Birth in a Bus

হাসপাতালে যাওয়ার পথে প্রসবযন্ত্রণা, বাসেই সন্তানের জন্ম দিলেন কেরলের মহিলা

কেরলের ত্রিশূরের একটি হাসপাতালে চিকিৎসকের পরামর্শ নিতে যাচ্ছিলেন এক মহিলা। কিন্তু বাসের মধ্যেই অসহ্য প্রসবযন্ত্রণা শুরু হয় তাঁর। শেষমেশ বাসেই সন্তানের জন্ম দেন তিনি।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ৩১ মে ২০২৪ ১৭:০২
Share:

বাসে উঠছেন চিকিৎসক এবং নার্সরা। ছবি: সংগৃহীত।

হাসপাতালে যাওয়ার পথে প্রসবযন্ত্রণা। বাসেই সন্তানের জন্ম দিলেন মহিলা। বুধবার এমনই ঘটল কেরলে।

Advertisement

সেরিনা নামের বছর পঁয়ত্রিশের এক মহিলা সরকারি পরিবহণ সংস্থার বাসে চেপে ত্রিশূর থেকে কোঝিকোর যাচ্ছিলেন। সঙ্গে ছিলেন তাঁর স্বামী। ত্রিশূরের একটি হাসপাতালে চিকিৎসকের পরামর্শ নিতে যাচ্ছিলেন ওই মহিলা। কিন্তু বাসের মধ্যেই অসহ্য প্রসবযন্ত্রণা শুরু হয় তাঁর।

তার পরেই তড়িঘড়ি বাসটিকে হাসপাতালে নিয়ে যাওয়া হয়। চিকিৎসকেরা বুঝতে পারেন, শারীরিক পরিস্থিতির জন্য ওই মহিলাকে বাস থেকে নামানো সম্ভব নয়। শেষমেশ বাস থেকে বাকি যাত্রীদের নামিয়ে চিকিৎসক এবং নার্সরা ওই প্রসূতির চিকিৎসা শুরু করেন। বাসের ভিতরেই সন্তানের জন্ম দেন তিনি। পরে হাসপাতালে ভর্তি করানো হয় মা এবং শিশুকে। বর্তমানে দু’জনকেই পর্যবেক্ষণে রেখেছেন চিকিৎসকেরা।

Advertisement

এই ঘটনা প্রসঙ্গে হাসপাতালটির এক চিকিৎসক ইয়াসির সুলেমান সংবাদ সংস্থা এএনআই-কে বলেন, “ওই মহিলার প্রসবযন্ত্রণা বেড়ে গিয়েছিল। আমরা চেষ্টা করেও তাঁকে হাসপাতালের আপৎকালীন বিভাগে নিয়ে যেতে পারিনি। তবে আমাদের চেষ্টায় মা এবং শিশু, দু’জনেই ভাল আছে। এমন অভিজ্ঞতা আগে কখনও আমাদের হয়নি।”

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement