Rouse Avenue Court

কেজরীওয়াল আবার ধাক্কা খেলেন, তিন দিনের জন্য সিবিআই হেফাজতের নির্দেশ দিল আদালত

দিল্লি হাই কোর্ট মঙ্গলবার কেজরীওয়ালের জামিনের আবেদন খারিজ করে দেওয়ার পরেই তিহাড়ে গিয়ে জিজ্ঞাসাবাদ করেছিল সিবিআইয়ের একটি দল। বুধবার তাঁকে হেফাজতে নেওয়ার আবেদন জানানো হয়।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৬ জুন ২০২৪ ১৯:২৪
Share:

অরবিন্দ কেজরীওয়াল। — ফাইল চিত্র।

দিল্লির আবগারি দুর্নীতি মামলায় ধৃত অবরিন্দ কেজরীওয়ালকে তিন দিনের জন্য সিবিআই হেফাজতে পাঠানোর নির্দেশ দিল রাউস অ্যাভিনিউ আদালত। মঙ্গলবার সিবিআইয়ের তরফে আদালতে হাজির করানোর পরে বিচারক ওই নির্দেশ দেন। এর আগে এই একই মামলায় গ্রেফতার করার পরে দিল্লির মুখ্যমন্ত্রী তথা আম আদমি পার্টি (আপ)-র প্রধানকে হেফাজতে নিয়েছিল আর এক কেন্দ্রীয় সংস্থা ‘এনফোর্সমেন্ট ডিরেক্টরেট’ (ইডি)।

Advertisement

গত বৃহস্পতিবার (২০ জুন) দিল্লির রাউস অ্যাভিনিউ আদালত কেজরীর স্থায়ী জামিনের আবেদন মঞ্জুর করেছিল। ইডির তরফে বৃহস্পতিবার কেজরীর জামিন ৪৮ ঘণ্টা পিছিয়ে দেওয়ার আবেদন করা হলেও বিচারক ন্যায় বিন্দু তা খারিজ করে দিয়েছিলেন। ইডির তরফে সেই নির্দেশকে দিল্লি হাই কোর্টে চ্যালেঞ্জ জানানো হয়। দিল্লি হাই কোর্ট মঙ্গলবার কেজরীওয়ালের জামিনের আবেদন খারিজ করে দেওয়ার পরেই তিহাড়ে গিয়ে জিজ্ঞাসাবাদ করে সিবিআইয়ের একটি দল। তাঁর বয়ানও নথিভুক্ত করা হয়। বুধবার তাঁকে আদালতে হাজির করানোর অনুমতিও পায় কেন্দ্রীয় তদন্তকারী সংস্থাটি।

সেই মতো বুধবার রাউস অ্যাভিনিউ আদালতে কেজরীওয়ালকে হাজির করেন তিহাড় কর্তৃপক্ষ। দুই পক্ষই নিজেদের বক্তব্য তুলে ধরে বিশেষ বিচারক অমিতাভ রাওয়াতের সামনে। সেখানেই সিবিআই কেজরীকে নিজেদের হেফাজতে নেওয়ার আবেদন করে। কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার আইনজীবী আদালতে বলেন, ‘‘আবগারি মামলার তদন্তের অগ্রগতির জন্য কেজরীওয়ালকে জিজ্ঞাসাবাদের প্রয়োজন রয়েছে। তাই তাঁকে সিবিআই নিজেদের হেফাজতে নিতে চায়।’’ যদিও কেজরীর তরফে দাবি করা হয়, তাঁকে কোনও নোটিস ছাড়াই জেলে গিয়ে জিজ্ঞাসাবাদ করা হয়েছে। পাশাপাশি, সিবিআইয়ের আবেদনের বিরোধিতা করেন দিল্লির মুখ্যমন্ত্রীর আইনজীবী। কিন্তু তা খারিজ করে তিন দিনের জন্য কেজরীকে সিবিআই হেফাজতে পাঠানোর নির্দেশ দেন বিচারক।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement