শিশুদের শরীরে বেশি প্রভাব ফেলবে।

ভিকে-র মতে, করোনার দ্বিতীয় ঢেউয়ের দিকে নজর রেখে বলা যায়, দ্রুত চরিত্র পাল্টাচ্ছে ভাইরাস। তাই করোনা পরবর্তী উপসর্গের দিকে নজর রাখাও গুরুত্বপূর্ণ হয়ে পড়েছে। তবে বেশির ভাগ করোনা সংক্রমিত শিশুর শরীরে তেমন কোনও উপসর্গ নজরে পড়ছে না। এর ফলে শারীরিক অবস্থার বেশি অবনতি হচ্ছে না। তবু অনেককেই যে হাসপাতালে ভর্তি করাতে হচ্ছে, তা মেনে নিয়েছেন তিনি।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement