হোর্ডিংয়ে থাকবে না জীবিত ব্যক্তির ছবি, রায় মাদ্রাজ হাইকোর্টের

আজ পথে-ঘাটে ছড়িয়ে থাকা বিজ্ঞাপনে রাজনেতা আর নায়ক নায়িকাদের অনেকেরই ভবিষ্যৎ একেবারে অন্ধকার হয়ে গেল।

Advertisement

সংবাদ সংস্থা

চেন্নাই শেষ আপডেট: ২৬ অক্টোবর ২০১৭ ০৩:০৫
Share:

মাদ্রাজ হাইকোর্ট। —ফাইল চিত্র।

রাস্তার কোথাও দাঁড়িয়ে রজনীকান্ত তো কোথাও জয়ললিতা, করুণানিধিরা। ফ্লেক্স, ব্যানার কিংবা কয়েকতলা বাড়ির সমান উঁচু কাটআউটে ছড়িয়ে মহানগরের নজরে পড়ার অপেক্ষায় তাঁরা।

Advertisement

কিন্তু আজ পথে-ঘাটে ছড়িয়ে থাকা বিজ্ঞাপনে রাজনেতা আর নায়ক নায়িকাদের অনেকেরই ভবিষ্যৎ একেবারে অন্ধকার হয়ে গেল। কারণ, বুধবার মাদ্রাজ হাইকোর্ট রায় দিয়েছে, তামিলনাড়ুতে ব্যানার, হোর্ডিং-এ জীবিত কোনও ব্যক্তির ছবি দেওয়া চলবে না। যে শহরে দু-পা হাঁটলেই চোখ ঢেকে যায় বিজ্ঞাপনে, সেখানে হাইকোর্টের এমন আদেশে স্বাভাবিক ভাবেই চাঞ্চল্য পড়ে গিয়েছে।

চেন্নাইয়ের বাসিন্দা তিরুলোচনা কুমারীর একটি আবেদনের ভিত্তিতেই রায় দিয়েছে মাদ্রাজ হাইকোর্ট। মামলাকারীর বাড়ির সামনে একটি রাজনৈতিক দলের কর্মীরা বোর্ড, ব্যানার আর পতাকা লাগিয়ে গিয়েছিল। বাড়ির বাসিন্দা পুরসভাকে এ সব সরাতে বলেছিলেন, কিন্তু কাজ হয়নি। অভিযোগের গুরুত্ব দেয়নি পুলিশও, উল্টে ভুয়ো মামলায় ফাঁসিয়ে দেওয়ার হুমকি দেওয়া হয় তাঁকে। তিরুলোচনা এর পরে কোর্টের দ্বারস্থ হন। মামলাকারীর এমন অভিযোগ পেয়ে আজ কড়া অবস্থান নিয়েছে হাইকোর্ট। আদালত রাজ্যের মুখ্যসচিবকে নির্দেশ দিয়েছে, পরিচ্ছন্ন পরিবেশ বজায় রাখার দিকে নজর দিতে হবে তামিলনাড়ু সরকারকে। বসতবাড়ি কিংবা অন্য বাড়িগুলির উপর অযথা লেখালেখি চলবে না। বিচারপতি বিদ্যানাথনের মন্তব্য, ‘‘যদি কোনও ভাবে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ ব্যানার, ফ্লেক্স কিংবা সাইনবোর্ড টাঙাতে ছাড়পত্র দিয়েও দেয়, তা হলেও দেখতে হবে, এ সবে জীবিত কারও ছবি যেন না থাকে।’’

Advertisement

আরও পড়ুন: অবশেষে ভোট ঘোষণা মোদীর রাজ্যে

হাইকোর্টের বক্তব্য নিয়ে আইনজীবীদের ব্যাখ্যা— এ বার থেকে মুখ্যমন্ত্রী, অন্যান্য মন্ত্রী কিংবা রাজনীতিক, চিত্রতারকাদের ছোট বড় হাসিমুখের ছবি আর রাজ্যের কোনও প্রান্তে দেখা যাবে না। এমনকী বড় নেতাদের ছবি দেওয়া ব্যানারের খরচ নিজের পকেট থেকে দিয়ে তাঁদের যে অনুগামীরা বিজ্ঞাপনের নীচে নিজের ছোট একটা ছবি রেখে দেওয়ার চেষ্টা চালিয়ে যান, তাঁদের ছবিও নিষিদ্ধ করেছে হাইকোর্ট।

আদালতের রায় নিয়ে সোশ্যাল মিডিয়ায় আলোচনা শুরু হয়ে গিয়েছে। একে স্বাগত জানিয়েছেন অনেকেই। তবে রায়ের পরে কেউ বলছেন, সিনেমা প্রকাশের সময়ে পোস্টার কিংবা বিজ্ঞাপনের প্রচারের এ বার কী হবে? আবার প্রশ্ন উঠেছে, নিজেদের ছবি দিয়ে শহর ঢেকে দেওয়ার অভ্যাস তো দেশের সব রাজ্যের নেতাদেরই রয়েছে, তাই তামিলনাড়ুর রায়ের প্রভাব দেশের অন্য রাজ্যে কতটা পড়বে। আইনজীবীদের মতে, তামিলনাড়ু হাইকোর্টের এক্তিয়ার যত টুকু, তার মধ্যেই এই রায় লাগু হবে। তবে কোর্টের আদেশ থেকে প্রভাবিত হয়ে যদি কোনও রাজ্য সরকার পদক্ষেপ করতে চায়, সেটা আলাদা ব্যাপার।

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement