Amit Shah Declares End of Naxalism

‘চূড়ান্ত হামলার সময় এসেছে’, ২০২৬ সালের মধ্যে মাওবাদী মুক্ত দেশ, ঘোষণা অমিত শাহের

শনিবার বৈঠকে ছত্তীসগঢ়ের মুখ্যমন্ত্রীর পাশাপাশি উপস্থিত ছিলেন ছত্তীসগঢ় পুলিশের মুখ্য আধিকারিক এবং ডিরেক্টর জেনারেল। উপস্থিত ছিলেন পার্শ্ববর্তী রাজ্যগুলির মুখ্য সচিবেরাও।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৫ অগস্ট ২০২৪ ১৭:০১
Share:

শনিবারের আন্তঃরাজ্য সমন্বয় বৈঠকে অমিত শাহ। ছবি: পিটিআই।

২০২৬ সালের মধ্যে দেশ থেকে নিশ্চিহ্ন হবে মাওবাদীরা। এমনটাই দাবি কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের। শনিবার একটি সাংবাদিক বৈঠকে এ কথা বলেন তিনি।

Advertisement

শনিবার ছত্তীসগঢ়ের মুখ্যমন্ত্রী বিষ্ণু দেও সাঁইয়ের সঙ্গে বৈঠকের পর কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী সাংবাদিকদের বলেন, ‘‘আমি বিশ্বাস করি, লড়াই এখন শেষ পর্যায়ে। চূড়ান্ত হামলার সময় এসেছে। ২০২৬ সালের মার্চ মাসের মধ্যে আমরা দেশ থেকে মাওবাদ নির্মূল করব।’’ তিনি আরও জানিয়েছেন, মাওবাদীদের সঙ্গে মোকাবিলা করার জন্য এর মধ্যেই নানা পরিকল্পনা ছকতে শুরু করেছে কেন্দ্র।

শনিবার আন্তঃরাজ্য সমন্বয় বৈঠকে ছত্তীসগঢ়ের মুখ্যমন্ত্রীর পাশাপাশি উপস্থিত ছিলেন সে রাজ্যের পুলিশের শীর্ষকর্তারা। পার্শ্ববর্তী রাজ্যগুলির মুখ্য সচিব-সহ প্রশাসনিক কর্তারাও বৈঠকে ছিলেন। বৈঠকে মূলত মাওবাদী-অধ্যুষিত এলাকায় কেন্দ্র ও ছত্তীসগঢ় সরকারের পরিকল্পনা বাস্তবায়নের দিকগুলি নিয়ে আলোচনা হয়।

Advertisement

বৈঠক থেকে বেরিয়ে অমিত শাহ জানান, গত কয়েক বছরে মাওবাদী হামলা সংক্রান্ত ঘটনায় মৃত্যুর হার কমেছে। পরিসংখ্যান বলছে, প্রথম ১০ বছরে মাওবাদীদের হাতে নিহত হয়েছিলেন ৬৬১৭ জন নিরাপত্তা কর্মী এবং সাধারণ নাগরিক। সেই সংখ্যা এখন ৭০ শতাংশ কমেছে। অমিত শাহের দাবি, আগামী দু’বছরেরও কম সময়ে দেশ থেকে সম্পূর্ণ নির্মূল হবে মাওবাদীরা। তাদের চিহ্নিত করে দৃষ্টান্তমূলক শাস্তি দেওয়ার পাশাপাশি আত্মসমর্পণ নীতিতেও বদল আনা হবে বলে জানিয়েছেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement