Ukraine

Ukraine Crisis: রাশিয়ার ইউক্রেন আক্রমণের আশঙ্কা আর জোরালো, ভারতীয় পড়ুয়াদের দেশে ফেরার বার্তা প্রশাসনের

উদ্ভুত পরিস্থিতি পর্যালোচনা করে যে পড়ুয়াদের ইউক্রেনে থাকা তেমন জরুরি নয়, তাঁদের দেশে ফিরে যেতে বলা হয়েছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কিয়েভ, ইউক্রেন শেষ আপডেট: ১৫ ফেব্রুয়ারি ২০২২ ১৫:২৫
Share:

ঘোরালো হচ্ছে ইউক্রেন সঙ্কট। প্রতীকী ছবি।

ক্রমেই বা়ড়ছে রাশিয়ার ইউক্রেন আক্রমণের আশঙ্কা। ইতিমধ্যে ইউক্রেনবাসী আমেরিকানদের দেশ ছাড়তে বলেছে বাইডেন প্রশাসন। এ বার ইউক্রেনে থাকা ভারতীয়দের জন্য নোটিস জারি করল সে দেশে ভারতীয় দূতাবাস। উদ্ভুত পরিস্থিতি পর্যালোচনা করে যে পড়ুয়াদের ইউক্রেনে থাকা তেমন জরুরি নয়, তাঁদের দেশে ফিরে যেতে বলা হয়েছে। পাশাপাশি ইউক্রেনে বসবাসকারী ভারতীয়দের জন্যও সতর্কতা জারি হয়েছে।

Advertisement

ইউক্রেনে ভারতীয় দূতাবাসের তরফে বলা হয়েছে, জরুরি প্রয়োজন ছাড়া যেন কোনও সফর না করেন ইউক্রেনের ভারতীয়রা। পাশাপাশি, দূতাবাসের সঙ্গে যোগাযোগ রাখার কথাও বলা হয়েছে নোটিসে।

অন্য দিকে, ইউক্রেনের রাজধানী কিয়েভ থেকে তাদের দূতাবাস সরিয়ে লিভিভ শহরে নিয়ে গিয়েছে আমেরিকা। সোমবার আমেরিকা প্রশাসনের তরফে একটি বিবৃতিতে দাবি করা হয়েছে, নাটকীয় ভাবে ইউক্রেন সীমান্তে সেনা বাড়াচ্ছে রাশিয়া। যে কোনও মূহূর্তে ইউক্রেন রাজধানী-সহ দেশের বিভিন্ন জায়গায় আক্রমণ হানতে পারে রাশিয়া বলে দাবি আমেরিকার।

Advertisement

উদ্ভুত পরিস্থিতিতে আবারও পুতিন সরকারের সঙ্গে আলোচনা করা হচ্ছে বলে জানায় মার্কিন প্রশাসন। যদিও রাশিয়া পুনরায় দাবি করেছে, তারা ইউক্রেন আক্রমণের কথা ভাবছে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement