Landslide

মাঝেমধ্যেই পাথর গড়িয়ে আসছে পাহাড় থেকে! ওয়েনাড়ের পর ধসের আতঙ্ক কেরলের আরও দুই গ্রামে

বিশেষ করে ওয়েনাড়ের এই বিপর্যয়ের ঘটনা গ্রামবাসীদের মধ্যে আতঙ্ক আরও বাড়িয়ে তুলেছে। গ্রামবাসীদের অভিযোগ, বর্ষা এলেই ধসের ভয়ে বাড়ি ছাড়তে হয় তাঁদের।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৩ অগস্ট ২০২৪ ১৭:৩৪
Share:

ধসের আতঙ্ক কেরলের আরও দুই গ্রামে। প্রতিনিধিত্বমূলক ছবি।

ওয়েনাড়ে ধসের তাণ্ডবের মধ্যেই কেরলের আরও দুই গ্রামে আতঙ্ক বাড়ছে ধসের। গ্রামবাসীদের অভিযোগ, মাঝেমধ্যেই পাহাড় থেকে বড় বড় পাথর গড়িয়ে আসছে। আর তাতেই ধসের আতঙ্ক বাড়ছে।

Advertisement

কেরলের আরও একটি জেলা কোঝিকোড়। এই জেলারই কোরাচুন্ডু গ্রাম পঞ্চায়েতের অন্তর্গত কাক্কায়ম এবং কল্লানোড় দু’টি গ্রাম। কোরাচুন্ডুর চারপাশ খাড়াই পাহাড় এবং গভীর জঙ্গলে ঘেরা। বর্ষার সময়ে প্রায়ই পাহাড় থেকে বড় বড় পাথর গড়িয়ে আসে দুই গ্রামে। ফলে প্রাণহানির আশঙ্কাও বাড়ছে।

স্থানীয় সূত্রে খবর, কাক্কায়ম বাঁধ, মানিচেরি মালা এবং কল্লানোড় উপত্যকা ধসপ্রবণ এলাকার মধ্যে পড়ে। বৃহস্পতিবারই কাক্কায়ম বাঁধ সংলগ্ন এলাকায় বড় পাথর গড়িয়ে আসে পাহাড়ের উপর। সেই সময় পর্যটন দফতরের একটি গাড়ি যাচ্ছিল ওই রাস্তা দিয়ে। গাড়িতে কয়েক জন আধিকারিকও ছিলেন। কিন্তু বরাতজোরে তাঁরা বেঁচে গিয়েছেন। বুধবারেও একই ঘটনা ঘটে। ফলে বর্ষাকাল আসতেই পাহাড় থেকে পাথর গড়িয়ে পড়ার ঘটনায় আতঙ্কিত দু’টি গ্রামের মানুষ।

Advertisement

বিশেষ করে ওয়েনাড়ের এই বিপর্যয়ের ঘটনা গ্রামবাসীদের মধ্যে আতঙ্ক আরও বাড়িয়ে তুলেছে। গ্রামবাসীদের অভিযোগ, বর্ষা এলেই ধসের ভয়ে বাড়ি ছাড়তে হয় তাঁদের। ওই সময় আত্মীয়দের বাড়িতে আশ্রয় নিতে হয়। শুধু কাক্কায়ম এবং কল্লানোড়ই নয়, আরও এক গ্রাম ইলিপ্পিলায়িতে ধসের আশঙ্কাও বাড়ছে বলে স্থানীয় সূত্রের খবর। ২০১৯ সালে এখানে বড় ধস নেমেছিল। ন’জনের মৃত্যু হয় সেই ঘটনায়। তবে এ বার কাক্কায়ম এবং কল্লানোড়ে প্রায়ই পাথর গড়িয়ে নামায় বড় ধসের আশঙ্কা করছেন গ্রামবাসীরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement