Lok Sabha Election 2019

উত্তরপ্রদেশের কৈরানায় ভুয়ো ভোটারদের ছত্রভঙ্গ করতে গুলি বিএসএফের

অরুণাচল প্রদেশ, অসম, ছত্তীসগঢ়, মণিপুর, মেঘালয়, উত্তরাখণ্ড— এই ছ’টি রাজ্যের অনেকগুলি আসনে ভোট নেওয়া হচ্ছে আজ।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ১১ এপ্রিল ২০১৯ ০৫:৫০
Share:

তেলঙ্গানার একটি বুথে সংঘর্ষ।— নিজস্ব চিত্র

পশ্চিম উত্তরপ্রদেশের কৈরানায় ভুয়ো ভোটারদের ছত্রভঙ্গ করতে গুলি চালাল বিএসএফ। সংবাদ সংস্থা সূত্রে খবর, ২০-২৫ জন ভুয়ো ভোটার ভোটগ্রহণ কেন্দ্রের ভিতরে ঢোকার চেষ্টা করছিলেন। কিন্তু তাঁদের কারও কাছে কোনও পরিচয়পত্র ছিল না। তাঁরা আ ক্রমণাত্মক হয়ে ওঠায় এই ভুয়ো ভোটারদের ছত্রভঙ্গ করতে গুলি চালায় ঘটনাস্থলে উপস্থিত বিএসএফ জওয়ানরা। কিছু ক্ষণের মধ্যেই নিয়ন্ত্রণে আসে পরিস্থিতি। ফের শুরু হয় নির্বিঘ্নে ভোটগ্রহণ। অন্যদিকে, অন্ধ্রপ্রদেশের তাড়িপাত্রী কেন্দ্রে ওয়াইএসআর কংগ্রেস এবং তেলুগু দেশম পার্টির সমর্থকদের মধ্যে সংঘর্ষে দুই দলের এক জন করে সমর্থকের মৃত্যুর খবর পাওয়া গিয়েছে।

Advertisement

পাশাপাশি, মহারাষ্ট্রের গড়চিরৌলিতে আইইডি বিস্ফোরণ ঘটিয়ে ভোট বানচালের চেষ্টা করে মাওবাদীরা। গড়চিরৌলি জেলার এটাপল্লিতে একটি ভোটগ্রহণ কেন্দ্রের সামনে এই হামলা চালানো হয়। যদিও এই হামলায় হতাহতের কোনও খবর পাওয়া যায়নি। ছত্তীসগঢ়ের বস্তারেও ভোটের দিন সকালে মাওবাদী-জওয়ান সংঘর্ষ। চলল গোলাগুলি। নারায়ণপুরের ফরাসগাঁওতে আইটিবিপি জওয়ানদের একটি কনভয় ভোটগ্রহণ কেন্দ্রের দিকে যাওয়ার সময় হামলা চালায় মাওবাদীরা। যদিও পাল্টা গুলি চালিয়ে মাওবাদীদের দলটিকে হঠিয়ে দেন আইটিবিপি জওয়ানরা। নির্দিষ্ট বুথে পৌঁছনোর পর সেখানে ভোটগ্রহণও শুরু হয়েছে বলে জানা যাচ্ছে সংবাদসংস্থা সূত্রে।

সকাল সকালই ভোট দিয়েছেন কেন্দ্রীয় মন্ত্রী কিরণ রিজিজু, আরএসএস প্রধান মোহন ভাগবত, ওয়াই এস আর কংগ্রেসের প্রধান জগনমোহন রেড্ডি। প্রথম দুই ঘণ্টায়, অর্থাৎ সকাল ন’টা পর্যন্ত নাগাল্যান্ডে ভোট পড়েছে ২১ শতাংশ। এখানে ভোট হচ্ছে একটি লোকসভা আসনে। প্রথম দুই ঘণ্টায় উত্তরপ্রদেশে ভোট পড়েছে ১০ শতাংশ। ছত্তীসগঢ়ের বস্তারে প্রথম দুই ঘণ্টায় ১০.২ শতাংশ ভোট পড়েছে বলে জানিয়েছে নির্বাচন কমিশন। তেলঙ্গানায় ভোট পড়েছে ১০.৬ শতাংশ, অসমে ভোট পড়েছে ১০.২ শতাংশ, অরুণাচল প্রদেশে ভোট পড়েছে ১৩.৩ শতাংশ।

Advertisement

দামামা বেজে গিয়েছিল ৪ মার্চ। আজ যুদ্ধটাও শুরু হয়ে গেল। সপ্তদশ লোকসভা নির্বাচনের ভোট গ্রহণ শুরু হল দেশে। ১৮টি রাজ্য এবং ২টি কেন্দ্রশাসিত অঞ্চলের ৯১টি লোকসভা আসনের জন্য ভোটগ্রহণ আজ। কোথায় সরাসরি সঙ্ঘাতে বিজেপি এবং কংগ্রেস। কোনও কোনও আসনে বিজেপির লড়াই আঞ্চলিক শক্তির সঙ্গে। কোথাও আবার দুই বৃহত্তম জাতীয় দলই পিছনের সারিতে, মূল লড়াইয়ে রাজ্য দলগুলি। তবে নরেন্দ্র মোদীর বিরুদ্ধে কংগ্রেস রাহুল গাঁধীকে তুলে ধরার পরে এই প্রথম সাধারণ নির্বাচনের মুখোমুখি দেশ এবং সেই প্রশ্নকে সামনে রেখে দেশজোড়া ভোটগ্রহণ এই প্রথম বার।

মাওবাদী অধ্যুষিত ছত্তীসগঢ়ের দন্তেওয়াড়ায় চলছে ভোটগ্রহণ। ছবি— সংগৃহীত।

অরুণাচল প্রদেশ, অসম, ছত্তীসগঢ়, মণিপুর, মেঘালয়, উত্তরাখণ্ড— এই ছ’টি রাজ্যের অনেকগুলি আসনে ভোট নেওয়া হচ্ছে আজ। এই রাজ্যগুলিতে মূল লড়াই বিজেপি এবং কংগ্রেসের মধ্যেই। একমাত্র ছত্তীসগঢ়ে ক্ষমতা কংগ্রেসের হাতে। বাকি সবক’টি রাজ্যে বিজেপি বা এনডিএ শাসকের আসনে।

কাশ্মীরের বান্দিপোরায় সকাল সকাল ভোটের লাইনে সাধারণ মানুষ। ছবি— সংগৃহীত।

বিহার এবং মহারাষ্ট্রে বিজেপি নেতৃত্বাধীন এনডিএ-র সঙ্গে লড়াই ইউপিএর। মহারাষ্ট্রে ইউপিএর নেতৃত্বে রাহুলের কংগ্রেসই। কিন্তু বিহারে সে জোটের নেতৃত্ব লালু প্রসাদের আরজেডির হাতে, কংগ্রেস সেখানে ছোট শরিক। ওড়িশায় ক্ষমতাসীন বিজেডির সঙ্গে মূল লড়াই বিজেপির। কংগ্রেস তৃতীয় শক্তিতে পর্যবসিত।

আজ কোথায় কোথায় ভোট, দেখে নিন

দেশের সবচেয়ে বড় রাজ্য উত্তরপ্রদেশের ৫টি আসনেও ভোট নেওয়া হচ্ছে আজ। ওই ৫ আসনে বিজেপির বিরুদ্ধে মূল লড়াই এসপি, বিএসপি এবং আরএলডির জোটের। আর পশ্চিমবঙ্গে এ দিন যে ২টি আসনে বোট নেওয়া হচ্ছে, সেই কোচবিহার এবং আলিপুরদুয়ারে মূল লড়াই তৃণমূলের সঙ্গে বিজেপির।

দিল্লি দখলের লড়াই, লোকসভা নির্বাচন ২০১৯

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement