Blast at Ordnance Factory

মধ্যপ্রদেশে অর্ডন্যান্স ফ্যাক্টরিতে বিস্ফোরণ! গুরুতর আহত ১৫ কর্মী, কাঁপল আশপাশের এলাকা

খামারিয়ার এই অর্ডন্যান্স কারখানার যে অংশে বোমা বানানো হয়, সেখানেই বিস্ফোরণ ঘটেছে বলে পুলিশ সূত্রে খবর। আহতদের উদ্ধার করে স্থানীয় হাসপাতালে ভর্তি করানো হয়েছে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২২ অক্টোবর ২০২৪ ১৩:২১
Share:

বিস্ফোরণের পরই আগুন ধরে গিয়েছে জবলপুরের অর্ডন্যান্স কারখানার একাংশে। ছবি: সংগৃহীত।

মধ্যপ্রদেশের জবলপুরের অর্ডন্যান্স কারখানায় বিস্ফোরণের জেরে আহত হলেন ১৫ কর্মী। মঙ্গলবার সকালে এই বিস্ফোরণের ঘটনায় আতঙ্ক ছড়ায় আশপাশের এলাকায়। বিস্ফোরণের তীব্রতা এতটাই ছিল যে, পাঁচ কিলোমিটার দূর থেকেও সেই আওয়াজ শোনা গিয়েছে বলে দাবি স্থানীয়দের।

Advertisement

খামারিয়ার এই অর্ডন্যান্স কারখানার যে অংশে বোমা বানানো হয়, সেখানেই বিস্ফোরণ ঘটেছে বলে পুলিশ সূত্রে খবর। আহতদের উদ্ধার করে স্থানীয় হাসপাতালে ভর্তি করানো হয়েছে। প্রাথমিক ভাবে মনে করা হচ্ছে, বোমা তৈরির সময় হাইড্রলিক প্রক্রিয়ায় কিছু ত্রুটি হয়, তার জেরেই বিস্ফোরণ ঘটেছে।

বিস্ফোরণের তীব্রতা এতটাই ছিল যে আশপাশের এলাকায় আতঙ্ক ছড়িয়ে পড়ে। স্থানীয়েরা ভয়ে বাড়িঘর ছেড়ে রাস্তা বেরিয়ে আসেন। এক বাসিন্দার দাবি, প্রথমে একটা বিকট শব্দ, তার পরেই একটা কম্পন অনুভূত হয়। তাঁদের মনে হয়েছিল ভূমিকম্প হয়েছে। ফলে স্থানীয়েরা আতঙ্কিত হয়ে পড়েন। কারখানার শীর্ষকর্তারা ঘটনাস্থলে পৌঁছে পরিস্থিতি খতিয়ে দেখেন। তবে কী কারণে বিস্ফোরণ, কোথাও কোনও গাফিলতি ছিল কি না, তা নিয়ে কোনও মন্তব্য করেননি কারখানা কর্তৃপক্ষ।

Advertisement

স্থানীয়দের দাবি, কারখানার যে অংশে বিস্ফোরণ হয়, সেখানে একটি ভবনের একাংশ ভেঙে পড়েছে। তার নীচে বেশ কিছু কর্মী চাপা পড়ে আছেন বলে আশঙ্কা করা হচ্ছে। ধ্বংসস্তূপ সরিয়ে তাঁদের উদ্ধারের কাজ চলছে।

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement