Rahul Gandhi

‘ব্যর্থ’ রকেটকে উৎক্ষেপণ করার কৌশল জানতে কংগ্রেসকে ফোন করছে নাসা, রাহুলকে কটাক্ষ বিজেপির

বিজেপির বক্তব্য, একের পর এক নির্বাচনে ব্যর্থ হওয়া সত্ত্বেও কংগ্রেসের তরফে নেতা হিসাবে রাহুলকে তুলে ধরার চেষ্টা অব্যাহত। কিন্তু তার পরেও রাহুল দলের নেতৃত্বদানে ব্যর্থ হয়েছেন।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

নয়াদিল্লি শেষ আপডেট: ০৪ সেপ্টেম্বর ২০২২ ১৩:৪৬
Share:

প্রতীকী ছবি।

রবিবার দিল্লির রামলীলা ময়দানে দলের 'হল্লা বোল' কর্মসূচিতে যোগ দেওয়ার আগে টুইট করে নরেন্দ্র মোদীর সমালোচনা করে রাহুল লেখেন, ‘রাজাকে অবশ্যই শুনতে হবে।’ মূল্যবৃদ্ধি, বেকারত্ব নিয়েও মোদীর সমালোচনা করেন তিনি। রাহুলের মন্তব্যের প্রতিক্রিয়ায় বিজেপির মুখপাত্র শেহজাদ পুণাওয়ালা কটাক্ষ করে বলেন, “একটা ব্যর্থ রকেটকে কী ভাবে বারংবার উৎক্ষেপণ করার চেষ্টা করে যেতে হয়, তা জানতে নাসা-র তরফে কংগ্রেসের সঙ্গে যোগাযোগ করা হয়েছে।” স্বভাবতই তাঁর এই মন্তব্যে রাহুল গাঁধীকেই নিশানা করা হয়েছে বলে মনে করা হচ্ছে। প্রসঙ্গত, নাসা হল আমেরিকার মহাকাশ গবেষণা সংস্থা।

Advertisement

বিজেপির বক্তব্য, একের পর এক নির্বাচনে ব্যর্থ হওয়া সত্ত্বেও কংগ্রেসের তরফে নেতা হিসাবে রাহুলকে তুলে ধরার চেষ্টা অব্যাহত। কিন্তু তার পরেও রাহুল দলের নেতৃত্বদানে ব্যর্থ হয়েছেন। রবিবারও বিজেপি কটাক্ষ করে জানিয়েছে, কংগ্রেসের ‘হল্লা বোল’ কর্মসূচি আসলে রাহলকে নেতা হিসাবে প্রতিষ্ঠিত করার পঞ্চম প্রয়াস। এর আগে চার বার রাহুলকে দলের নেতা হিসাবে প্রতিষ্ঠিত করার চেষ্টা ‘ব্যর্থ’ হয়েছে বলে দাবি বিজেপির।

Advertisement

৭ সেপ্টেম্বর কন্যাকুমারী থেকে কাশ্মীর পর্যন্ত ৩,৫০০ কিলোমিটার ব্যাপী ‘ভারত জোড়ো’ পদযাত্রার সূচনা করতে চলেছে কংগ্রেস। সেই কর্মসূচিতে রাহুলের নেতৃত্ব দেওয়ার কথা। সেই কর্মসূচির আগাম প্রস্তুতি হিসাবেই রবিবার দিল্লির রামলীলা ময়দানে ‘হল্লা বোল’ কর্মসূচিতে বক্তব্য রাখবেন রাহুল। সেখান থেকে মূল্যবৃদ্ধি, মুদ্রাস্ফীতি-সহ একাধিক বিষয়ে মোদী সরকারের বিরুদ্ধে সরব হতে পারেন কংগ্রেসের প্রাক্তন সভাপতি।

বিজেপির নিশানায় শুধু রাহুলই ছিলেন না। রবিবার বিজেপির মুখপাত্র টুইট করে জানান, রাহুলের সঙ্গে মমতা বন্দ্যোপাধ্যায়, চন্দ্রশেখর রাও, অরবিন্দ কেজরীবাল, নীতীশ কুমাররাও থাকবেন। তার পরেই কটাক্ষ করে লেখেন, “একটি পদের জন্য পাঁচ জন ব্যর্থ রাজনীতিক লড়াই চালিয়ে যাচ্ছেন।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement