‘ন্যায়’ নিয়ে দু’পাখিকেই ঢিল মায়ার

ভোট প্রতিশ্রুতি হিসেবে ইন্দিরা গাঁধীর স্লোগানই নতুন করে টেনে সকলের রোজগারের নিরাপত্তা দিতে ‘ন্যায়’ নামে নতুন প্রকল্পের কথা ঘোষণা করেছেন।

Advertisement

সংবাদ সংস্থা

লখনউ শেষ আপডেট: ২৮ মার্চ ২০১৯ ০২:৫৩
Share:

ফাইল চিত্র।

একেই বলে এক ঢিলে দুই পাখি। রাহুল গাঁধীর ‘গরিবি হটাও ২.০’-কে ‘নির্বাচনী ধাপ্পা’ বলে সমালোচনায় সরব হয়েছে বিজেপি। মায়াবতী তাই বললেন, ‘‘বিজেপি ঠিকই বলেছে। কংগ্রেস তো ধাপ্পাই দিয়েছে।’’ তার পরে যোগ করেছেন— ‘‘বিজেপি কি মনে করে ধাপ্পাও তারা একাই দেবে? আর কেউ দেবে না?’’ দলিত নেত্রী এই কথাও বলেছেন, ‘‘বিজেপি ও কংগ্রেস সমান। তারা একই পালকের পাখি। এই দুই দলের সরকারের ভুল নীতির কারণেই স্বাধীনতার এত দিন পরেও দেশজুড়ে গরিবি ও বেকারত্ব।’’

Advertisement

ভোট প্রতিশ্রুতি হিসেবে ইন্দিরা গাঁধীর স্লোগানই নতুন করে টেনে সকলের রোজগারের নিরাপত্তা দিতে ‘ন্যায়’ নামে নতুন প্রকল্পের কথা ঘোষণা করেছেন। জানিয়েছেন, কংগ্রেস সরকারে এলে রোজগারের অধিকারকে স্বীকৃতি দেবে। বেকারদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে ৬ হাজার টাকা করে জোগাবে সরকার। অরুণ জেটলি এই প্রকল্পকে ‘নির্বাচনী ধাপ্পা’ অভিহিত করে বলেন, কংগ্রেসের ভুল নীতির ফলের দেশে এত গরিবি ও বেকারত্ব।

মায়াবতী অবশ্য দাবি করেছেন, গরিবি হটাতে সকলের জন্য কাজই একমাত্র পথ। কিন্তু কংগ্রেসের ঘোষণা নিছক কথার কথা। একমাত্র বিএসপি-র নীতিতেই এটা নিশ্চিত হতে পারে।

Advertisement

দিল্লি দখলের লড়াই, লোকসভা নির্বাচন ২০১৯

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement