Child Beggars

পথশিশু ভিক্ষা করছে? খোঁজ দিতে পারলে মিলতে পারে হাজার টাকা নগদ!

মধ্যপ্রদেশের ইনদওরে ভিক্ষামুক্ত সমাজ গড়ার জন্য উদ্যোগী হয়েছে প্রশাসন। শিশু ভিখারিদের খুঁজে দিতে পারলে নগদ পুরস্কারের কথা ঘোষণা করা হয়েছে সেখানে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২১ ফেব্রুয়ারি ২০২৪ ১৬:১৯
Share:

—প্রতীকী চিত্র।

সমাজের বুক থেকে ভিক্ষাবৃত্তি নির্মূল করতে উদ্যোগী প্রশাসন। মধ্যপ্রদেশের ইনদওর জেলায় প্রশাসনের তরফে ওই উদ্দেশে একাধিক পদক্ষেপ করা হয়েছে। সম্প্রতি ঘোষণা করা হয়েছে, শহর বা শহরতলিতে কোনও ভিখারি শিশুর খোঁজ দিতে পারলে নগদ এক হাজার টাকা পুরস্কার দেওয়া হবে। যে কেউ এই খোঁজ নিয়ে যেতে পারেন জেলা প্রশাসনের দফতরে।

Advertisement

ইনদওরের জেলাশাসক জানিয়েছেন, তাঁরা দীর্ঘ দিন ধরেই জেলাকে ভিখারিমুক্ত করতে চাইছেন। সেই উদ্দেশে নানা পদক্ষেপ করা হয়েছে। শিশু ভিখারির খোঁজ দিলে নগদ পুরস্কারের ঘোষণাও সেই পরিকল্পনারই অঙ্গ।

জেলাশাসক জানিয়েছেন, রাস্তাঘাটে কোনও পথশিশুকে ভিক্ষা করতে দেখলে সেই তথ্য, বা পরিচিত এমন কোনও শিশু সম্পর্কে তথ্য প্রশাসনের হাতে তুলে দিতে পারলেই পুরস্কার পাওয়া যাবে। প্রশাসনের সঙ্গে ফোন কিংবা মেসেজের মাধ্যমে যোগাযোগ করা যেতে পারে।

Advertisement

সিসি ক্যামেরার ফুটেজেও নজর রাখা হচ্ছে বলে জানিয়েছেন জেলাশাসক। এই ধরনের কোনও শিশুর খোঁজ মিললে তার পেট চালানোর বন্দোবস্ত করবে প্রশাসন।

উল্লেখ্য, ২০২৩ সালে দেশের সবচেয়ে পরিষ্কার শহরের তকমা পেয়েছিল ইনদওর। এই নিয়ে পর পর সাত বার ইনদওর এই তকমাটি পেল। ২০২৩ সালে অবশ্য তার সঙ্গে যুগ্ম ভাবে সবচেয়ে পরিষ্কার শহরের তকমা পায় গুজরাতের সুরতও।

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement