বামেদের বিরুদ্ধে কথা নয়, বলে দিলেন রাহুল

অমেঠীর পাশাপাশি কেরলের ওয়েনাড থেকেও লোকসভা ভোটে প্রার্থী হয়েছেন রাহুল। রীতিমতো জনসমুদ্রে ভেসে ওয়েনাডের জেলাসদর কালপেট্টায় জেলশাসক তথা রিটার্নিং অফিসার এ আর অজয়কুমারের হাতে বৃহস্পতিবার মনোনয়নপত্র তুলে দিয়েছেন কংগ্রেস সভাপতি।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৫ এপ্রিল ২০১৯ ০২:৪৭
Share:

রাহুল গাঁধী নির্বাচনী প্রচারে।—ফাইল চিত্র।

ভোটের অঙ্কে কেরলে তাঁর মূল প্রতিদ্বন্দ্বী বামেরাই। কিন্তু রাজনীতির অঙ্কে প্রধান প্রতিপক্ষ এখন গেরুয়া শিবির। তাই বামেদের বিরুদ্ধে তিনি কোনও কথা বলবেন না বলে এ বার জানিয়ে দিলেন রাহুল গাঁধী।

Advertisement

অমেঠীর পাশাপাশি কেরলের ওয়েনাড থেকেও লোকসভা ভোটে প্রার্থী হয়েছেন রাহুল। রীতিমতো জনসমুদ্রে ভেসে ওয়েনাডের জেলাসদর কালপেট্টায় জেলশাসক তথা রিটার্নিং অফিসার এ আর অজয়কুমারের হাতে বৃহস্পতিবার মনোনয়নপত্র তুলে দিয়েছেন কংগ্রেস সভাপতি। সঙ্গে ছিলেন তাঁর বোন প্রিয়ঙ্কা গাঁধী বঢরা। মনোনয়ন জমা দিয়ে বেরিয়ে রাহুল বলেন, ‘‘আমার বিরুদ্ধে কিছু বলা হলে শুনব। কিন্তু আমার মুখ দিয়ে সিপিএম বা বামেদের বিপক্ষে একটা শব্দও বেরোবে না! বামেদের বিরুদ্ধে লড়াই এটা নয়। বিজেপি এবং সঙ্ঘ পরিবারের বিভাজনের রাজনীতির বিরুদ্ধে আমরা লড়াই করছি।’’ তাঁর আরও সংযোজন, ‘‘নরেন্দ্র মোদীর জমানায় দক্ষিণ ভারত উপেক্ষিত ও বিচ্ছিন্ন বোধ করছে। সরকারের নীতির সঙ্গে দক্ষিণকে সংযুক্ত করা হচ্ছে না। উত্তর ও দক্ষিণ ভারতের এই বিভাজন মেটাতে চাই, ঐক্যবদ্ধ ভারত চাই। সেই বার্তা দিতেই দক্ষিণ ভারত থেকেও প্রতিদ্বন্দ্বিতা করছি।’’

রাহুল ওয়েনাড থেকে প্রার্থী হওয়ার সিদ্ধান্ত নেওয়ায় প্রবল ক্ষুব্ধ হয়েছিল বামেরা। সিপিএমের প্রাক্তন সাধারণ সম্পাদক প্রকাশ কারাট বলেছিলেন, এমন সিদ্ধান্ত নিয়ে রাহুল বিজেপির বদলে বামেদেরই নিশানা করেছেন। ওই আসনে রাহুলকে পরাজিত করার লক্ষ্যেই বামেদের ফ্রন্ট এলডিএফ-কে লড়তে হবে। কেরলে গিয়ে সিপিএমের সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি অবশ্য সরাসরি রাহুলের বিরুদ্ধে কোনও মন্তব্য করেননি। মহারাষ্ট্রে প্রচারে গিয়ে ইয়েচুরি এ দিন রাহুলের অবস্থানের খবর পেয়েছেন। তাঁর বক্তব্য, ‘‘আমরা আগেই স্পষ্ট করে বলেছি, আমাদের লক্ষ্য বিজেপিকে হারানো এবং কেন্দ্রে ধর্মনিরপেক্ষ, গণতান্ত্রিক সরকার প্রতিষ্ঠা করা। সেই লক্ষ্যেই আমরা কাজ করছি এবং করব।’’ তবে ঘনিষ্ঠ মহলে ইয়েচুরি-সহ সিপিএম নেতাদের বিস্ময়, বামেদের বিরুদ্ধে যখন লড়াই নয়, তা হলে কেরলে লড়তে গেলেনই বা কেন কংগ্রেস সভাপতি!

Advertisement

দক্ষিণের আসন থেকে রাহুল মনোনয়ন জমা দেওয়ার দিনই বিজেপি ফের আক্রমণ করেছে তাঁর পুরনো তালুক অমেঠীর প্রতি ‘অপমানে’র অভিযোগ এনে। অমেঠীতে রাহুলের বিরুদ্ধে বিজেপি প্রার্থী স্মৃতি ইরানি বলেছেন, ‘‘এখানকার মানুষের পিঠে চেপে ১৫ বছর ক্ষমতা উপভোগ করে এখন দক্ষিণে পালিয়ে গেলেন! ওয়েনাডের মানুষকে বলব, অমেঠীতে এসে দেখে যান ১৫ বছরের সাংসদ উন্নয়নের জন্য কী করেছেন। এ বার আপনাদের ঠকাতে ওখানে যাচ্ছেন!’’ রাহুলের ছবি দিয়ে টুইটে প্রিয়ঙ্কা আবার পাল্টা আবেদন করেছেন, ‘‘আমার ভাই, আমার সত্যিকারের বন্ধু এবং এখনও পর্যন্ত আমার দেখা সব চেয়ে সাহসী মানুষ। ওর খেয়াল রেখো ওয়েনাড, তোমাদের অমর্যাদা ও করবে না।’’

দিল্লি দখলের লড়াই, লোকসভা নির্বাচন ২০১৯

মনোনয়ন জমা দেওয়ার পরে কালপেট্টায় রাহুল-প্রিয়ঙ্কার রোড-শো দেখতে ভিড় ভেঙে পড়েছিল। যা দেখে কংগ্রেস নেতাদের আশা, গোটা দক্ষিণ ভারতেই রাহুলকে সামনে রেখে দল ভাল ফল করবে। এই উন্মাদনার নাম কংগ্রেস শিবির থেকে দেওয়া হয়েছে ‘রাহুল তরঙ্গম’। এবং ‘তরঙ্গমে’র আঁচ পেয়েই আগামী সপ্তাহে কোঝিকোড়ে প্রচারে যাওয়ার পরিকল্পনা নিয়েছেন প্রধানমন্ত্রী মোদী। পাশাপাশিই সংখ্যালঘু ভোটের অঙ্ক মাথায় রেখে পাঠানো হবে মুখতার আব্বাস নকভির মতো নেতাদেরও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement