DK Shivakumar

বেঙ্গালুরু-সহ রাজ্যে পানযোগ্য জল দিতে নির্দেশ শিবকুমারের

চলতি বছর গরমের শুরু থেকে বেঙ্গালুরুতে পানীয় জলের তীব্র সঙ্কট দেখা যায়। পরিস্থিতি বিবেচনা করে সে সময় অসংখ্য জলের ট্যাঙ্কার নামিয়ে এবং জল ব্যবহারে নানা বিধিনিষেধ আরোপ করে পরিস্থিতি কিছুটা স্বাভাবিক করে সরকার।

Advertisement

সংবাদ সংস্থা

বেঙ্গালুরু শেষ আপডেট: ২৬ মে ২০২৪ ০৭:৫৯
Share:

কর্নাটকের উপমুখ্যমন্ত্রী ডিকে শিবকুমার। —ফাইল চিত্র।

একে শহর জুড়ে পানীয় জলের হাহাকার। তার মধ্যে দূষিত জলের জেরে বেশ কয়েক জনের অসুস্থ হওয়ার পরে সমালোচনার মুখে পুর কর্তৃপক্ষের বিরুদ্ধে কড়া পদক্ষেপের হুঁশিয়ারি দিলেন কর্নাটকের উপমুখ্যমন্ত্রী ডিকে শিবকুমার। বেঙ্গালুরুর জল সরবরাহের দায়িত্বে থাকা বিডব্লুএসএসবি-র চেয়ারম্যান এবং শহরের পুরসভা বৃহৎ বেঙ্গালুরু মহানগর পালিকে-র কমিশনারকে এক চিঠিতে কড়া ভাষায় জানিয়েছেন, দ্রুত জল পরীক্ষা করিয়ে শহরের বাসিন্দাদের পানযোগ্য জলের ব্যবস্থা করতে হবে। অন্যথায় তাঁদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে বলেও জানিয়েছেন তিনি।

Advertisement

চলতি বছর গরমের শুরু থেকে বেঙ্গালুরুতে পানীয় জলের তীব্র সঙ্কট দেখা যায়। পরিস্থিতি বিবেচনা করে সে সময় অসংখ্য জলের ট্যাঙ্কার নামিয়ে এবং জল ব্যবহারে নানা বিধিনিষেধ আরোপ করে পরিস্থিতি কিছুটা স্বাভাবিক করে সরকার। তার পরেই নতুন সঙ্কট উপস্থিত হয়। দূষিত জল ব্যবহার করে অনেকেই অসুস্থ হওয়ার পাশাপাশি কয়েকটি এলাকায় কলেরার মতো জলবাহিত রোগ ছড়িয়ে পড়ে। দূষিত জল পান করে এক জনের মৃত্যু হয়েছে বলেও জানা গিয়েছে। এর পরেই সক্রিয় হয় রাজ্য সরকার। পুর কর্তৃপক্ষকে কড়া ভাষায় চিঠি দিয়ে শাস্তির হুঁশিয়ারি দেওয়ার পাশাপাশি শিবকুমার জানিয়েছেন, বেঙ্গালুরু-সহ রাজ্যের সর্বত্র পানীয় জল পরীক্ষা করা হবে। কয়েক দিন আগেই রাজ্যে বৃষ্টি হয়েছে। পুর কর্তৃপক্ষের একটি অংশের অনুমান, তার জেরেই পানীয় জলের কেন্দ্রগুলির জল দূষিত হয়ে পড়েছে। শিবকুমার নিজেও এ দিন বলেন, ‘‘রাজ্যের বিভিন্ন জায়গা থেকে দূষিত পানীয় জল নিয়ে অভিযোগ এসেছে। এর ফলে কলেরা এবং অন্যান্য জলবাহিত রোগের আশঙ্কা তৈরি হয়েছে। সে কারণেই সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে অবিলম্বে জল পরীক্ষা করে দেখার নির্দেশ দেওয়া হয়েছে। বিষয়টি নিয়ে মুখ্যমন্ত্রীর সঙ্গেও কথা হয়েছে।’’ নিয়মিত পানীয় জলের পরীক্ষা চালিয়ে যেতেও নির্দেশ দয়েও হয়েছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement