হেরাল্ডে হাজিরা

রেহাই সনিয়া-রাহুলকে

উচ্চ আদালতের ‘আপত্তিজনক’ কিছু বক্তব্য খারিজ করে দিয়ে ন্যাশনাল হেরাল্ড মামলায় সনিয়া-রাহুলকে আদালতে ব্যক্তিগত হাজিরা দেওয়া থেকে রেহাই দিল সুপ্রিম কোর্ট।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ১৩ ফেব্রুয়ারি ২০১৬ ০৩:১০
Share:

উচ্চ আদালতের ‘আপত্তিজনক’ কিছু বক্তব্য খারিজ করে দিয়ে ন্যাশনাল হেরাল্ড মামলায় সনিয়া-রাহুলকে আদালতে ব্যক্তিগত হাজিরা দেওয়া থেকে রেহাই দিল সুপ্রিম কোর্ট। যদিও কংগ্রেসের আর্জি মেনে মামলাটি খারিজ করল না। বরং সর্বোচ্চ আদালত জানিয়ে দিল, ‘‘সুবিচারের জন্য নিম্ন আদালতে মামলার শুনানি চলুক।’’

Advertisement

কংগ্রেস সভানেত্রী, সহ-সভাপতি সহ দলের শীর্ষ ছ’জন নেতার বিরুদ্ধে বিজেপি নেতা সুব্রহ্মণ্যম স্বামী জালিয়াতির মামলা করেছিলেন। স্বামীর অভিযোগ ছিল, জওহরলাল নেহরুর প্রতিষ্ঠিত ন্যাশনাল হেরাল্ড সংবাদপত্রের সম্পত্তি সনিয়া-রাহুল জালিয়াতি করে আত্মসাৎ করেছেন। তাঁর সেই অভিযোগের ভিত্তিতে সনিয়া-রাহুলকে এজলাসে হাজির হওয়ার জন্য গোড়ায় সমন পাঠিয়েছিল নিম্ন আদালত। নিম্ন আদালতের সেই রায়ের উপরে স্থগিতাদেশ চেয়ে এর পর দিল্লি হাইকোর্টের দ্বারস্থ হয়েছিলেন সনিয়া-রাহুলের আইনজীবীরা। কিন্তু হাইকোর্ট সেই আর্জি খারিজ করে দিয়ে সনিয়া-রাহুলকে আদালতে হাজির হতে বলে। সেই সঙ্গে সনিয়া-রাহুলের বিরুদ্ধে কিছু আপত্তিজনক মন্তব্যও করে হাইকোর্ট। রাজনৈতিক কৌশল হিসেবে তখনই সুপ্রিম কোর্টে যায়নি কংগ্রেস। বরং সনিয়া-রাহুল গত ১৯ ডিসেম্বর আদালতে হাজির হয়ে জামিন নিয়ে সহানুভূতি পাওয়ার চেষ্টা করেন। চলতি মাসের গোড়ায় সুপ্রিম কোর্টের দ্বারস্থ হন কপিল সিব্বল, অভিষেক মনু সিঙ্ঘভির মতো কংগ্রেসের আইনজীবীরা।

আজ সেই মামলার রায়ে সনিয়া-রাহুলকে কিছুটা রেহাই দেয় শীর্ষ আদালত। বিচারপতিরা বলেন, ‘‘ওঁরা আদালতে উপস্থিত হলে সুবিধের তুলনায় অসুবিধে বেশি। ওঁরা সমাজের বিশিষ্ট চরিত্র। তাই ওঁরা পালিয়ে যাবেন এমন মনে করার কারণ নেই।’’ ঘটনা হল, আদালতের ব্যক্তিগত হাজিরা দেওয়া থেকে সনিয়া-রাহুলকে রেহাই দেওয়ার আর্জির আগে কপিল সিব্বলরা আজ আদালতে এও আবেদন করেন যে নিম্ন আদালতের মামলাটাই খারিজ করে দেওয়া হোক। তাঁদের যুক্তি, ন্যাশনাল হেরাল্ডে জালিয়াতি হয়েছে এমন অভিযোগ সংস্থার অছি পরিষদের কোনও সদস্য বা কংগ্রেসের কোনও সদস্য অভিযোগ করেননি। কোনও ঘটনায় কেউ যদি জালিয়াতির শিকার হয়েছেন বলে অভিযোগ না জানান তাহলে মামলাটি কি দাঁড়াতে পারে? কিন্তু কংগ্রেসের সেই আর্জি আদালত শুনতে চায়নি। হাইকোর্টের আপত্তিকর পর্যবেক্ষণ খারিজ করে দিলেও সুপ্রিম কোর্ট জানিয়ে দেয়, নিম্ন আদালতে মামলাটি চলবে।

Advertisement

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement