প্রার্থী নয় হিমন্তকে, ব্যাখ্যা খোদ অমিতের

আজ রাতে প্রকাশিত বিজেপির প্রার্থী তালিকায় বাদ পড়লেন অসমের বর্তমান চার সাংসদও।

Advertisement

নিজস্ব সংবাদদাতা  

গুয়াহাটি ও আগরতলা শেষ আপডেট: ২২ মার্চ ২০১৯ ০২:২৫
Share:

কেন হিমন্ত বিশ্বশর্মাকে প্রার্থী করা হয়নি, ব্যাখ্যা করলেন অমিত শাহ। —ফাইল চিত্র

আগেভাগেই রাজ্য রাজনীতি থেকে সন্ন্যাস ঘোষণা করে জানিয়েছিলেন, ২০২১ সালের বিধানসভা ভোটে লড়বেন না। অসমের তেজপুর কেন্দ্র থেকে ‘নেডা’ আহ্বায়ক হিমন্তবিশ্ব শর্মা বাদে অন্য কারও নাম পাঠায়নি রাজ্য বিজেপি। কিন্তু আজ তেজপুর এবং নগাঁওতে প্রার্থী ঘোষণা করা না হলেও দলের তরফে জানিয়ে দেওয়া হয়েছে, হিমন্ত লোকসভা ভোটে দাঁড়াচ্ছেন না। দলীয় সূত্রে দাবি, লোকসভা ভোটে হিমন্তের প্রার্থী হওয়ায় আপত্তি জানান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং বিজেপি সভাপতি অমিত শাহ।

Advertisement

তাৎপর্যপূর্ণ হল, খোদ অমিত টুইট করেন, ‘‘রাজ্য বিজেপি সর্বসম্মতিক্রমে হিমন্তের নাম পাঠিয়েছিল। কিন্তু ‘নেডা’র চেয়ারম্যান ও অসমের গুরুত্বপূর্ণ মন্ত্রী হিমন্তকে আপাতত অসম, উত্তর-পূর্বে দলের দায়িত্ব নেওয়া, কেন্দ্রীয় সরকারের সঙ্গে সমন্বয় রক্ষা ও উত্তর-পূর্বে বিজেপির অবস্থান শক্তিশালী করার দায়িত্ব নেওয়ার অনুরোধ জানানো হয়েছে। আশা করি, অসমের বিজেপি ও উত্তর-পূর্বের সব কর্মকর্তা এই সিদ্ধান্তে সমর্থন জানাবেন। আমার পূর্ণ বিশ্বাস, এই সিদ্ধান্ত অসম ও উত্তর-পূর্বকে বিকাশের দিশা দেখাবে।’’ পরে হিমন্তও টুইট করে এই নির্দেশ মেনে নিয়ে লেখেন, ‘উত্তর পূর্ব আপনাকে নিরাশ করবে না।’’

আজ রাতে প্রকাশিত বিজেপির প্রার্থী তালিকায় বাদ পড়লেন অসমের বর্তমান চার সাংসদও। গুয়াহাটিতে প্রবীণ সাংসদ বিজয়া চক্রবর্তীর স্থানে কুইন ওঝা, মঙ্গলদৈতে প্রবীণ সাংসদ রমেন ডেকার বদলে দিলীপ শইকিয়া, যোরহাটে কামাখ্যাপ্রসাদ তাসার বদলে তপন গগৈ প্রার্থী হচ্ছেন। ডিফুতে হরেন সিংহ বে, শিলচরে রাজদীপ

Advertisement

রায়, করিমগঞ্জে কৃপানাথ মালা লড়বেন। ডিব্রুগড় ও লখিমপুরে বর্তমান সাংসদ রামেশ্বর তেলি ও প্রদান বরুয়াই টিকিট পেয়েছেন। তেজপুরে হিমন্তের নাম চূড়ান্ত ধরে নিয়ে বর্তমান সাংসদ রামপ্রসাদ শর্মা ইতিমধ্যেই পদত্যাগ করেছেন। পুরনো কর্মী রামপ্রসাদের পদত্যাগ মেনে নেয়নি আরএসএস। তাই তারাও হিমন্তের প্রার্থী হওয়ায় আপত্তি জানায়। দলীয় সূত্রে খবর, হিমন্তের ‘সর্বশক্তিমান’ আচরণেও রাশ চানতে চেয়েছেন নেতৃত্ব।

আরও পডু়ন: প্রথম তালিকায় ২৮ প্রার্থীর নাম ঘোষণা হতেই ক্ষোভ-বিতর্ক শুরু রাজ্য বিজেপির অন্দরে

আরও পডু়ন: গাঁধীনগর থেকে আডবাণীকে সরিয়ে প্রার্থী অমিত, ‘মার্গদর্শক’ বিদায়ে কটাক্ষ কংগ্রেসের

বিজেপি সূত্রে দাবি, নিজে লড়তে না পারায় ঘনিষ্ঠ বিধায়ক তথা প্রতিমন্ত্রী পল্লবলোচন দাসের নাম প্রস্তাব করেছিলেন হিমন্ত। যোরহাটের প্রার্থী তালিকা থেকে বাদ পড়া কামাখ্যাপ্রসাদ তাসার নামও তেজপুরে বিবেচিত হচ্ছিল। কিন্তু সপ্তাহখানেক ধরে আলোচনা করেও সর্বসম্মত প্রার্থী মেলেনি। নগাঁওয়ের চার বারের সাংসদ রাজেন গোঁহাইয়ের বদলে তাঁর স্ত্রীকে প্রার্থী করার কথা ছিল। কিন্তু তাঁর জয়ের সম্ভাবনা কম। ফলে নগাঁওয়ের বিধায়ক রূপক শর্মা, বটদ্রবার বিধায়ক আঙুরলতা-সহ অনেকের নাম নিয়ে আলোচনা চলছে।

পাশাপাশি পূর্ব অরুণাচলে কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী কিরেণ রিজিজু ও পশ্চিম অরুণাচলে প্রদেশ বিজেপি সভাপতি তাপির গাও প্রার্থী হয়েছেন। ইনার মণিপুরে কে কে রঞ্জন সিংহ ও আউটারে এইচ সোখোপাও মাতে বিজেপি থেকে লড়বেন। মিজোরামে কংগ্রেস ত্যাগী নিরুপম চাকমাকে টিকিট দিল বিজেপি। ত্রিপুরার দুই আসনেও প্রার্থী চূড়ান্ত করেছে তারা। পশ্চিম ত্রিপুরা আসনে প্রার্থী হচ্ছেন দলের সাধারণ সম্পাদক প্রতিমা ভৌমিক। পূর্ব ত্রিপুরা আসনে রেবতী ত্রিপুরা। আগামী কাল প্রতিমা মনোনয়ন পত্র জমা দেবেন। দাবিমতো আসন না পেয়ে বিজেপির জোট শরিক দল আইপিএফটি দুই আসনেই একা লড়াই করছে।

দিল্লি দখলের লড়াই, লোকসভা নির্বাচন ২০১৯

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement