Skincare Tips

পুজোয় ত্বকের জেল্লা ধরে রাখতে চাই ‘সিটিএম’ পদ্ধতি

মুখে পুজোর জেল্লা ফুটিয়ে তুলতে এই ক’দিনে চাই সঠিক যত্ন। আর তাতেই আপনার ভরসা হোক সিটিএম।

Advertisement

আনন্দ উৎসব ডেস্ক

শেষ আপডেট: ৩০ সেপ্টেম্বর ২০২৪ ১৭:০৩
Share:

প্রতীকী চিত্র

কোভিডের ভয় পেরিয়ে গত বছর দুয়েক হল দুর্গাপুজো ফিরে এসেছে তার চেনা চেহারায়। এ বছরটা পরিস্থিতি অন্য রকম। শেষ বেলায় একটু একটু করে ছন্দে ফিরছে শহর। হাতে গোনা আর মাত্র কয়েকটা দিন। তার পরেই শুরু বাঙালির শ্রেষ্ঠ উৎসব। তার আগে নিজেকে ঘষেমেজে ঝলমলে করে তুলতে হবে তো! তার জন্য শুধু পার্লারে ছোটা নয়, মুখে পুজোর জেল্লা ফুটিয়ে তুলতে এই ক’দিনে চাই সঠিক যত্ন। আর তাতেই আপনার ভরসা হোক সিটিএম।

Advertisement

কী এই ‘সিটিএম’ পদ্ধতি?

পুরো কথাটি হল ক্লেনজিং-টোনিং-ময়শ্চারাইজিং। সাধারণত পুজোর আগে কয়েকটা মাস এই নিয়ম মেনে চললে উৎসবের দিনগুলোয় চোখ টানবেই আপনার দাগছোপহীন, ঝলমলে ত্বক। এই শেষবেলায় না হয় মেনে চলুন তার রুটিন। ত্বকের যত্নে দিনে দু’বার মেনে চলতে হবে এই ‘সিটিএম’ পদ্ধতি। এক বার ঘুম থেকে উঠে, আবার রাতে শুতে যাওয়ার আগে।

Advertisement

অনেকেরই অভ্যাস রাতে অয়েলি স্কিন কেয়ার প্রোডাক্ট ব্যবহার করার। তাই সকালে ঘুম থেকে উঠেই প্রথম কাজ হোক সেই তৈলাক্ত ত্বক পরিষ্কার করা। সবার আগে বাজারচলতি যে কোনও ভাল মানের ক্লেনজার ব্যবহার করে ঠান্ডা জল দিয়ে গোটা মুখ ধুয়ে ফেলতে হবে। এ ক্ষেত্রে একটি জিনিস মাথায় রাখা জরুরি। তৈলাক্ত ত্বকের ক্ষেত্রে অবশ্যই জেল জাতীয় ক্লেনজার ব্যবহার করতে হবে। আপনার ত্বক মোলায়েম হবে, সঙ্গে পর্যাপ্ত অক্সিজেনও পৌঁছবে, যা খুবই প্রয়োজনীয়। কোনও ভাবেই মুখ ঘষলে চলবে না।

এর পরবর্তী ধাপ হল ত্বকে টোনার ব্যবহার করা। মুখ ভাল করে পরিষ্কার করার পরেই টোনার ব্যবহার করা উচিত। এটি ত্বকের উপরে একটি সুরক্ষা স্তর তৈরি করে, যা আপনার ত্বকে আর্দ্রতাকে ধরে রাখতে ভীষণ ভাবে সাহায্য করে। পাশাপাশি এটি ত্বকের পিএইচ মাত্রাকে নিয়ন্ত্রণে রাখে। টোনার ব্যবহার করার সময়ে তুলো ব্যবহার করে আলতো হাতে গোটা মুখে লাগিয়ে নিতে পারেন। বাড়িতে থাকা গোলাপ জলকেই টোনার হিসাবে ব্যবহার করা যায়।

শেষ ধাপ ময়শ্চারাইজিং। ত্বক পরিষ্কার ও টোনিং-এর পরে আপনার ত্বকের ধরন অনুযায়ী বাছাই করা একটি ভাল মানের ময়শ্চারাইজার লাগিয়ে নিন মুখে। ত্বক তাতে আর্দ্র থাকবে এবং বজায় থাকবে মোলায়েম ভাব।

এ বছর হাতে সময় কম। তবে এখনও হাতে আছে বেশ কয়েকটা দিন। উপরের এই পদ্ধতিগুলো মেনে চললে পুজোর সময়ে ফারাকটা টের পাবেন নিজেই। সিটিএম-লালিত স্বাস্থ্যোজ্জ্বল ত্বকে তার পরে আপনিই শারদ-সুন্দরী!

এই প্রতিবেদনটি ‘আনন্দ উৎসব’ ফিচারের একটি অংশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement