NEET Hearing in Supreme Court

ফের কি পরীক্ষার নির্দেশ দেবে সুপ্রিম কোর্ট? বুধের মধ্যে নিট নিয়ে যাবতীয় তথ্য চাইল শীর্ষ আদালত

পুনরায় নিট চেয়ে সুপ্রিম কোর্টে যে একাধিক মামলা হয়েছিল, তার প্রেক্ষিতে সোমবার পুনরায় পরীক্ষা নেওয়ার নির্দেশ দেয়নি প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়ের বেঞ্চ।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৮ জুলাই ২০২৪ ১৫:৫১
Share:

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

স্নাতক স্তরে ডাক্তারির অভিন্ন প্রবেশিকা পরীক্ষা নিট-এ যে প্রশ্নপত্র ফাঁস হয়েছে, তা মানল সুপ্রিম কোর্টও। তবে পুনরায় নিট চেয়ে সুপ্রিম কোর্টে যে একাধিক মামলা হয়েছিল, তার প্রেক্ষিতে সোমবার পুনরায় পরীক্ষা নেওয়ার নির্দেশ দেয়নি প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়ের বেঞ্চ। সুপ্রিম কোর্ট জানিয়েছে, ফের পরীক্ষা নেওয়ার নির্দেশ দেওয়া শেষ অস্ত্র। তার আগে নিট-এ যে ব্যাপক অনিয়ম এবং গরমিলের অভিযোগ উঠেছে, তা নিয়ে বুধবারের মধ্যে রিপোর্ট চাওয়া হয়েছে। কেন্দ্রের হয়ে আদালতে সওয়াল করা সলিসিটর জেনারেল পরবর্তী শুনানির দিন বৃহস্পতিবার ধার্য করার আর্জি জানান। ওই দিনই এই মামলার পরবর্তী শুনানি।

Advertisement

সোমবার পরীক্ষার আয়োজক সংস্থা ন্যাশনাল টেস্টিং এজেন্সি (এনটিএ)-কে সুপ্রিম কোর্ট নির্দেশ দিয়েছে যে, তিনটি বিষয় প্রকাশ্যে আনতে হবে তাদের। এক, কী ভাবে প্রশ্ন ফাঁস হয়েছে? দুই, কোথায় প্রশ্নফাঁস হয়েছে? তিন, প্রশ্নফাঁস এবং পরীক্ষা হওয়ার মধ্যবর্তী সময় কত?

শীর্ষ আদালত সোমবারই নতুন করে নিট করানোর নির্দেশ না দিলেও ইঙ্গিত দিয়েছে যে, অসদুপায় অবলম্বন করে যাঁরা পরীক্ষায় উত্তীর্ণ হয়েছেন, তাদের জন্য ফের পরীক্ষার বন্দোবস্ত করা হতে পারে। ইতিমধ্যেই নিট দুর্নীতির তদন্ত শুরু করেছে সিবিআই। কেন্দ্রীয় তদন্তকারী সংস্থাটির কাছে বুধবারের মধ্যে তদন্তের অগ্রগতি সংক্রান্ত রিপোর্ট তলব করেছে শীর্ষ আদালত।

Advertisement

সোমবার নিট মামলার শুনানিতে কোথায় প্রশ্নপত্র তৈরি করা হয়েছিল, তা জানতে চান প্রধান বিচারপতি। এনটিএ জানায়, দিল্লিতে প্রশ্নপত্র তৈরি হয়েছিল। গত ৫ মে পরীক্ষার দিন সকাল সাড়ে ১০টা থেকে ১১টার মধ্যে নিটের প্রশ্নপত্র খোলা হয়েছিল বলে জানানো হয়। আবেদনকারীদের আইনজীবী শীর্ষ আদালতে জানান যে, টেলিগ্রাম অ্যাপে প্রশ্নপত্র ফাঁস হয়েছিল। প্রধান বিচারপতির বেঞ্চ জানায়, যদি টেলিগ্রামের মাধ্যমে প্রশ্নফাঁস হয়ে থাকে, তবে বড় আকারের প্রশ্নফাঁসের ঘটনা ঘটেছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement