আন্দোলনে কৃষকেরা। মুম্বই। ছবি: পিটিআই।
কৃষক জীবনের কথা আজকাল বেশি আসে না বলিউডি কাহিনিতে। তবে সেই কৃষকরাই যখন মিছিল করে বলিউড-নগরীতে এলেন, সমর্থনে সরব হলেন বলিউডের অনেকেই। বড় তারকাদের অবশ্য মুখ খুলতে দেখা যায়নি।
আমির খানের ‘লগান’-এ চাষিরা রুখে দাঁড়িয়েছিলেন বিদেশি শাসকের বিরুদ্ধে। সুপারহিট হয় আশুতোষ গোয়ারিকরের ছবি। মুম্বইতে আসা চাষিদের লড়াইটা অবশ্য দেশের সরকারের বিরুদ্ধেই। মহারাষ্ট্রের প্রাক্তন মুখ্যমন্ত্রী বিলাসরাও দেশমুখের পুত্র, অভিনেতা রীতেশ দেশমুখ টুইটারে লিখেছেন, ‘‘পরীক্ষার্থীদের যাতে অসুবিধে না হয় সে জন্য শেষ পথটুকু তাঁরা রাতে হেঁটেছেন। জয় কিসান!’’ বিজেপির কড়া সমালোচক, অভিনেতা প্রকাশ রাজের ভাষা অবশ্য আরও চাঁছাছোলা। তাঁর টুইট,, ‘‘পায়ে ফোস্কা, চোখে খিদে নিয়ে আমাদের চাষিরা সম্মানের দাবিতে পথ হেঁটেছেন। মিথ্যে ও ব্যর্থ প্রতিশ্রুতিই যার কারণ।’’
চাষিদের সমর্থন জানিয়েছেন মাধবন, কুণাল খেমু, দিয়া মির্জা, নন্দিতা দাস, হুমা কুরেশি, পরিচালক মেঘনা গুলজারও। মেঘনার কথায়, ‘‘যাঁদের দেওয়া খাবার আমরা খেতে পাই এটা তাঁদের দাবি।’’ ‘পারজানিয়া’, ‘রইস’-এর মতো ছবির পরিচালক রাহুল ঢোলাকিয়ার সরস মন্তব্য, ‘‘গল্প লেখা উচিত যেখানে নায়ক ব্যাঙ্কের টাকা হাতিয়ে চাষিদের মধ্যে বিলিয়ে বিদেশে পালিয়ে যায়!’’
আরও পড়ুন: রক্তাক্ত পায়ের ভারতের পাশে ইন্ডিয়া
পথ হাঁটার এই চিহ্নই এখন ভাইরাল।
তবে অনেকে এও মনে করাচ্ছেন পাঁচছয়ের দশকে বলিউডে গ্রামীণ জীবনের গল্প অনেক বেশি লেখা হত। ‘দো বিঘা জমিন’ ‘নয়া দওর’ ‘মাদার ইন্ডিয়া’ ‘উপকার’এর মতো ছবি এখনও লোকে মনে রেখেছে। সাতের দশকেও সমান্তরাল ছবির বড় অংশ জুড়ে ছিল গ্রাম। কিন্তু গত দেড় দশকে ‘স্বদেশ’ বা ‘লগানে’র মতো ব্যতিক্রমকে বাদ দিলে বা ‘পিপলি লাইভ’ ‘মটরু কা বিজলি কা মন্ডোলা ‘মাউন্টেন ম্যান’এর মতো ভিনধারার কাহিনিকে সরিয়ে রাখলে চাষিরা বলিউডি ভাষ্যে যেন কিছুটা ব্রাত্যই হয়ে পড়েন। কেন? পরিচালক বেদব্রত পাইনের মতে ‘‘পাঁচছয়ের দশকে মুম্বইয়ে আইপিটিএর মতো মঞ্চ ছিল। এখন বলিউডে ভারত মানে ধনী ভারত।’’ ’ 🙏🏽🙏🏽
তবে অনেকে এও মনে করাচ্ছেন পাঁচছয়ের দশকে বলিউডে গ্রামীণ জীবনের গল্প অনেক বেশি লেখা হত। ‘দো বিঘা জমিন’ ‘নয়া দওর’ ‘মাদার ইন্ডিয়া’ ‘উপকার’এর মতো ছবি এখনও লোকে মনে রেখেছে। সাতের দশকেও সমান্তরাল ছবির বড় অংশ জুড়ে ছিল গ্রাম। কিন্তু গত দেড় দশকে ‘স্বদেশ’ বা ‘লগানে’র মতো ব্যতিক্রমকে বাদ দিলে বা ‘পিপলি লাইভ’ ‘মটরু কা বিজলি কা মন্ডোলা ‘মাউন্টেন ম্যান’এর মতো ভিনধারার কাহিনিকে সরিয়ে রাখলে চাষিরা বলিউডি ভাষ্যে যেন কিছুটা ব্রাত্যই হয়ে পড়েন। কেন? পরিচালক বেদব্রত পাইনের মতে ‘‘পাঁচছয়ের দশকে মুম্বইয়ে আইপিটিএর মতো মঞ্চ ছিল। এখন বলিউডে ভারত মানে ধনী ভারত।’’