Uttarakhand Rain

গঙ্গা ফুঁসছে, ভেসে গেল বহু গাড়ি, উত্তরাখণ্ডে এ বার আশঙ্কা বাড়ছে ধসের, জারি করা হল সতর্কতা

গত কয়েক দিন ধরেই উত্তরাখণ্ডে বৃষ্টি হচ্ছে। আর সেই বৃষ্টির জেরে গঙ্গার জলস্তরও বেড়েছে অস্বাভাবিক ভাবে। কোথাও কোথাও পার ছাপিয়ে রাস্তায় উঠে এসেছে গঙ্গার জল।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৯ জুন ২০২৪ ১৮:২১
Share:

হরিদ্বারে গঙ্গায় ভেসে যাচ্ছে গাড়ি। ছবি: এক্স।

গঙ্গা দিয়ে ভেসে যাচ্ছে একের পর এক গাড়ি। হরিদ্বারে গঙ্গায় সম্প্রতি এমনই একটি ভিডিয়ো প্রকাশ্যে এসেছে। (যদিও ভিডিয়োটির সত্যতা যাচাই করেনি আনন্দবাজার অনলাইন।) গত কয়েক দিন ধরেই উত্তরাখণ্ডে বৃষ্টি হচ্ছে। আর সেই বৃষ্টির জেরে গঙ্গার জলস্তরও বেড়েছে অস্বাভাবিক ভাবে। কোথাও কোথাও পার ছাপিয়ে রাস্তায় উঠে এসেছে গঙ্গার জল। কোথাও বিপদসীমা ছুঁয়ে ফেলেছে গঙ্গার জল। এ রকম পরিস্থিতিতে গঙ্গা সংলগ্ন এলাকাগুলিতে সতর্কতা জারি করা হয়েছে। দু’দিন আগেই বর্ষা ঢুকে গিয়েছে উত্তরাখণ্ডে। তার আগে থেকেই রাজ্যের বিভিন্ন প্রান্তে কোথাও ভারী, কোথাও আবার অতি ভারী বৃষ্টি চলছে। শনিবার মৌসম ভবন জানিয়েছে, দেহরাদূন এবং বাগেশ্বরে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। কুমায়ুন অঞ্চলেও ভারী বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে। আগামী পাঁচ দিন ধরে এই পরিস্থিতি বজায় থাকবে।

Advertisement

গত কয়েক দিন ধরে চলা বৃষ্টির জেরে বেশ কিছু জায়গায় ধসের আশঙ্কাও করা হচ্ছে। তাই প্রশাসনের তরফে ওই ধসপ্রবণ এলাকাগুলি এড়িয়ে চলার পরামর্শ দেওয়া হয়েছে। পাশাপাশি জলস্তর বৃদ্ধি পাওয়ায় গঙ্গায় না নামার জন্যও বাসিন্দাদের আর্জি জানানো হচ্ছে প্রশাসনের তরফে। জায়গায় জায়গায় মাইকে করে ঘোষণাও করা হচ্ছে।

শুক্রবার রানিখেতে ২৮ মিলিমিটার, লালঢাঙে ২৭, দেহরাদূনে ১৮, নৈনিতালে ১০ মিলিমিটার বৃষ্টি হয়েছে। আগামী দিনে এই বৃষ্টির পরিমাণ আরও বাড়বে বলে জানিয়েছে মৌসম ভবন। দেহরাদূন, উধমসিংহনগর, নৈনিতালে ২ জুলাই পর্যন্ত ভারী থেকে অতি ভারী বৃষ্টির সতর্কতা জারি করা হয়েছে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement