Ratan Tata Death

পুরনো স্মৃতি মনে করলেন মনমোহন

শুধু মনমোহনই নন। লোকসভার বিরোধী দলনেতা রাহুল গান্ধী থেকে শুরু করে রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু। বিভিন্ন রাজ্যের মুখ্যমন্ত্রী থেকে শুরু করে সে রাজ্যগুলির বিরোধী দলনেতা।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ১১ অক্টোবর ২০২৪ ০৮:৪০
Share:

প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিংহ। —ফাইল চিত্র।

এক সময়ে বহু কাজ একসঙ্গে করেছেন দু’জনে। শিল্পপতি রতন নভল টাটার প্রয়াণের পরে সেই সব দিনের কথা স্মরণ করলেন দেশের প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিংহ। টাটা গোষ্ঠীর বর্তমান চেয়ারম্যান এন চন্দ্রশেখরনকে লেখা এক মর্মস্পর্শী চিঠিতে মনমোহন প্রয়াত শিল্পপতি সম্পর্কে লিখেছেন, ‘উনি ছিলেন এমন এক জন মানুষ, যিনি ক্ষমতায় থাকা মানুষজনের বিরুদ্ধেও দৃঢ় ভাবে সত্যি কথাটা বলার সাহস রাখতেন’। ভারতীয় শিল্প জগতের এই মহীরুহের মৃত্যুতে তিনি গভীর ভাবে মর্মাহত বলেও লিখেছেন প্রাক্তন প্রধানমন্ত্রী।

Advertisement

শুধু মনমোহনই নন। লোকসভার বিরোধী দলনেতা রাহুল গান্ধী থেকে শুরু করে রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু। বিভিন্ন রাজ্যের মুখ্যমন্ত্রী থেকে শুরু করে সে রাজ্যগুলির বিরোধী দলনেতা। প্রত্যেকেই শ্রদ্ধার সঙ্গে স্মরণ করেছেন রতন টাটাকে। সমাজমাধ্যম উপচে পড়েছে শোকবার্তায়। বস্তুত, এক্স, ফেসবুক, ইনস্টাগ্রামের মতো সমাজমাধ্যমের প্ল্যাটফর্মে গত কাল রাত থেকেই প্রয়াত শিল্পপতির নানা মানবিক দিক নিয়েও শুরু হয়েছে চর্চা।

রাহুল গান্ধী তাঁর শোকবার্তায় লিখেছেন, ‘শিল্প এবং সমাজসেবা, উভয় ক্ষেত্রেই গভীর দাগ রেখে গেলেন রতন টাটা’। রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুও এক্স হ্যান্ডলে তাঁর দীর্ঘ শোকবার্তায় রতন টাটার মানবসেবা ও সমাজসেবার কথা স্মরণ করিয়েছেন।

Advertisement

প্রয়াত শিল্পপতিকে স্মরণ করেছেন বলিউডের শিল্পীরাও। তালিকায় রয়েছেন সিমি গারেওয়াল, সলমন খান, অজয় দেবগন, প্রিয়াঙ্কা চোপড়া জোনাস, শ্রদ্ধা কপূরের মতো অভিনেতা-অভিনেত্রীরা।

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement