Rajya Sabha by-election 2024

রাজ্যসভা উপনির্বাচনে ন’টি আসনে প্রার্থী ঘোষণা করল বিজেপি, তালিকায় ঠাঁই পেলেন দুই কেন্দ্রীয় মন্ত্রীও

আগামী ৩ সেপ্টেম্বর দেশের ন’টি রাজ্যের ১২টি রাজ্যসভা আসনে উপনির্বাচন হবে— অসম, বিহার, মহারাষ্ট্রের দু’টি করে এবং হরিয়ানা, তেলঙ্গানা, মধ্যপ্রদেশ, রাজস্থান, ত্রিপুরা, এবং ওড়িশার একটি করে।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২০ অগস্ট ২০২৪ ২০:৪৭
Share:

(বাঁ দিকে) রভনীত সিংহ বিট্টু, জর্জ কুরিয়েন (ডান দিকে)। ছবি: সংগৃহীত।

রাজ্যসভা উপনির্বাচনে কেন্দ্রীয় মন্ত্রী রভনীত সিংহ বিট্টুকে রাজস্থান থেকে প্রার্থী করল বিজেপি। নরেন্দ্র মোদীর মন্ত্রিসভার আর এক সদস্য কেরলের বিজেপি নেতা জর্জ কুরিয়েনকে প্রার্থী করা হয়েছে মধ্যপ্রদেশ থেকে। মঙ্গলবার বিজেপির কেন্দ্রীয় নেতৃত্বের তরফে এ কথা জানানো হয়েছে।

Advertisement

লোকসভা ভোটের আগে কংগ্রেস ছেড়ে বিজেপিতে যোগ দিয়েছিলেন লুধিয়ানার দু’বারের সাংসদ রভনীত। কিন্তু ভোটে হেরে যান তিনি, তার পরেও মোদীর মন্ত্রিসভায় ঠাঁই পেয়েছিলেন পঞ্জাবের নিহত মুখ্যমন্ত্রী বিয়ন্ত সিংহের পৌত্র। এ বার বিজেপি শাসিত রাজস্থান থেকে সংসদের উচ্চকক্ষের লড়াইয়ে অবতীর্ণ হচ্ছেন তিনি। প্রসঙ্গত কংগ্রেসের কেসি বেণুগোপাল কেরল থেকে লোকসভায় নির্বাচিত হওয়ার পরে রাজস্থানের রাজ্যসভা আসন থেকে ইস্তফা দেন। অন্য দিকে, কেন্দ্রীয় মন্ত্রী জ্যোতিরাদিত্য শিন্ডে মধ্যপ্রদেশের গুনা থেকে লোকসভা ভোটে জেতায় রাজ্যসভার সাংসদ পদ ছাড়েন।

আগামী ৩ সেপ্টেম্বর দেশের ন’টি রাজ্যের ১২টি রাজ্যসভা আসনে উপনির্বাচন। তার মধ্যে অসম, বিহার, মহারাষ্ট্রের দু’টি করে এবং হরিয়ানা, তেলঙ্গানা, মধ্যপ্রদেশ, রাজস্থান, ত্রিপুরা, এবং ওড়িশার একটি করে আসন রয়েছে। হরিয়ানায় সদ্য কংগ্রেসত্যাগী কিরণ চৌধরি, বিহারে মননকুমার মিশ্র, ওড়িশায় প্রাক্তন বিজেডি সাংসদ মমতা মহান্তি, মহারাষ্ট্রে ধৈর্যশীল পাটিল এবং ত্রিপুরায় দলের রাজ্য সভাপতি রাজীব ভট্টাচার্যকে প্রার্থী করেছে পদ্ম শিবির। মঙ্গলবার বিজেপির তরফে মোট ন’টি আসনে প্রার্থীদের নাম ঘোষণা করা হয়।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement