Anti Maoist Operation

ছত্তীসগঢ়ের জঙ্গলে পুলিশি অভিযানে ৩১ মাওবাদী নিহত! অভিনন্দন জানিয়ে শাহের ফোন মুখ্যমন্ত্রীকে

ছত্তীসগঢ় পুলিশ জানিয়েছে, সূত্র মারফত পাওয়া খবরের ভিত্তিতে শুক্রবার রাত থেকে নায়ারণপুর এবং দান্তেওয়াড়া জেলার সীমানাবর্তী অবুঝমাঢ়ের জঙ্গলে অভিযান শুরু করেছিল যৌথবাহিনী।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৫ অক্টোবর ২০২৪ ১৭:০২
Share:

গ্রাফিক: আনন্দবাজার অনলাইন।

ছত্তীসগঢ়ের বস্তার ডিভিশনে রাজ্য পুলিশের স্পেশ্যাল টাস্ক ফোর্স (এসটিএফ) এবং ‘ডিস্ট্রিক্ট রিজার্ভ গার্ড’ (ডিআরজি)-র অভিযানে ৩১ মাওবাদীর মৃত্যুতে খুশি প্রকাশ করলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। সে রাজ্যের মুখ্যমন্ত্রী বিষ্ণুদেও সাইকে ফোন করে এই সাফল্যের জন্য তিনি অভিনন্দন জানিয়েছেন বলে রাজ্য প্রশাসন সূত্রের খবর।

Advertisement

ছত্তীসগঢ় পুলিশ জানিয়েছে, সূত্র মারফত পাওয়া খবরের ভিত্তিতে শুক্রবার থেকে নায়ারণপুর এবং দান্তেওয়াড়া জেলার সীমানাবর্তী অবুঝমাঢ়ের জঙ্গলে অভিযান শুরু করেছিল এসটিএফ এবং ডিআরজির যৌথবাহিনী। ওরচা এবং বারসুর থানার অন্তর্গত নেনপুর-থুলথুলির জঙ্গলে দু’পক্ষের গুলির লড়াই হয়। পুলিশের দাবি, নিষিদ্ধ সংগঠন সিপিআই (মাওবাদী)-র সশস্ত্র শাখা পিএলজিএ (পিপলস লিবারেশন গেরিলা আর্মি) অন্তত ৩১ জন যোদ্ধা নিহত হয়েছেন। নিহতদের মধ্যে রয়েছেন সিপিআই (মাওবাদী)-র দণ্ডকারণ্য জোনাল কমিটির কমলেশ ওরফে আরকে এবং নীতি ওরফে উর্মিলা।

ছত্তীশগঢ় পুলিশের আইজি (বস্তার ডিভিশন) পি সুন্দররাজ বলেন, ‘‘একে-৪৭, ৭.৬২ এসএলআর, ইনসাসের মতো স্বয়ংক্রিয় রাইফেল-সহ বিভিন্ন অস্ত্র এবং বিস্ফোরক উদ্ধার করা হয়েছে।’’ তিনি জানান, মাওবাদীদের সন্ধানে এলাকা জুড়ে তল্লাশি অভিযান চালাচ্ছে, পুলিশ এবং কেন্দ্রীয় বাহিনী সিআরপিএফ। ছত্তীসগঢ়ের মুখ্যমন্ত্রী তথা বিজেপি নেতা বিষ্ণুদেও সমাজমাধ্যমে একটি পোস্টে পুলিশ এবং ডিআরজি-কে শুভেচ্ছা জানিয়ে লিখেছেন, ‘‘নকশালপন্থা তার শেষ নিঃশ্বাস নিচ্ছে। আমাদের রাজ্য থেকে নকশালপন্থা বশ্যই নির্মূল হতে চলেছে। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ এই সমস্যার সমাধানে গত ন’মাসে দু’বার আমাদের রাজ্যে সফর করেছেন। তিনি ২০২৬ সালের মার্চের মধ্যে নকশালপন্থা অবসান ঘটাতে কৃতসংকল্প।’’

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement