Live in Relation

একত্রবাসের সঙ্গীকে স্বামীর মতো শাস্তি নয়, মহিলাকে নির্যাতনের মামলায় পর্যবেক্ষণ কেরালা হাই কোর্টের

মহিলা অভিযোগ করেছিলেন, ২০২৩ সালের মার্চ থেকে অগস্ট পর্যন্ত তাঁকে শারীরিক এবং মানসিক নির্যাতন করেছিলেন তাঁর সঙ্গী। সে সময়ে তাঁরা একত্রবাস করতেন।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১১ জুলাই ২০২৪ ১৯:১৪
Share:

—প্রতিনিধিত্বমূলক চিত্র।

কোনও মহিলার সঙ্গে আইনি বিয়ে না হলে তাঁর একত্রবাসের সঙ্গীকে ভারতীয় ন্যায় সংহিতার ৪৯৮এ ধারায় দোষী সাব্যস্ত করা যাবে না। একটি মামলার প্রেক্ষিতে এমনই পর্যবেক্ষণ কেরালা হাই কোর্টের। অভিযোগকারী মহিলার সঙ্গীর বিরুদ্ধে মামলা খারিজ করে দিয়েছেন বিচারপতি।

Advertisement

আদালতের পর্যবেক্ষণ, ‘‘কোনও মহিলা তাঁর স্বামী বা স্বামীর পরিবারের দ্বারা নির্যাতিত হলে তবেই অভিযুক্তকে ভারতীয় ন্যায় সংহিতার ৪৯৮এ ধারায় দোষী সাব্যস্ত করা যাবে। স্বামী মানে বিবাহিত এক পুরুষ। বিবাহে মহিলার সঙ্গী। অর্থাৎ বিবাহের মাধ্যমেই মহিলার সঙ্গী তাঁর স্বামী হতে পারেন। বিবাহ মানে যা আইনের চোখে বিবাহ। আইনি বিবাহ ছাড়া কোনও পুরুষ কোনও মহিলার সঙ্গী হলে তাঁকে ভারতীয় ন্যায় সংহিতার ৪৯৮এ ধারায় ‘স্বামী’ বলা যাবে না।’’

মহিলা অভিযোগ করেছিলেন, ২০২৩ সালের মার্চ থেকে অগস্ট পর্যন্ত তাঁকে শারীরিক এবং মানসিক নির্যাতন করেছিলেন তাঁর সঙ্গী। সে সময়ে তাঁরা একত্রবাস করতেন। এর পরেই কেরালা হাই কোর্টের পর্যবেক্ষণ, ভারতীয় ন্যায় সংহিতার ৪৯৮এ ধারায় দোষ প্রমাণ করতে চাইলে, সেই দোষ অবশ্যই মহিলার স্বামী বা তাঁর পরিবারকে করতে হবে। যাঁর সঙ্গে মহিলার আইনি বিবাহ হয়নি, সেই সঙ্গীর বিরুদ্ধে এই ধারায় মামলা করা যাবে না।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement