Fire in Train

কোটা-হিসার এক্সপ্রেসে আগুন আতঙ্ক, আপৎকালীন ব্রেক কষে ট্রেন থামান চালক, রক্ষা পেল দুর্ঘটনা থেকে

বৃহস্পতিবার ঘটনাটি ঘটেছে রাজস্থানের বুন্দি জেলার গুন্ডলা স্টেশনের কাছে। রেল সূত্রে খবর, হরিয়ানার হিসার থেকে রাজস্থানের কোটায় যাচ্ছিল ট্রেনটি।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২২ অগস্ট ২০২৪ ১৫:১৮
Share:

প্রতিনিধিত্বমূলক ছবি।

দুর্ঘটনার হাত থেকে রক্ষা পেল কোটা-হিসার এক্সপ্রেস। চলন্ত অবস্থাতেই একটি বগি থেকে আগুন এবং ধোঁয়া বেরোতে দেখা যায়। পয়েন্টসম্যান ট্রেনের বগি থেকে আগুনের ফুলকি এবং ধোঁয়া বেরোতে দেখে সঙ্গে সঙ্গে চালককে সতর্ক করেন। পয়েন্টসম্যানের কাছ থেকে সেই বার্তা পেয়েই ট্রেন থামিয়ে দেন চালক। আর এই ঘটনায় আতঙ্ক ছড়িয়ে পড়ে যাত্রীদের মধ্যেও। ভয়ে অনেকেই ট্রেন থেকে নেমে পড়েন।

Advertisement

বৃহস্পতিবার ঘটনাটি ঘটেছে রাজস্থানের বুন্দি জেলার গুন্ডলা স্টেশনের কাছে। রেল সূত্রে খবর, হরিয়ানার হিসার থেকে রাজস্থানের কোটায় যাচ্ছিল ট্রেনটি। রাজস্থানের গুন্ডলা স্টেশনের কাছে পৌঁছতেই ট্রেনের একটি বগি থেকে আগুন, ধোঁয়া বেরোতে দেখেন পয়েন্টসম্যান। তার পরই ট্রেনটিকে থামানো হয়। রেলের শীর্ষ আধিকারিক এবং ইঞ্জিনিয়ারদের খবর দেওয়া হয়। ঘটনাস্থলে আসে রেলপুলিশ। ইঞ্জিনিয়াররা পরীক্ষা করে দেখেন। প্রাথমিক ভাবে জানা গিয়েছে, ব্রেকের ঘর্ষণেই আগুনের ফুলকি দেখা গিয়েছিল। ব্রেকের সমস্যা মেটানো হয়। দু’ঘণ্টা পর ট্রেনটিকে গন্তব্যস্থলের উদ্দেশে রওনা করানো হয়। ঘটনাচক্রে, এই স্টেশনের কাছেই কিছু দিন আগে মালগাড়ি লাইনচ্যুত হয়েছিল।

রেল সূত্রে খবর, কোটা থেকে রাত ১১টা ৫০ মিনিটে কোটা-হিসার এক্সপ্রেস রওনা হয়। গুন্ডলা স্টেশনের কাছে পৌঁছতেই ট্রেনের শেষ বগির ব্রেকে সমস্যা দেখা দেয়। চাকার সঙ্গে ক্রমাগত ঘর্ষণে আগুনের ফুলতি এবং ধোঁয়া বেরোতে শুরু করে। পয়েন্টসম্যানের চোখে পড়তেই তিনি চালককে খবর দেন। চালক আপৎকালীন ব্রেক কষে ট্রেন থামান। পয়েন্টসম্যানের নজরে যদি না পড়ত, তা হলে বড় বিপদ ঘটতে পারত বলে অনেকেই প্রশ্ন তুলেছেন।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement