Indian Air Force

মহিলা সহকর্মীকে ধর্ষণের অভিযোগ ভারতীয় বায়ুসেনার আধিকারিকের বিরুদ্ধে! এফআইআর করল পুলিশ

প্রকাশিত খবরে দাবি, রাজধানী শ্রীনগরের বায়ুসেনা ঘাঁটির এক মহিলা ফ্লাইং অফিসার তাঁর ঊর্ধ্বতন উইং কমান্ডারের বিরুদ্ধে ধর্ষণের অভিযোগ এনে পুলিশের দ্বারস্থ হয়েছেন।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১০ সেপ্টেম্বর ২০২৪ ১৮:২৬
Share:

প্রতীকী ছবি।

মহিলা অধস্তন অফিসারকে যৌন নিপীড়নের অভিযোগ উঠল ভারতীয় বায়ুসেনার এক আধিকারিকের বিরুদ্ধে। ওই মহিলা অফিসারের বয়ানের ভিত্তিতে জম্মু ও কাশ্মীরের বদগাম থানায় ধর্ষণের অভিযোগে এফআইআর দায়ের করা হয়েছে বলে পুলিশ সূত্রের খবর।

Advertisement

প্রকাশিত খবরে দাবি, রাজধানী শ্রীনগরের বায়ুসেনা ঘাঁটির এক মহিলা ফ্লাইং অফিসার তাঁর ঊর্ধ্বতন উইং কমান্ডারের বিরুদ্ধে ধর্ষণের অভিযোগ এনে পুলিশের দ্বারস্থ হয়েছেন। অভিযোগের ভিত্তিতে পুলিশ এফআইআর করে তদন্ত শুরু করেছে। এনডিটিভিকে ভারতীয় বায়ুসেনা কর্তৃপক্ষের তরফ থেকে জানানো হয়েছে, তাঁরা তদন্তে পুরোপুরি সহযোগিতা করছেন।

ওই মহিলা ফ্লাইং অফিসারের অভিযোগ, গত দু’বছর ধরে ধারাবাহিক ভাবে যৌন নিপীড়ন এবং মানসিক নির্যাতনের শিকার হয়েছেন। জোর করে মুখমেহনে বাধ্য করার অভিযোগও তুলেছেন তিনি। পুলিশকে তিনি জানিয়েছেন, ২০২৩ সালের ৩১ ডিসেম্বর বায়ুসেনা ঘাঁটির অফিসার্স মেসে বর্ষবরণের পার্টি চলাকালীন একটি ঘরে নিয়ে গিয়ে অভিযুক্ত উইং কমান্ডার তাঁকে মুখমেহনে বাধ্য করেন। এক পর্যায়ে কোনও ক্রমে তিনি দৌড়ে পালিয়ে যেতে সক্ষম হন।

Advertisement

এর পর দু’জন মহিলা বায়ুসেনা অফিসারের পরামর্শে তিনি ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে অভিযোগ জানালে শুরু হয় সশস্ত্র বাহিনীর আইন অনুযায়ী বিভাগীয় তদন্ত। এক জন কর্নেল পদমর্যাদার অফিসার সেই তদন্তের দায়িত্বে ছিলেন। এর পর জানুয়ারিতে বয়ান নথিভুক্ত করার জন্য নির্যাতিতাকে দু’বার অভিযুক্ত উইং কমান্ডারের সঙ্গে মুখোমুখি বসানোও হয়েছিল। কিন্তু তিনি নিজে আবেদন না জানানো পর্যন্ত মেডিক্যাল পরীক্ষাও করানো হয়নি। শেষ পর্যন্ত তদন্ত প্রক্রিয়া বন্ধ করে দেওয়া হয় বলে অভিযোগকারিণী জানিয়েছেন পুলিশকে। এর পর নতুন করে আবার অভিযোগ জানিয়েও ফল না মেলায় তিনি পুলিশের দ্বারস্থ হন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement