Unified Pension Scheme

পেনশন প্রকল্পে ‘ইউ টার্ন’, কটাক্ষ বিরোধীদের

কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খড়্গের দাবি, লোকসভা ভোটের ফল প্রকাশের পরে জনগণ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর অহঙ্কার গুঁড়িয়ে দিয়েছে। তার পরেই মোদী সরকার একের পর এক সিদ্ধান্ত থেকে পিছু হটছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ২৬ অগস্ট ২০২৪ ০৬:২০
Share:

—প্রতীকী চিত্র।

কেন্দ্রীয় ও রাজ্য সরকারি কর্মীদের চাপে ন্যূনতম পেনশনের গ্যারান্টি নিশ্চিত করে সমন্বিত পেনশন প্রকল্প চালু করায় কংগ্রেস আজ মোদী সরকারকে ‘ইউ-টার্ন সরকার’-এর তকমা দিল। কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খড়্গের দাবি, লোকসভা ভোটের ফল প্রকাশের পরে জনগণ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর অহঙ্কার গুঁড়িয়ে দিয়েছে। তার পরেই মোদী সরকার একের পর এক সিদ্ধান্ত থেকে পিছু হটছে।

Advertisement

উল্টো দিকে মোদী সরকারের যুক্তি, নতুন পেনশন প্রকল্প বা এনপিএস-এর বদলে সমন্বিত পেনশন প্রকল্প বা ইউপিএস চালু করলেও সরকার পুরোপুরি আর্থিক সংস্কারের পথ থেকে সরে আসেনি। পুরনো পেনশন প্রকল্প বা ওপিএস-ও ফিরিয়ে আনা হয়নি। সেখানে পেনশনের পুরো বোঝাই সরকারের ঘাড়ে চাপত। তার বদলে ভারসাম্য রেখে কেন্দ্রীয় সরকারী কর্মীদের জন্য অবসরের সময় মূল বেতনের ৫০ শতাংশ পেনশন নিশ্চিত করা হয়েছে, যা এনপিএস-এ ছিল না। কিন্তু ইউপিএস-এ আগের মতোই কর্মীদের মূল বেতনের ১০ শতাংশ জমা করতে হবে। শুধু কেন্দ্র নিজের ভাগ ১৪ শতাংশ থেকে বাড়িয়ে ১৮.৫ শতাংশ করবে।

অটলবিহারী বাজপেয়ী সরকারের আমলেই পুরনো পেনশন প্রকল্পের বদলে নতুন পেনশন প্রকল্প বা এনপিএস চালু হয়েছিল। এই প্রকল্পে সরকারী কর্মীদের পেনশনের কোনও নিশ্চয়তা থাকছে না বলে সঙ্ঘ পরিবারের শ্রমিক সংগঠন বিএমএস-ও সরব ছিল। শনিবার কেন্দ্রীয় মন্ত্রিসভা ইউপিএস (ইউনিফায়েড পেনশন স্কিম) চালু করার পরে বিএমএস তাকে স্বাগত জানিয়েছে। বিএমএস-এর দাবি, তাদের অনেক দাবিই মেনে নেওয়া হয়েছে। আবার সিটু, এআইটিইউসি-র মতো সংগঠন ইউপিএস খারিজ করে পুরনো পেনশন প্রকল্পই ফেরানোর দাবি তুলেছে।

Advertisement

কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জাতীয় পরিষদের সম্পাদক তথা অল ইন্ডিয়া রেলওয়েমেন’স ফেডারেশনের সম্পাদক শিবগোপাল মিশ্রের বক্তব্য, ‘‘আমাদের সব দাবিই মেনে নেওয়া হয়েছে। ২৩ লক্ষ সরকারি কর্মচারী উপকৃত হবেন।’’ অন্য দিকে কেন্দ্রীয় সচিবালয়ের অফিসারদের সংগঠন কেন্দ্রীয় সচিবালয় সেবা ফোরামের বক্তব্য, ‘‘ইউপিএস আগের তুলনায় ভাল। কারণ এতে নিশ্চিত পেনশনের ব্যবস্থা রয়েছে। তবে, পুরনো পেনশন প্রকল্প ফেরানোর দাবি চালিয়ে যাব।”

ভোটের আগে কংগ্রেস বিভিন্ন রাজ্যে রাজ্য সরকারি কর্মচারীদের দাবি মেনে পুরনো পেনশন প্রকল্প ফেরানোর প্রতিশ্রুতি দিয়েছিল। কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খড়্গে আজ মোদী সরকারকে কটাক্ষ করে বলেছেন, ইউপিএস-এর ‘ইউ’ হল মোদী সরকারের ‘ইউ-টার্ন’। বাজেটের করের সিদ্ধান্ত প্রত্যাহার, ওয়াকফ বিল জেপিসি-তে পাঠানো, সম্প্রচার বিল প্রত্যাহার, সরাসরি আমলা পদে নিয়োগের সিদ্ধান্ত প্রত্যাহার—লোকসভা ভোটের ফলের পরে প্রধানমন্ত্রীর অহঙ্কার জনতা গুঁড়িয়ে দিয়েছে বলে দাবি করেন তিনি। বিজেপির রবিশঙ্কর প্রসাদ পাল্টা জবাবে বলেছেন, কংগ্রেস মিথ্যে প্রতিশ্রুতি দিয়েছে। লোকসভা ভোটের ইস্তেহারে তারা পুরনো পেনশন প্রকল্পের কথাই রাখেনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement