Gujarat Flood

গুজরাতে প্লাবনে ডুবল ৫০ লক্ষ টাকার অডি গাড়ি, ‘এখন কী নিয়ে বাঁচব?’ বলছেন গাড়ির মালিক

বরোদায় একটি পাঁচ কামরার বাংলোয় থাকেন ওই ব্যক্তি। তিনি সমাজমাধ্যমে লিখেছেন, বন্যায় একটি বিলাসবহুল অডি-সহ তিনটি গাড়ি জলের নীচে ডুবেছে তাঁর।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৯ অগস্ট ২০২৪ ১৩:৩২
Share:

জলের তলায় ডুবেছে গাড়ি। ছবি: এক্স।

গুজরাতে আরও ভয়াবহ আকার নিয়েছে বন্যা পরিস্থিতি। কয়েক ফুট জলের তলায় চলে গিয়েছে নিচু এলাকাগুলি। শহরের যে অঞ্চলে ধনীদের নিবাস, সেখানেও একই চিত্র। এক ধনকুবেরের সাধের গাড়ি ডোবা নিয়ে শুরু হয়েছে হুলস্থুল। আট ফুট জলের নীচে ডুবেছে বিলাসবহুল অডি। আর সেই পঞ্চাশ লাখি গাড়ির শোকে বাঁচার ইচ্ছাই হারিয়ে ফেলেছেন গাড়ির মালিক।

Advertisement

ঘটনাটি ঘটেছে গুজরাতের বরোদায়। সেখানে এক টানা ভারী বৃষ্টি ও প্লাবনে বিপর্ষস্ত লক্ষাধিক মানুষ। বিশ্বামিত্রি নদীর দু’কূল ছাপিয়ে বইছে জল। প্লাবিত শহর। বন্যায় খড়কুটোর মতো ভেসে গিয়েছে বহু মানুষের শেষ সম্বল। কয়েক ফুট জলের তলায় ডুবেছে গাড়ি। আর তাতেই অডি-সহ তিনটি গাড়ি হারিয়েছেন এক ধনকুবের।

বরোদায় একটি পাঁচ কামরার বাংলোয় থাকেন ওই ব্যক্তি। তিনি সমাজমাধ্যমে জানিয়েছেন, বন্যায় একটি বিলাসবহুল অডি-সহ তাঁর তিনটি গাড়ি জলের নীচে ডুবেছে। ৫০ লক্ষেরও বেশি টাকার সম্পত্তি খুইয়ে ভেঙে পড়েছেন তিনি। লিখেছেন, ‘‘এখন কী নিয়ে বাঁচব?’’

Advertisement

হারানো তিনটি গাড়ির একটি হল ‘অডি এ-৬’, যার বাজারমূল্য ৫০ লক্ষেরও বেশি। এ ছাড়া প্রায় আট ফুট জলের তলায় ডুবেছে একটি ‘ফোর্ড ইকো স্পোর্ট্‌স’ এবং একটি ‘মারুতি সুজ়ুকি সিয়াজ়’ও। গাড়ির ডোবার পাশাপাশি তাঁর বাংলোতেও জল ঢুকতে শুরু করেছে। এর পরেই বিহ্বল হয়ে সমাজমাধ্যমে পোস্ট করেছেন তিনি।

বরোদার ওই ব্যক্তির পোস্টে প্রতিক্রিয়া জানিয়েছেন বহু মানুষ। কেউ কেউ সহানুভূতি প্রকাশ করেছেন। কারও গলায় কটাক্ষের সুর। তবে সাম্প্রতিক বন্যায় গোটা শহরেই একই চিত্র। শুধু বরোদা নয়, এক টানা বৃষ্টির জেরে প্লাবিত গুজরাতের অন্যান্য অংশও। প্রাণ হারিয়েছেন অন্তত ৩৫ জন। ইতিমধ্যেই ২৩ হাজারেরও বেশি মানুষকে বন্যা প্রবণ এলাকা থেকে নিরাপদ স্থানে সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে। বিপদসীমা পেরিয়েছে গুজরাতের বহু নদী। গোল্ডেন ব্রিজের কাছে নর্মদা বিপদসীমার উপর দিয়ে বইছে। ফুঁসছে বিশ্বামিত্রিও।

ইতিমধ্যেই উদ্ধারকাজে তৎপরতা আনতে রাজ্যে দ্বারকা, আনন্দ, বরোদা, খেদা, মোরবি এবং রাজকোট জেলায় ভারতীয় সেনার কয়েকটি দলকে নামানো হয়েছে। এ ছাড়াও রয়েছে জাতীয় এবং রাজ্য বিপর্যয় মোকাবিলা বাহিনীর মোট ৩৬টি দল। গুজরাতের মুখ্যমন্ত্রী ভূপেন্দ্র প্যাটেলের সঙ্গে কথা বলেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীও। রাজ্য জুড়ে জারি হয়েছে সতর্কতা। মানুষকে উপচে পড়া নদী নালার কাছাকাছি না যাওয়ার পরামর্শ দিয়েছে প্রশাসন। মৎস্যজীবীদের সমুদ্রে যাওয়ার উপরেও জারি হয়েছে নিষেধাজ্ঞা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement