ভোটের দিন কি আসল বোকা দিবস?

আমজনতাও পিছিয়ে নেই রসবোধে। কেউ লিখছেন, এপ্রিল ফুল’ বলার দরকার নেই, ‘মিত্রোওঁ’ বলে ওঠাই কাফি।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০২ এপ্রিল ২০১৯ ০৩:১১
Share:

সোশ্যাল মিডিয়ায় আজ সারাদিন দেখা গিয়েই এই ছবি।

পয়লা এপ্রিল বোকা হতেই পারেন! তবে ঠকবার সম্ভাবনা ভোটের দিনেই ঢের বেশি।

Advertisement

লোকসভা ভোটের দামামা ও বোকা দিবসে-র সমাপতনের চোটে সোমবার সকাল থেকে নেটরাজ্যে ঘুরপাক খাচ্ছে রকমারি মিম বা চুটকির সম্ভার। তাতে কবে বোকা হওয়ার সম্ভাবনা বেশি, তা-ও জরিপ করা হচ্ছে। রেখচিত্রের মাধ্যমে বোকা দিবস-এর মিম দেখাচ্ছে, পয়লা এপ্রিল যদি ঠকবার সামান্য ভগ্নাংশ সম্ভাবনাও থাকে, ভোটের দিনে সেই সম্ভাবনা প্রায় ১০০ শতাংশ।

নতুন সপ্তাহের সূচনায় সকাল থেকেই কে বেশি বোকা কিংবা কে বোকা বানাতে সব থেকে ধুরন্ধর, তার হিসেব নিচ্ছেন নেট-রসিকেরা। কংগ্রেসের তরফ থেকে সোশ্যাল মিডিয়ায় #মোদীমতবানাও রোল উঠেছে দেখে কংগ্রেস সভাপতি রাহুল গাঁধীকে ঠুকে পাল্টা ‘পাপ্পু দিবস’ পালনের ডাক দিয়েছে বিজেপি। দিনটা পাপ্পু না মোদী বা ফেকু দিবস তাই নিয়ে জমে উঠেছে তরজা।

Advertisement

দিল্লি দখলের লড়াই, লোকসভা নির্বাচন ২০১৯

আমজনতাও পিছিয়ে নেই রসবোধে। কেউ লিখছেন, এপ্রিল ফুল’ বলার দরকার নেই, ‘মিত্রোওঁ’ বলে ওঠাই কাফি। লোকে যা বোঝার বুঝে যাবেন। ‘হ্যাপি অচ্ছে দিন’ বা ‘অচ্ছে দিন আয়েগা’গোছের বার্তাও বোকা দিবসের রসিকতা বলে ঢালাও প্রচার চলছে। একটি মিমে নিরাপত্তাকর্মীর পোশাকে চৌকিদাররূপী মোদী আবাসনের চৌকিদারের সঙ্গে আলাপে মশগুল। মোদীর প্রশ্ন: আপনি ক’টা দেশে বেড়াতে গিয়েছেন! এপ্রিল ফুল হওয়ার দিনে চৌকিদার মোদী, ঝাঁটা হাতে ‘স্বচ্ছ ভারত’-এর নরেন্দ্র মোদীর ছবি থেকে শুরু করে মথুরায় ভোট-প্রচারে ক্যামেরার সামনে ফসল কাটতে ব্যস্ত বিজেপি প্রার্থী হেমা মালিনীর ছবিও হু-হু করে শেয়ার হচ্ছে।

তবে নেট-নাগরিকদের প্রাত্যহিক রোজনামচায়, ভুয়ো খবর বা ফেক নিউজ়ের ধাক্কায় বোকা হওয়াটা এখন নিত্য অভিজ্ঞতা। গত কয়েক বছরে গোটা দেশে সক্রিয় আমদাবাদের সংস্থা অল্ট নিউজ় এমন বেশ কয়েকটি নমুনা হাতে-নাতে ধরে আমজনতাকে হুঁশিয়ার করেছে। সূদূর নাইজিরিয়ার হিংসার ছবি কাজে লাগিয়ে কখনও পশ্চিমবঙ্গে সাম্প্রদায়িক গোলমালের গুজব ছড়ানো হচ্ছে। কখনও বা ভোজপুরী সিনেমায় নারী নির্যাতনের ছবিও একই ভাবে অশান্তির মতলবে ব্যবহৃত হয়েছে।

সাইবার আইন বিশেষজ্ঞদের মতে, হিংসা ছড়ানোর মতলবে ভুয়ো খবর প্রচার কিন্তু এ দেশে শাস্তিযোগ্য অপরাধ। ধরা পড়লে বা প্রমাণ হলে পাঁচ বছরের জেলও হতে পারে। কিন্তু তবু নেটরাজ্যে মেঘনাদের মতো লুকিয়ে থাকে, নানা অপকীর্তির চেষ্টা চলছেই। অল্টনিউজ়ের কর্ণধার প্রতীক সিংহ এ দিন বলছিলেন, ‘‘ভুয়ো খবরের চরিত্রটা সাম্প্রতিক পরিস্থিতি অনুযায়ী পাল্টায়। বালাকোটের কাণ্ড ঘিরে মাঝে ভুয়ো রটনার বিস্ফোরণের পরে এখন, অবশ্যই আসন্ন ভোটকে মাথায় রাখা রটনা চলছে।’’

কংগ্রেস-শিবিরের একটি টুইটার হ্যান্ডল থেকে আবার ভিডিয়োয় দেখা যাচ্ছে, রাজনাথ সিংহ স্বয়ং জনসভায় ‘চৌকিদার চোর হ্যায়’ বলে স্লোগান দিচ্ছেন। পরে কিন্তু জানা যায়, দিল্লির একটি সভায় স্লোগান দিয়ে রাজনাথ বলেছিলেন, ‘চৌকিদার চোর নেহি, ‘পিয়োর’ হ্যায়’। সাংবাদিক রাজদীপ সরদেশাইয়ের নামে একটি টুইট-বার্তা আবার এ দিনই তুমুল আলোড়ন সৃষ্টি করেছে। তাতে ব্রেকিং নিউজ়: ভোটের দু’দিন আগে টিভি চ্যানেলে মুখোমুখি, রাহুল গাঁধী এবং নরেন্দ্র মোদী!

তা নিয়ে রসিকতায় মজেছেন দুই নেতার ভক্তেরাই। প্রতীক বলছেন, ‘‘এমন টুইটে কিন্তু পুরনো এপ্রিল ফুলের আমেজ।’’ খবরের সত্যি-মিথ্যে নিয়ে প্রতি নিয়ত সন্ত্রস্ত থাকার যুগে নির্ভেজাল রসবোধটুকু যে একেবারে হারিয়ে যায়নি, এটুকুই যা ভরসা!

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement