Omar Abdullah

ভোট মিটলেই ৩৭০ অনুচ্ছেদ রদের বিরুদ্ধে বিধানসভায় প্রস্তাব, উপত্যকায় নির্বাচন ঘোষণা হতেই প্রতিশ্রুতি ওমরের

প্রায় এক দশক পর ফের বিধানসভা ভোট হতে চলেছে জম্মু ও কাশ্মীরে। নির্বাচনের পর নবগঠিত বিধানসভায় ৩৭০ অনুচ্ছেদ প্রত্যাহারের বিরুদ্ধে প্রস্তাব পেশ করার কথা জানালেন ওমর আবদুল্লার।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৮ অগস্ট ২০২৪ ০৯:৫৯
Share:

ওমর আবদুল্লা। — ফাইল চিত্র।

সেপ্টেম্বরে জম্মু ও কাশ্মীরে বিধানসভা নির্বাচন রয়েছে। প্রায় এক দশক পর ভোট হচ্ছে সেখানে। ভোট মিটলেই জম্মু ও কাশ্মীর বিধানসভায় সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ প্রত্যাহারের সিদ্ধান্তের বিরুদ্ধে প্রস্তাব পেশ করা হবে। শনিবার এ কথা জানিয়েছেন সেখানকার প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা ন্যাশনাল কনফারেন্স নেতা ওমর আবদুল্লা। তিনি বলেন, “কেন্দ্র এখানকার রাজ্যের স্বীকৃতি ছেঁটে দিয়েছে। বিশেষ মর্যাদাও প্রত্যাহার করেছে। ভোটের পর জম্মু ও কাশ্মীর বিধানসভায় প্রথম কাজ হবে এর বিরুদ্ধে প্রস্তাব পাশ করানো।”

Advertisement

২০১৪ সালে জম্মু ও কাশ্মীরে শেষ ভোট হয়েছিল। উদ্ভূত পরিস্থিতির কারণে দীর্ঘদিন ধরে জম্মু ও কাশ্মীরে বিধানসভা ভোট হয়নি। তখন জম্মু ও কাশ্মীর বিধানসভা আসন ছিল ৮৭টি। শেষ বিধানসভা নির্বাচনে ওমরের দল পেয়েছিল ১৫টি আসন। উপত্যকায় শক্তিধর আঞ্চলিক দল হিসাবে উঠে এসেছিল পিডিপি। ২৮টি আসন জিতেছিল তারা। বিজেপির সঙ্গে জোট করে সরকার গঠন করে। কিন্তু ২০১৮ সালেই সেই সরকার ভেঙে যায়। জারি করা হয় রাষ্ট্রপতির শাসন। এর পর ২০১৯ সালের সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ প্রত্যাহারের মধ্যে বিলুপ্ত হয় জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা।

শুক্রবারই জাতীয় নির্বাচন কমিশন উপত্যকায় ভোটের নির্ঘণ্ট ঘোষণা করেছে। ১৮ সেপ্টেম্বর, ২৫ সেপ্টেম্বর ও ১ অক্টোবর— তিন দফায় বিধানসভা ভোট হবে জম্মু ও কাশ্মীরে। ঠিক তার পরের দিনই ৩৭০ অনুচ্ছেদ প্রত্যাহার প্রসঙ্গে ন্যাশনাল কনফারেন্স নেতার এই মন্তব্য।

Advertisement

প্রসঙ্গত, সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ প্রত্যাহারের সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করে মামলা হয়েছিল সুপ্রিম কোর্টে। যদিও শীর্ষ আদালতের প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড়ের নেতৃত্বাধীন পাঁচ বিচারপতির বেঞ্চ জানিয়ে দিয়েছিল, ৩৭০ অনুচ্ছেদ প্রত্যাহারের সিদ্ধান্ত অসাংবিধানিক নয়। একই সঙ্গে জম্মু ও কাশ্মীরকে যত দ্রুত সম্ভব রাজ্যের মর্যাদা ফিরিয়ে দেওয়ার কথাও বলেছিল সুপ্রিম কোর্ট। তার পর থেকেই শুরু হয় উপত্যকায় ভোট করানোর প্রস্তুতি। এ বারের লোকসভা ভোটের প্রচারে জম্মুতে গিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীও আশ্বাস দিয়েছিলেন, দ্রুত বিধানসভা ভোট হবে এবং তার পর রাজ্যের মর্যাদাও ফেরানো হবে। আঞ্চলিক দলগুলির নাম না করেই মোদী সে দিন চ্যালেঞ্জ ছুড়ে দিয়েছিলেন, কোনও রাজনৈতিক দলই ৩৭০ অনুচ্ছেদ ফিরিয়ে আনতে পারবে না।

উল্লেখ্য, উপত্যকায় বিধানসভা ভোটের নির্ঘণ্ট ঘোষণার পরই ওমর জানিয়ে দিয়েছিলেন, তিনি এ বারের ভোটে লড়বেন না। তাঁর বক্তব্য, কেন্দ্র জম্মু ও কাশ্মীরকে পূর্ণ রাজ্যের মর্যাদা ফিরিয়ে না দেওয়া পর্যন্ত তিনি নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করবেন না। এমন অবস্থায় আসন্ন নির্বাচনে ন্যাশনাল কনফারেন্সকে নেতৃত্ব দেবেন ওমরের পিতা তথা সেখানকার প্রাক্তন মুখ্যমন্ত্রী ফারুক আবদুল্লা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement