V Senthil Balaji

ধৃত মন্ত্রী কেন বেসরকারি হাসপাতালে? হাই কোর্টের নির্দেশকে সুপ্রিম কোর্টে চ্যালেঞ্জ ইডির

গত মঙ্গলবার ইডি দিনভর বালাজির চেন্নাইয়ের দফতর এবং কারুরের বাড়িতে তল্লাশি চালানোর পরে গভীর রাকে তাঁকে গ্রেফতার করে। তাঁর বিরুদ্ধে বেআইনি আর্থিক লেনদেনের অভিযোগ আনা হয়েছে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

চেন্নাই শেষ আপডেট: ১৯ জুন ২০২৩ ১৯:১৫
Share:

তামিলনাড়ুর মন্ত্রী তথা ডিএমকে নেতা সেন্থিল বালাজি। ফাইল চিত্র।

বেআইনি আর্থিক লেনদেনের অভিযোগে এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি)-এর হাতে ধৃত তামিলনাড়ুর ভি সেন্থিল বালাজিকে সে রাজ্যের একটি বেসরকারি হাসপাতালে ভর্তি করানোর অনুমোদন দিয়েছিল মাদ্রাজ হাই কোর্ট। কিন্তু সেই নির্দেশকে সোমবার সুপ্রিম কোর্টে চ্যালেঞ্জ জানাল ইডি।

Advertisement

ইডির তরফে সলিসিটর জেনারেল তুষার মেহতা শীর্ষ আদালনের বিচারপতি সূর্য কান্ত এবং বিচারপতি এমএম সুন্দরেশের অবকাশকালীন বেঞ্চের সামনে জরুরি ভিত্তিতে শুনানির আবেদন জানিয়েছেন। আবেদন জানিয়ে সলিসিটর জেনারেল বলেন, ‘‘বালাজি অত্যন্ত প্রভাবশালী মন্ত্রী এবং উচ্চ আদালত তাঁকে একটি বেসরকারি হাসপাতালে স্থানান্তরের অনুমতি দিয়েছে। এর ফলে তদন্ত বাধাপ্রাপ্ত হতে পারে।’’

গত মঙ্গলবার (১৪ জুন) দিনভর ইডি বালাজির চেন্নাইয়ের দফতর এবং কারুরের বাড়িতে তল্লাশি চালানোর পরে গভীর রাতে তাঁকে গ্রেফতার করে। তাঁর বিরুদ্ধে বেআইনি আর্থিক লেনদেনের অভিযোগ আনা হয়েছে। আদালত আগামী শুক্রবার পর্যন্ত তাঁকে ইডি হেফাজতে পাঠায়। কিন্তু ইডি হেফাজতে অসুস্থ হয়ে পড়ায় মাদ্রাজ হাই কোর্টের অনুমোদন নিয়ে হৃদযন্ত্রে অস্ত্রোপচারের প্রয়োজন খতিয়ে দেখতে তাঁকে চেন্নাইয়ের একটি বেসরকারি হাসপাতালে স্থানান্তরিত করা হয়েছে।

Advertisement

বিদ্যুৎ এবং আবগারির মতো গুরুত্বপূর্ণ দফতরের মন্ত্রী পদে থাকা বালাজির গ্রেফতারি তামিলনাড়ুর শাসকদল ডিএমকের কাছে ‘ধাক্কা’ বলেন মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকদের একাংশ। তামিলনাড়ুর রাজ্যপাল আরএন রবি ধৃত মন্ত্রীকে বরখাস্তের সুপারিশ করলেও সে রাজ্যের মুখ্যমন্ত্রী তথা শাসকদল ডিএমকের প্রধান এমকে স্ট্যালিন তা মানেননি। তবে বালাজির হাত থেকে বিদ্যুৎ এবং আবগারি দফতর কেড়ে আপাতত তাঁকে ‘দফতরহীন’ করেছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement