Heavy Rain in Mumbai

এক দিনের ভারী বৃষ্টিতে বিপর্যস্ত মুম্বই, বন্ধ স্কুল, ব্যাহত ট্রেন এবং বিমান পরিষেবা! মৃত্যু এক জনের

পরিসংখ্যান বলছে মাত্র পাঁচ ঘণ্টায় মুম্বইয়ে ১০০ মিলিমিটারেরও বেশি বৃষ্টি হয়েছে। অল্প সময়ে এত পরিমাণ বৃষ্টির কারণে বাণিজ্যনগরীর অধিকাংশ রাস্তায় জল দাঁড়িয়ে যায়।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

মুম্বই শেষ আপডেট: ২৬ সেপ্টেম্বর ২০২৪ ০৯:৩৯
Share:

ভারী বৃষ্টিতে বিপর্যস্ত মুম্বই। ছবি: পিটিআই।

ভারী বৃষ্টিতে বিপর্যস্ত মুম্বই। গত ২৪ ঘণ্টায় ভারী বর্ষণের জেরে মুম্বই শহর এবং সংলগ্ন এলাকার বিস্তীর্ণ অংশ জলমগ্ন হয়ে পড়েছে। ব্যাহত হয়েছে ট্রেন এবং বিমান পরিষেবা। বুধবার বিকেল থেকে শুরু হওয়া বৃষ্টি বৃহস্পতিবার ভোরের দিকে একটু কমলেও আবহাওয়া দফতরের তরফে জানানো হয়েছে, দুর্যোগ আপাতত কয়েক দিন চলবে। আন্ধেরিতে জলমগ্ন রাস্তায় খোলা ম্যানহোলে পড়ে গিয়ে মৃত্যু হয়েছে এক মহিলার।

Advertisement

পরিসংখ্যান বলছে মাত্র পাঁচ ঘণ্টায় মুম্বইয়ে ১০০ মিলিমিটারেরও বেশি বৃষ্টি হয়েছে। অল্প সময়ে এত পরিমাণ বৃষ্টির কারণে বাণিজ্যনগরীর অধিকাংশ রাস্তায় জল দাঁড়িয়ে যায়। ফলে বুধবার সন্ধ্যা থেকেই শহরের নানা প্রান্তে যানজট শুরু হয়। জল জমেছে মুম্বই বিমানবন্দরেও। উদ্ভূত পরিস্থিতিতে এখনও পর্যন্ত ১৪টি বিমান মুম্বইয়ে অবতরণ করতে পারেনি। স্পাইসজেট, ইন্ডিগো এবং ভিস্তারার মতো বিমান পরিবহণ সংস্থাগুলি যাত্রীদের উড়ানসূচির দিকে নজর রাখার অনুরোধ জানিয়েছে। মুম্বইকরদের দৈনন্দিন জীবনে লোকাল ট্রেনের ভূমিকা অপরিসীম। লাইনে জল জমায় ট্রেন পরিষেবাও ব্যাহত হয়েছে। মধ্য রেলওয়ের নিয়ন্ত্রণাধীন লোকাল ট্রেনগুলি নির্ধারিত সময়ের অনেক দেরিতে চলছে। বাতিল করা হয়েছে বেশ কয়েকটি ট্রেন। পশ্চিম রেলের তরফে অবশ্য জানানো হয়েছে, এখনও পর্যন্ত ট্রেন পরিষেবা ব্যাহত হয়নি।

আবহাওয়া দফতরের তরফে জানানো হয়েছে, দক্ষিণ ছত্তীসগঢ় এবং সংলগ্ন এলাকার উপরে একটি ঘূর্ণাবর্ত অবস্থান করছে। মূলত এর জেরেই আগামী কয়েক দিন কোঙ্কণ উপকূল এবং গোয়ায় বৃষ্টি চলবে। দুর্যোগপূর্ণ পরিস্থিতি এবং হাওয়া অফিসের পূর্বাভাসের কথা মাথায় রেখে বৃহস্পতিবার মুম্বইয়ের সমস্ত স্কুল-কলেজ বন্ধ রাখা হয়েছে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement