Manipur Violence

মণিপুরে অবস্থা উন্নতির দাবি বিরোধীরা মানল না

কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের দাবি, মণিপুরে হামলার ঘটনা অনেক কমেছে। ১,৬১০ কিলোমিটার দীর্ঘ আন্তর্জাতিক সীমান্ত বরাবর কাঁটাতারের বেড়া দেওয়ার কাজ শুরু হয়ে গিয়েছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ১৯ সেপ্টেম্বর ২০২৪ ০৮:৪৭
Share:

মুখ্যমন্ত্রী বীরেন সিংহ। —ফাইল চিত্র।

মণিপুরের অস্থিরতার পিছনে বিদেশি জঙ্গিগোষ্ঠীর হাত রয়েছে বলে সরব হয়েছিলেন রাজ্যের মুখ্যমন্ত্রী বীরেন সিংহ। মায়ানমার থেকে জঙ্গিরা ঢুকে মণিপুরে গন্ডগোল পাকানোর একাধিক প্রমাণ থাকায় মণিপুর-মায়ানমার সীমান্ত একেবারে বন্ধ করে দেওয়া হয়েছে বলে জানিয়েছে কেন্দ্র।

Advertisement

কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের দাবি, এর ফলে মণিপুরে হামলার ঘটনা অনেক কমেছে। ১,৬১০ কিলোমিটার দীর্ঘ আন্তর্জাতিক সীমান্ত বরাবর কাঁটাতারের বেড়া দেওয়ার কাজ শুরু হয়ে গিয়েছে। তার জন্য কেন্দ্রীয় মন্ত্রিসভার নিরাপত্তা বিষয়ক কমিটি ৩১ হাজার কোটি টাকা মঞ্জুর করেছে। শান্তি ফেরাতে কুকি ও মেইতেই, দুই শিবিরের সঙ্গেই আলোচনা শুরু হয়েছে, জানিয়েছে শাসক শিবির।

মোদী সরকারের এই দাবি মানতে রাজি নয় কংগ্রেস। উপদ্রুত মণিপুরের কার্যনির্বাহী প্রদেশ সভাপতি কে এইচ দেবব্রত সিংহের মতে, ‘‘গত কাল অমিত শাহ দাবি করেছিলেন উভয় গোষ্ঠীর সঙ্গে আলোচনা শুরু হয়েছে। কিন্তু বাস্তবের মাটিতে এমন কোনও উদ্যোগ চোখে পড়েনি। কেন্দ্রের উচিত স্পষ্ট করা যে, কাদের মধ্যে ওই আলোচনা শুরু হয়েছে। কারণ কোনও একটি গোষ্ঠীর সঙ্গে আলোচনা করে সমাধানসূত্রে পৌঁছনো সম্ভব নয়।’’ পাশাপাশি মণিপুরে হিংসার ঘটনা আগের চেয়ে অনেক কমে এসেছে বলে কেন্দ্র যে দাবি করেছে, তা-ও অসত্য বলে দাবি করেছে রাজ্য কংগ্রেস। তাদের দাবি, রোজ সংঘর্ষের ঘটনা ঘটে চলেছে।

Advertisement

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement