Jammu & Kashmir

ফের এনকাউন্টার কাশ্মীরে! সোপোরে নিরাপত্তারক্ষী বাহিনীর সঙ্গে গুলির লড়াইয়ে নিহত জঙ্গি

গত কয়েক মাস ধরে ধারাবাহিক ভাবে জম্মু ও কাশ্মীরে নাশকতা চালাচ্ছে জঙ্গিরা। ২০২১ থেকে সেখানে জঙ্গি হামলায় নিহত হয়েছেন ৫০ জনেরও বেশি জওয়ান। সেই হামলা ফের নতুন করে মাথাচাড়া দিয়ে উঠেছে গত কয়েক মাসে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৪ অগস্ট ২০২৪ ১৮:৪৬
Share:

চলছে সেনাটহল। ছবি: পিটিআই।

আবারও সংঘর্ষে মৃত্যু হল এক জঙ্গির। শনিবার জম্মু ও কাশ্মীরের সোপোরে পুলিশ ও ৩২ রাষ্ট্রীয় রাইফেল্‌সের যৌথ অভিযানে নিহত হয়েছে ওই সন্ত্রাসবাদী।

Advertisement

জম্মু ও কাশ্মীরের বারামুল্লা জেলার রাফিয়াবাদের কাছে শনিবার স্থানীয় পুলিশ এবং কেন্দ্রীয় আধাসেনার (সিআরপিএফ) একটি টহলদারি দল আচমকা জঙ্গি হামলার মুখে পড়ে। দু’পক্ষের মধ্যে শুরু হয় গুলির লড়াই। তাতেই মৃত্যু হয় ওই জঙ্গির। কাশ্মীর পুলিশ সমাজমাধ্যমে সংক্ষিপ্ত বিবৃতি দিয়ে জানিয়েছে, এই ঘটনার পরেই গোটা এলাকা ঘিরে ফেলে নিরাপত্তা বাহিনী। বাকি জঙ্গিদের নিষ্ক্রিয় করতে চলছে চিরুনি তল্লাশি।

প্রসঙ্গত, গত কয়েক মাস ধরে ধারাবাহিক ভাবে জম্মু ও কাশ্মীরে নাশকতা চালাচ্ছে জঙ্গিরা। ২০২১ থেকে সেখানে জঙ্গি হামলার বলি হয়েছেন ৫০ জনেরও বেশি সেনাকর্মী। সেই হামলা ফের নতুন করে মাথাচাড়া দিয়ে উঠেছে গত কয়েক মাসে। সপ্তাহ দুয়েক আগে অনন্তনাগে জঙ্গি হামলায় ১৯ রাষ্ট্রীয় রাইফেল্‌সের দুই জওয়ান নিহত হয়েছেন। হামলা হয়েছে কূপওয়াড়া, কিস্তয়াড়, কাঠুয়াতেও। এর আগে জুলাই মাসে ডোডা জেলার দেশা জঙ্গলে জঙ্গিদের গুলিতে নিহত হন চার সেনা জওয়ান। তাঁদের মধ্যে এক জন এ রাজ্যের বাসিন্দা ছিলেন। দার্জিলিঙের বাসিন্দা ওই সেনাকর্মীর নাম ক্যাপ্টেন ব্রিজেশ থাপা। গত ১৪ অগস্ট জম্মু ও কাশ্মীরের ডোডায় সংঘর্ষে প্রাণ হারিয়েছিলেন অন্য এক সেনা আধিকারিক। গুরুতর আহত হন এক জন সাধারণ নাগরিকও।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement