Goa

সঙ্ঘ নেতার মন্তব্যে উত্তপ্ত গোয়া

গোয়ার আর্চডায়োসেসের সামাজিক কাজের শাখা ‘দ্য কাউন্সিল ফর সোশ্যাল জাস্টিস অ্যান্ড পিস’-এর তরফে জানানো হয়েছে, গোয়ার ক্যাথলিক সম্প্রদায় বেলিঙ্করের মন্তব্যের বিরোধিতা করছে।

Advertisement

সংবাদ সংস্থা

গোয়া শেষ আপডেট: ০৭ অক্টোবর ২০২৪ ০৭:১৫
Share:

সেন্ট ফ্রান্সিস জ়েভিয়ার। ছবি: সংগৃহীত।

আরএসএস নেতার মন্তব্যকে ঘিরে বিতর্ক ছড়াল বিজেপি শাসিত গোয়ায়। সুভাষ ভেলিঙ্কর নামে ওই নেতার গ্রেফতারি চেয়ে পথে নেমেছেন খ্রিস্টান সম্প্রদায়ের সদস্যেরা। সম্প্রতি মিশনারি সেন্ট ফ্রান্সিস জ়েভিয়ার সম্পর্কে একটি বিতর্কিত মন্তব্য করেন বেলিঙ্কর। তার পরেই শুরু হয় বিতর্ক।

Advertisement

গোয়ার আর্চডায়োসেসের সামাজিক কাজের শাখা ‘দ্য কাউন্সিল ফর সোশ্যাল জাস্টিস অ্যান্ড পিস’-এর তরফে জানানো হয়েছে, গোয়ার ক্যাথলিক সম্প্রদায় বেলিঙ্করের মন্তব্যের বিরোধিতা করছে। আজ পুরনো গোয়ায় বিক্ষোভ দেখান স্থানীয় ও রাজনৈতিক নেতাদের একাংশ। পরে মারগাঁওয়েও একটি বিক্ষোভের ডাক দিয়েছেন তাঁরা। পরে আবার মারগাঁও শহরে একটি জাতীয় সড়ক অবরোধ করেন বিক্ষোভকারীরা। তাঁদের সঙ্গে সংঘর্ষ হয় পুলিশের। আটক করা হয়েছে পাঁচ জনকে।

বিষয়টি নিয়ে বিজেপিকে নিশানা করেছেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী। তাঁর দাবি, ‘‘গোয়ার আকর্ষণ হল তার প্রাকৃতিক সৌন্দর্য এবং বিভিন্ন জাতি-ধর্মের গোয়াবাসীর উষ্ণতা ও আন্তরিকতা। কিন্তু বিজেপি সাম্প্রদায়িক উত্তেজনায় উস্কানি দিচ্ছে।’’ গোয়ার গির্জা কর্তৃপক্ষের তরফে শান্তি বজায় রাখার অনুরোধ করা হয়েছে। বেলিঙ্করের বিরুদ্ধে পদক্ষেপ করতে সরকারকে অনুরোধ করেছেন তাঁরা। এখনও বেলিঙ্কর গ্রেফতার হননি।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement