Alimony

৮০ বছরের স্বামীর কাছে খোরপোশ দাবি করে হাই কোর্টে ৭৫-এর বৃদ্ধা, ‘ঘোর কলি’! বললেন বিচারপতি

এলাহাবাদ হাই কোর্টের দ্বারস্থ হন ৮০ বছরের মুনেশকুমার গুপ্ত এবং তাঁর ৭৫ বছরের স্ত্রী। মুনেশ সরকারি চাকরি করতেন। অবসরের পর স্ত্রীর সঙ্গে সম্পত্তি নিয়ে বিবাদ শুরু হয় তাঁর।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৫ সেপ্টেম্বর ২০২৪ ১১:২৮
Share:

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

স্বামীর সঙ্গে বনিবনা নেই অনেক দিন। আলাদাই থাকছেন ৮০ বছর বয়সি বৃদ্ধ এবং তাঁর ৭৫ বছরের স্ত্রী। প্রায় ছ’বছর ধরে সম্পত্তি নিয়ে বিবাদ চলছে স্বামী-স্ত্রীর। তার মধ্যে খোরপোশের দাবি করে মামলা করেন বৃদ্ধা। এ বার তার পাল্টা মামলা করলেন বৃদ্ধ স্বামীও। এই বয়সে এসে বিচ্ছেদ এবং খোরপোশের দাবি? শুনানির সময় বিস্ময় চেপে রাখতে পারলেন না খোদ বিচারপতিও। পর্যবেক্ষণে তিনি বললেন, ‘‘মনে হচ্ছে, কলিযুগ এসেই গেল!’’

Advertisement

এলাহাবাদ হাই কোর্টের দ্বারস্থ হয়েছিলেন ৮০ বছরের মুনেশকুমার গুপ্ত এবং তাঁর ৭৫ বছরের স্ত্রী। মুনেশ সরকারি চাকরি করতেন। অবসরের পর স্ত্রীর সঙ্গে সম্পত্তি নিয়ে বিবাদ শুরু হয় তাঁর। ২০১৮ সাল থেকে সম্পত্তি সংক্রান্ত জটিলতা চলছে। প্রথমে পুলিশের দ্বারস্থ হয়েছিলেন মুনেশের স্ত্রী। তার পর ওই দম্পতি যান পরিবার আদালতেও। এখনও সম্পত্তি নিয়ে ঝগড়াঝাটি চলছে। স্বামীর সঙ্গে আর এক ছাদের তলায় থাকেন না স্ত্রী। এই বয়সে এসে শুধু জায়গা নিয়ে বিবাদ করে আলাদা আলাদা থাকেন তাঁরা। কিন্তু অশান্তি এখানেই শেষ হয়নি।

মাসিক ১৫ হাজার টাকা খোরপোশের দাবি নিয়ে পরিবার আদালতের দ্বারস্থ হন বৃদ্ধা। মামলায় তিনি দাবি করেন স্বামী মাসে ৩৫ হাজার টাকা পেনশন পান। সেখান থেকে ভাগ দিতে হবে তাঁকে। শেষ পর্যন্ত আদালত মুনেশকে নির্দেশ দেয় স্ত্রীর দেখভালের জন্য তাঁকে মাসে পাঁচ হাজার টাকা দিতে হবে। কিন্তু এই নির্দেশ মেনে নিতে পারেননি বৃদ্ধ। তিনি মামলা করেন এলাহাবাদ হাই কোর্টে। সেই মামলার শুনানি ছিল মঙ্গলবার। বিচারপতি সৌরভশ্যাম শামশেরি বলেন, ‘‘এ তো ঘোর কলি। এমন আইনি লড়াই সত্যিই চিন্তার।’’ পরে হাই কোর্ট ওই বৃদ্ধাকে একটি নোটিস পাঠিয়েছে। আশা করা হচ্ছে, পরবর্তী শুনানিতে এই মামলার নিষ্পত্তি হয়ে যাবে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement